দিল্লিতে স্টিয়ারিং হাতে নিয়ে সুইডেনে গাড়ি চালালেন মোদী, 5G নেটওয়ার্কের অসাধ্য সাধন পরখ করলেন তিনি

5G পরিষেবা উদ্বোধনের দিনেই আসাধ্য সাধারণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতে বসে গাড়ি চালালেন ইউরোপে। ইন্ডিয়ার মোবাইল কংগ্রেস অনুষ্ঠানে যোগ দিয়ে এই অসাধ্য সাধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 5G প্রযুক্তি ব্যবহার করেই এরিকসন বুথে গাড়ি চালান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Saborni Mitra | Published : Oct 1, 2022 10:36 AM IST

মহাষষ্ঠীর দিনে 5G পরিষেবা উদ্বোধনের দিনেই আসাধ্য সাধারণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতে বসে গাড়ি চালালেন ইউরোপে। ইন্ডিয়ার মোবাইল কংগ্রেস অনুষ্ঠানে যোগ দিয়ে এই অসাধ্য সাধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 5G প্রযুক্তি ব্যবহার করেই এরিকসন বুথে গাড়ি চালান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

গাড়িটি অবস্থিত ছিল সুইডের একটি বুথে। আর গাড়ির স্টিয়ারিং ছিল দিল্লিতে ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের প্রদর্শনী সভায়। সেখানেই এরিকশন বুথে ঢুকে  ইউরোপে রাখা একটি গাড়ি চালান তিনি। 5G প্রযুক্তি ভারতের রাখা স্টিয়ারিং-এর সঙ্গে ইউরোপে রাখা গাড়িটিকে যুক্ত করেছিলল। 

রিমোট নিয়ন্ত্রিত গাড়ির স্টিয়ারিং হুইলের পিছনে প্রধানমন্ত্রী একটি ছবি টুইট করেন কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল। তিনি বলেছেন নরেন্দ্র মোদী ভারতের 5G প্রযুক্তি ব্যবহার করে দিল্লি থেকে অনেক দূর ইউরোপে গাড়ি চালনোর অভিজ্ঞতা সঞ্চয় করলেন। গাড়িটি আদতে রাখা ছিল সুইডেনে। 

ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ২০২২ এশিয়ার বৃহত্তম ডিজিটাল প্রযুক্তি প্ল্যাটফর্মগুলির একটি এদিন দিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠানের ষষ্ঠ সেশনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রদর্শনী চলতে আগামী ৪ অক্টোবর পর্যন্ত । এই মঞ্চ থেকেই 5G পরিষেবা চালু হয়। আগামী ডিসেম্বরের মধ্যে এই প্রযুক্ত গোটা দেশে চালু হবে বলেও ঘোষণা করেছেন রিলায়েন্সের প্রধান মুকেশ অম্বানি। 

প্রযুক্তির মাধ্যমে অনেক দূরে গাড়ি চালান ছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই অনুষ্ঠানে অন্যান্য প্রযুক্তিগত উদ্ভোবনের অভিজ্ঞতা পরখ করে দেখেন। 5G প্রযুক্তি মোবাইল যোগাযোগ এবং ডেটা ট্রান্সমিশনের জন্য 4G এর তুলনায় অনেক দ্রুত গতি প্রদান করবে বলে আশা করা হচ্ছে। এটা বিশ্বাস করা হয় যে 5G রোলআউট অন্যান্য সুবিধার প্রচারের মধ্যে ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি এবং ইন্টারনেট অফ থিংস গ্রহণকে ত্বরান্বিত করবে।

ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের উদ্বোধনের পরই ভারতের ১৩টি বড় শহরে চালু হয়ে যায় 5G মোবাইল পরিষেবা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'True 5G' ডিভাইসের অভিজ্ঞতা নিতে এবং Jio Glass-এর মাধ্যমে কেস ব্যবহারের জন্য রিলায়েন্সের Jio প্যাভিলিয়নের দিকে রওনা হন। আর সেখানেই তাঁকে সব কিছু দেখানে আর পরিষেবা সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে এগিয়ে এসেছিলেন রিলায়েন্স গোষ্ঠীর প্রধান মুকেশ আম্বানির বড় ছেলে আকাশ আম্বানি। বর্তমানে আকাই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ডিজিটাল বিভাগ ও জিও ইনফোকম বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। 
ভারতবর্ষে চালু হল ফাইভ জি পরিষেবা, দেশীয় উন্নয়নে এর জুরি মেলা ভার বললেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

১লা অক্টোবর থেকেই ফাইভ জি(5G) পরিষেবা চালু হচ্ছে দিল্লি এয়ারপোর্টের কিছু অংশে, বিস্তারিত পড়ুন

হাতে কলমে 5G-র অভিজ্ঞতা প্রধানমন্ত্রী মোদীর, তত্ত্বাবধানে মুকেশ আম্বানির ছেলে আকাশ

Read more Articles on
Share this article
click me!