টোকিওতে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ, সাসপেন্ড তারকা কুস্তিগীর ভিনেশ ফোগাট

টোকিওতে পদক জয়ের আশা নিয়ে পারি দিলেও তা পূরণ হয়নি। কোয়ার্টার ফাইনাল থেকে হেরে বিদায় নিতে হয়েছিল ভিনেশ ফোগাটকে। এবার দেশে ফিরে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে শাস্তির সম্মুখীন ভিনেশ।
 

Sudip Paul | Published : Aug 11, 2021 3:32 AM IST / Updated: Aug 11 2021, 09:04 AM IST

টোকিও অলিম্পিক্সে ভারতের পদক জয়ের অন্যতম দাবিদার ছিলেন কুস্তিগীর ভিনেশ ফোগাট। কমনওয়েলথে জোড়া সোনা জেতার পাশাপাশি এশিয়ান গেমসে সোনা জয়ীর কাছে অনেক প্রত্যাশা ছিল দেশবাসীর। কিন্তু মহিলাদের ৫৩ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে হেরেই বিদায় নিতে হয় ভিনেশকে। অলিম্পিকের ব্যর্থতার পাশাপাশি টোকিওতে একাধিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগও উঠেছিল ভিনেশ ফোগাটের বিরুদ্ধে। তাই দেশে ফিরেই অন্যান্য় যেখানে সংবর্ধিত হচ্ছেন সেখানে শাস্তির সম্মুখীন হতে হল ভিনেশ।

তিনটি গুরুতর অভিযোগের ভিত্তিতে ভিনেশ ফোগাটকে সাময়ীকভাবে নির্বাসিত করল রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়া। ভিনেশের বিরুদ্ধে যে অভিযোগুলি রয়েছে তা গুরুতর। ভারতীয় সতীর্থ কুস্তিগীরদের সঙ্গে অনুশীলনে করতে আপত্তি, ভারতীয় দলের সরকারি স্পনসরের জার্সি না পরে একটি বেসরকারি সংস্থার সিঙ্গলেট রে ম্যাচ খেলেছিলেন, এছাড়া হাঙ্গেরি থেকে দেরি করে বিনেশ টোকিয়োতে পৌছেছিলেন, হাঙ্গেরিতে তিনি তাঁর ব্যক্তিগত প্রশিক্ষক ওলার অ্যাকোসের সঙ্গে অনুশীলন করলেও টোকিয়োতে পা রেখে গেমস ভিলেজে থাকতে অস্বীকার করেন। এই সকল অভিযোগের ভিত্তিতেই তার ভিনশের বিরুদ্ধে শাস্তি ঘোষণা করেছে ডব্লিউএফআই।

একটি সংবাদমা সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে  রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার আধিকারিক বলেছেন,'এটি ভয়ঙ্কর নিয়মভঙ্গের উদাহরণ। ভিনেশ ফোগতকে যাবতীয় কুস্তীর কার্যকলাপ থেকে নির্বাসিত করা হয়েছে সাময়িক ভাবে। ভিনেশ কোনও জাতীয় বা ঘরোয়া কুস্তীর প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না। ইন্ডিয়ান অলিম্পিক্স অ্যাসোসিয়েশন আমাদের ভিনেশের ব্যাপারে নোটিস দিয়েছে। তার প্রেক্ষিতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।' ভিনেশ ফোগাটের আগে টোকিও থেকে ফিরে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে শাস্তির সম্মুখীন হয়েছেন টেবিল টেনিস প্লেয়ার মনিকা বাত্রাকেও।


Share this article
click me!