ভারতবর্ষে চালু হল ফাইভ জি পরিষেবা, দেশীয় উন্নয়নে এর জুরি মেলা ভার বললেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

| Oct 01 2022, 02:47 PM IST

ভারতবর্ষে চালু হল ফাইভ জি পরিষেবা, দেশীয় উন্নয়নে এর জুরি মেলা ভার বললেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব
ভারতবর্ষে চালু হল ফাইভ জি পরিষেবা, দেশীয় উন্নয়নে এর জুরি মেলা ভার বললেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  নয়াদিল্লীতে ফাইভ জি পরিষেবা চালু করলেন শনিবার।দেশীয় উন্নয়নে ফাইভ জির জুরি মেলা ভার বললেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। খনি, গুদাম ঘরেও ব্যবহার করা যাবে ফোরজির থেকে ১০ গুন্ দ্রুতগতি সম্পন্ন এই ফাইভজি । 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  নয়াদিল্লীতে ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের ষষ্ঠ সংস্করনে ভারতবর্ষে ফাইভ জি পরিষেবা চালু করলেন শনিবার।  ভারতে মোবাইল ব্যবহারকারীদের নির্বিঘ্ন কভারেজ, উচ্চ ডেটা রেট, কম লেটেন্সি এবং আরও নির্ভরযোগ্য যোগাযোগ প্রদানের উদেশ্যেই চালু হল  এই  ফাইভ জি প্রযুক্তি।  এয়ারটেল ও রিলায়েন্স জিও -এই দুই টেলিকম সংস্থা অনেক আগেই ঘোষণা করেছিল যে তারা এই বছর ফাইভ জি পরিষেবা আনতে  চলেছে বাজারে।ঠিক কথামাফিক প্রতিশ্রুতি রক্ষাও  করলেন তারা। দাসেরাতে ভারতবাসীকে উপহার দিলেন ফাইভ জি নেটওয়ার্ক। 

লন্চিং অনুষ্ঠানে দর্শকদের উদ্দেশ্যে বক্তব্য  রাখলেন রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি। তিনি বলেন, " আমরা যেটা করলাম সেটা দৃষ্টান্তমূলক কাজ , সিওএআই ও ডিওটি এখন সারাবিশ্বের টেলিকম ইন্ডাস্ট্রিকে নেতৃত্ব দেবার জন্য  প্রস্তুত। ভারতীয় মোবাইল কংগ্রেস এখন এশিয়ান মোবাইল কংগ্রেস বা গ্লোবাল মোবাইল কংগ্রেস। "

Subscribe to get breaking news alerts

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একসময় যে ডিজিটাল ভারতের স্বপ্ন দেখেছিলেন  এই ফাইভ জি পরিষেবা সেই স্বপ্নপূরণেরই প্রথম পদক্ষেপ। এছারাও টেলিকম মন্ত্রী আশ্বিন বৈষ্ণব বলেন, "টেলিকম ব্যবস্থাই হলো  গেটওয়ে ও ডিজিটাল ইন্ডিয়ার ভিত্তি।" তার এই কথা শুনে অনেকেই বলেন মনে করছেন যে এটি ভারতীয় টেলিকম ব্যবস্থায় যে আনতে চলেছে এক বৈপ্লবিক পরিবর্তন ।

শনিবারের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতবর্ষের টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি, ভারতী এয়ারটেলের সুনীল ভারতী মিত্তল এবং ভোডাফোন আইডিয়ার কুমার মঙ্গলম বিড়লা সহ অন্যানোরা । তারা এই অনুষ্ঠানে চলা ডেমো দেখে বোঝার চেষ্টা করছিলেন যে কিভাবে ফাইভ জি পরিষেবা দেশীয় উন্নয়নে কাজে লাগবে।  

প্রধানমন্ত্রীকে  ফাইভ জি সম্পর্কে ব্রিফ করার সময় বলা হয় যে এটি দুর্যোগের মধ্যেও নাকি খুব  ভালোভাবে  কাজ করবে। সংকটকালীন পরিস্থিতিতে দ্রুত সতর্কতা নিশ্চিত করতেও এই ফাইভ জি  পরিষেবা একেবারে অতুলনীয়। খুব শীঘ্রই অন্যান্য সেক্টরগুলিতে  এই ফাইভ জি পরিষেবা ছড়িয়ে দেবার ব্যবস্থা করা হবে। এই ফাইভ জি ,কি কি রকম  পরিষেবা দেবে এবং কিভাবে তা দেবে তা নিয়েও এক বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয় শনিবার। .

এই ফাইভ জি পরিষেবা   খনি, গুদাম ঘরেও ব্যবহার করা যাবে।  এবং  টেলিমেডিসিন এবং উত্পাদনের কাজেও এই পরিষেবা অত্যন্ত সুবিধাজনক ফল দেবে । 
ফাইভজি ফোরজির থেকে ১০ গুন্ দ্রুত কাজ করবে।   

'স্মার্ট ফার্মিং'-এ কীভাবে ফাইভজি  প্রযুক্তি দক্ষতার সঙ্গে ব্যবহার করা যায় তাও পর্যালোচনা করছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন ১লা অক্টোবর থেকেই ফাইভ জি(5G) পরিষেবা চালু হচ্ছে দিল্লি এয়ারপোর্টের কিছু অংশে, বিস্তারিত পড়ুন

আরও পড়ুনজিও নিয়ে আসছে সবচেয়ে সস্তার ফাইভ জি স্মার্টফোন, দাম জানলে অবাক হবেন

আরও পড়ুনiQOO Z6 Lite 5G ভারতে লঞ্চ হয়েছে, পাওয়ারফুল ব্যাটারি এবং দুর্দান্ত ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক

Read more Articles on
null