5G unlimited-এর দিন শেষ হতে পারে, চার্জ বাড়াতে অন্যপথে হাঁটছে এয়ারটেল-জিও

রিলায়েন্স জিও ও ভারতী এয়ারটেল গ্রাহকদের জন্য তাদের আনলিমিটেড 5G ডেটা প্ল্যান বন্ধ করে দেবে।

 

Saborni Mitra | Published : Jan 14, 2024 3:16 PM IST

২০২২ সালের অক্টোবরে ভারতে 5G পরিষেবা শুরু হয়েছিল। দেশের শীর্ষস্থানীয় দুটি টেলিকম সংস্থা রিলায়েন্স জিও ও এয়ারটেল তাদের গ্রাহকদের প্রথম 5G পরিষেবা অফার করেছিল। ১২৫ মিলিয়নেরও বেশি 5G গ্রাহক রয়েছে। কোম্পানিগুলি বিদ্যমান 4G হারে 5G কানেক্টিভিটি অফার করছে এবং নির্দিষ্ট প্ল্যান সহ সীমাহীন 5G ডেটা সহ। কিন্তু এবার অন্য পথে হাঁটতে পারে সংস্থাগুলি। কারণ সম্প্রতি একটি প্রতিবেদনে আশঙ্কা করা হয়েছে সংস্থা গুলি সীমাহীন বা আনলিমিটেড 5G অফার বন্ধ করে দিতে পারে। অন্যদিকে 4G তুলনায় 5G প্ল্যান ব্যবহারকারীদের চার্জও বেশি গুণতে হতে পারে।

সম্প্রতি ইকোনামিক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, রিলায়েন্স জিও ও ভারতী এয়ারটেল গ্রাহকদের জন্য তাদের আনলিমিটেড 5G ডেটা প্ল্যান বন্ধ করে দেবে। ২০২৪ সালের দ্বিতীয়ার্ধ থেকে শুরু হওয়া 5Gর দাম 4Gর থেকে বাড়িয়ে দেওয়া হবে। রাজস্ব বৃদ্ধির জন্যই 5G পরিষেবার জন্য কমপক্ষে ৫-১০ শতাংশ বেশি চার্জ ধার্য করা হতে পারে।

জিও এবং এয়ারটেল প্রায় এক বছর ধরে বর্তমান গ্রাহকদের পরবর্তী প্রজন্মের ওয়্যারলেস ব্রডব্যান্ড পরিষেবাতে আপগ্রেড করতে প্রলুব্ধ করার জন্য 4G হারে 5G সংযোগ প্রদান করছে, প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন যে এটি শীঘ্রই পরিবর্তন হবে। জিও ও এয়ারটেল গোটা দেশেই 5G পরিষেবা চালু করার প্রস্তুতি সুরু করেছে। গ্রহণের মাত্রা বাড়ার সঙ্গে তারা সংস্থার ব্যাবসার দিকেও এবার ফোকাস করতে চাইছে। 5G ব্যবহারকারীদের সংখ্যা ২০২৪ সালের শেষের দিকে ২০০ মিলিয়ন ছাড়িয়ে যেতে পারে বলেও আশা প্রকাশ করা হয়েছে।

দুটি টেলিকম সংস্থা ২০২৪ সালের সেপ্টেম্বর ত্রৈমাসিকে তাদের RoCE (নিয়োজিত মূলধনের উপর রিটার্ন) বাড়াতে মোবাইল চার্জ কমপক্ষে ২০ শতাংশ বৃদ্ধি করবে যখন একই সাথে 5G এবং বৃহত্তর গ্রাহক অধিগ্রহণের ব্যয় মোকাবেলা করবে। যদিও এয়ারটেল ও জিও 5G প্ল্যানগুলি 4Gর তুলনায় ৫-১০ শতাংশ বেশি ব্যায়বহুল। হতে পারে। নেটওয়ার্ক প্রদানকারীরা ৩০-৪০ শতাংশ বেশি ডেটা অন্তর্ভুক্ত করতে পারে। যদিও এখনও পর্যন্ত শীর্ষস্থানীয় টেলিকম সংস্থা ভোডাফোন আইডিয়া এখনও দেশে 5G পরিষেবা চালু করতে পারেনি।

Share this article
click me!