বয়স মাত্র ২৫, হঠাৎই কেন অবসর ঘোষণা বিশ্বের পয়লা নম্বর অ্য়াশলে বার্টির, জানুন বিস্তারিত

মাত্র ২৫ বছর বয়সেই টেনিসকে ( Tennis) বিদায় জানালেন অস্ট্রেলিয়ার মহিলা টেনিস তারকা অ্যাশলে বার্টি (Ashleigh Barty)। বর্তমানে বিশ্ব টেনিস ব়্যাঙ্কিংয়ে (WTA Ranking) এক নম্বরে ছিলেন তিনি। 
 

Asianet News Bangla | Published : Mar 23, 2022 6:51 AM IST / Updated: Mar 23 2022, 12:40 PM IST

বয়স মাত্র ২৫। বর্তমানে বিশ্বের এক নম্বর (Number 1 Rank) টেনিস (Tennis) তারকার শিরোপাও ছিল তার দখলে। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ান (Australiann Open) মহিলা সিঙ্গেলস খেতাব জিতে গড়েছিলেন নজির। হঠাৎ পেশাদার টেনিসকে বিদায় জানানোর সিদ্ধান্তটা নিয়ে নিলেন টেনিস তারকা অ্যাশলে বার্টি (Ashleigh Barty)। এত কম বয়সে অজি টেনিস তারকার হেন সিদ্ধান্ত অবাক করেছে গোটা ক্রীড়া বিশ্বকে। কেরিয়ারের শিখরে থেকে কেন হঠাৎ এই সিদ্ধান্ত তা নিয়েও তৈরি হয়েছে জল্পনা। তবে নিজেই সোশ্যাল মিডিয়ায় (Social Media) একটি ভিডিও শেয়ার করে অবসরের সিদ্ধান্তের কথা জানিয়েছেন অ্যাশলে বার্টি। এবং আনুষ্ঠানিকভাবে অবসর ঘোষণার জন্য সাংবাদিক বৈঠক করার কথাও জানিয়েছে টেনিস সুন্দরী। বিশ্ব টেনিস সংস্থাও অ্যাশলে বার্টির অবসরের সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

বুধবার সকালে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেন অ্যাশলে বার্টি। সেখানে তিনি নিজের অবসরের নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন,‘দিনটি আমার জন্য খুবই কঠিন এবং আবেগে ভরা। কারণ আমি টেনিস থেকে অবসর ঘোষণা করছি। আমি নিশ্চিত ছিলাম না কী ভাবে এই খবরটি আপনাদের সাথে শেয়ার করব। এই খেলাটি আমাকে যা দিয়েছে তার জন্য আমি কৃতজ্ঞ এবং গর্বিত এবং পরিপূর্ণ বোধ করছি। যাঁরা আমাকে এত দিন ধরে সমর্থন করেছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ। সকলের সঙ্গে যে স্মৃতি তৈরি হয়েছে, তার জন্য আমি সব সময়ে কৃতজ্ঞ থাকব। আগামীকাল আমার প্রেস কনফারেন্সে আরও কিছু বলার রয়েছে। তবে আমার জন্য এটাই সেরা সময় টেনিস থেকে সরে যাওয়ার’।

 

 

বিশ্ব টেনিস সংস্থা ডব্লুউটিএ-এ অ্য়াশলে বার্টির এহেন সিদ্ধান্তে অবাক হয়েছে। তবে টেনিস তারকার সিদ্ধান্তকে সম্মান জানিয়েছে তারা। আগামী জীবনের জন্য শুভেচ্ছাও জানিয়েছে ডব্লুউটিএ। সংস্থার তরফ থেকে লেখা হয়েছে, ‘এই মুহূর্তে বিশ্বের এক নম্বর টেনিস তারকা অ্যাশলে বার্টি অবসর ঘোষণা করেছেন। মেয়েদের খেলায় নিজের সেরা সময় এই সিদ্ধান্ত নিলেন তিনি। এটা খুবই আশ্চর্যের যে এক জন খেলোয়াড় নিজের সেরা সময় থাকাকালীন সরে যাচ্ছেন। তবে বার্টি যা করেছে তাতে বিশ্ব টেনিসের হল অব ফেমে তিনি জায়গা করে নেবেন।’বার্টিকে ধন্যবাদ জানিয়ে বিশ্ব টেনিস সংস্থা লেখে, ‘প্রচুর তরুণীর আদর্শ বার্টি। খেলার প্রতি তাঁর ভালবাসা রয়েছে। আমাদের হৃদয়ে, টেনিস কোর্টে এবং কোর্টের বাইরে যে ছাপ রেখে গেলেন বার্টি, তার জন্য বার্টিকে ধন্যবাদ।’

 

 

প্রসঙ্গত, নিজের স্বল্প কেরিয়ারে অনেক কৃতি অর্জন করেছেন অ্যাশলে বার্টি। মাত্র ২৫ বছর বয়সে বিশ্ব টেনিস ব়্যাঙ্কিংয়ে শীর্ষ ওঠার পাশাপাশি তার ঝুলিতে রয়েছেন ৩টি গ্র্যান্ড স্ল্যাম ট্রফি। ২০১৯ সালে ফরাসি ওপেন জয় ছিল তার কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম। ২০২১ সালে জিতেছিলেন উইম্বলডন ও ২০২২ সালে শুরুতে দেশের মাটিতে অস্ট্রেলিয়ান ওপেন জেতেন তিনি। টোকিও অলিম্পিক্সে  মিক্সড ডবলসে ব্রোঞ্জ পদকও জিতেছেন তিনি।  গ্র্যান্ড স্ল্যাম ছাড়াও তার ট্রফির ক্য়াবিনেটে রয়েছে মোট ১৫টি সিঙ্গেলস খেতাব ও ১২টি ডবলস খেতাব। এমন টেনিস তারকার হঠাৎ অবসর মেনে নিতে পারছেন না টেনিস প্রেমিরা। তবে তার আগামি জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন তার ফ্যান-ফলোয়ার্সরা।

আরও পড়ুনঃইডেনে নিজের শতরানের ছবি দেখে দাঁড়িয়ে পড়লেন সৌরভ, তারপর কী করলেন

আরও পড়ুনঃদিল্লি ক্য়াপিটালসের নেটে অদ্ভূত শট মারলেন যশ ধুল, মুহূর্তে ভাইরাল ভিডিও

আরও পড়ুনঃলখনউ সুপার জায়ান্টসের থিম সং-এ বাদশার ব়্যাপ, অফিসিয়াল জার্সিতেও চমক দিল কেএল রাহুলের দল

Share this article
click me!