১লা অক্টোবর থেকেই ফাইভ জি(5G) পরিষেবা চালু হচ্ছে দিল্লি এয়ারপোর্টের কিছু অংশে, বিস্তারিত পড়ুন

| Oct 01 2022, 01:47 PM IST

১লা অক্টোবর থেকেই ফাইভ জি(5G) পরিষেবা চালু হচ্ছে দিল্লি এয়ারপোর্টের কিছু অংশে, বিস্তারিত পড়ুন

সংক্ষিপ্ত

ফোর জি (4G) এর পর ভারতে চালু করা হচ্ছে ফাইভ জি (5G) পরিষেবা। ফাইভ জি পরিষেবা চালু হচ্ছে সর্বপ্রথম দিল্লি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এর হাত ধরে। এয়ারপোর্টের কোথায় কোথায় এই দ্রুত ইন্টারনেট পরিষেবা চালু হবে তা জানতে চোখ রাখুন খবরে।
 

ভারতে টু জি(2G) থ্রি জি(3G) পরিষেবা পেরিয়ে এসেছিল ফোর জি (4G)। এবার আরও দ্রুত ইন্টারনেট পরিষেবা দিতে ফাইভ জি(5G)পরিষেবা চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে ফাইভ জি (5G)পরিষেবা চালু করবেন, যদিও তা পুরোপুরি ব্যবহারযোগ্য হতে আরও কয়েক সপ্তাহ সময় লাগতে পারে৷  দিল্লি বিমানবন্দর টার্মিনাল ৩-এর আন্তর্জাতিক বিমানবন্দরটি ভারতের প্রথম ফাইভ জি (5G) প্রস্তুত বিমানবন্দর হবে ‌বলে জানা গিয়েছে।

 টার্মিনালে কোন টেলিকম অপারেটরের ফাইভ জি (5G) নেটওয়ার্ক উপলব্ধ হবে তা সরাসরি না জানিয়েই, বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে যে ফাইভ জি (5G) পরিষেবা নিতে পারবে এমন সকল ফোনই বিমানবন্দরের টার্মিনাল ৩ জুড়ে নেটওয়ার্ক পরিষেবা‌ নিতে পারবে। দিল্লি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেড (DIAL) একটি বিবৃতি জারি করেছে যে দিল্লি বিমানবন্দরের টার্মিনাল ৩ থেকে ভ্রমণকারীরা শীঘ্রই ফাইভ জি (5G) নেটওয়ার্ক ব্যবহার করতে সক্ষম হবে। 

Subscribe to get breaking news alerts

দিল্লি এয়ারপোর্টের মতে, যাদের স্মার্টফোনে ফাইভ জি (5G) কানেকশন আছে তারা দ্রুতগতির সিগন্যাল এবং টার্মিনাল ৩ এ অভ্যন্তরীণ প্রস্থান এবং ইন্টারন্যাশনাল অ্যারাইভাল ব্যাগেজ এলাকা সহ মাল্টি-লেভেল কার পার্কিং (MLCP) পর্যন্ত এই পরিষেবা নিতে পারবেন। 

 গত মাসে, আইটি মন্ত্রী(IT) অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে ভারত সরকার ১২ অক্টোবরের মধ্যে গোটা দেশে ফাইভ জি ( 5G ) পরিষেবা চালু করবে বলে আশা করছে এছাড়াও এই দ্রুত ইন্টারনেট পরিষেবা খরচ সাপেক্ষ বলে আশা করা যাচ্ছে।
 
ফাইভ জি ( 5G ) পরিষেবাগুলি পর্যায়ক্রমে শুরু হবে জানা গিয়েছে। প্রাথমিক পর্যায়ে ১৩টি শহরে ফাইভ জি ( 5G ) ইন্টারনেট পরিষেবা চালু বলে আশা করা হচ্ছে। যেমন এয়ারটেল আগেই ঘোষণা করেছে যে ফোর জি (4G) গ্রাহকদের ফাইভ জি (5G) পরিষেবা ব্যবহার করতে  নতুন সিম কার্ডের প্রয়োজন হবে না। 

আরও পড়ুন

ভারতবর্ষে চালু হল ফাইভ জি পরিষেবা, দেশীয় উন্নয়নে এর জুরি মেলা ভার বললেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

ফাইভ-জি ইন্টারনেট পরিষেবায় প্রভূত উন্নতি লাভ করবে ভারত, অক্টোবরেই আসতে চলেছে নরেন্দ্র মোদীর হাত ধরে

জিও নিয়ে আসছে সবচেয়ে সস্তার ফাইভ জি স্মার্টফোন, দাম জানলে অবাক হবেন

Read more Articles on
null