সোনালি, বেগুনি রঙের হচ্ছে না আইফোন ১৫ প্রো, পাওয়া যাবে নতুন ২ রঙের মডেল

অ্যাপল আইফোন নিয়ে সারা বিশ্বের মানুষের মধ্যে উন্মাদনা দেখা যায়। আইফোন ১৫ প্রো ও প্রো ম্যাক্স বাজারে আসার আগেই এই নতুন মডেল নিয়ে জল্পনা শুরু হয়েছে। দাম, রং, ব্যাটারি নিয়ে চর্চা হচ্ছে।

Soumya Gangully | Published : Aug 25, 2023 3:13 PM IST / Updated: Aug 25 2023, 10:07 PM IST

আগামী মাসে বাজারে আসতে চলেছে অ্যাপল আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স। তার আগেই এই ২টি মডেলের ব্যাপারে কিছু গোপন তথ্য ফাঁস হয়ে গিয়েছে। বিশেষ করে আইফোন প্রো ও আইফোন প্রো ম্যাক্সের রং কী হবে, সেটা প্রকাশ্যে এসে গিয়েছে। জানা গিয়েছে, এই ২টি মডেলের আইফোন সোনালি ও বেগুনি রঙের হচ্ছে না। তার বদলে নতুন ২টি রঙের হবে এই ২ মডেলের আইফোন। গত ৫ বছর ধরেই আইফোনের যে কোনও প্রো মডেল সোনালি রঙের হচ্ছিল। কিন্তু এবার নীল ধূসর রঙের হবে আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স। আইফোন ১৪ প্রো মডেলের রং বেগুনি। তবে এবার আর বেগুনি রঙের হচ্ছে না আইফোন। 

রং ছাড়াও আইফোন ১৫ প্রো ও প্রো ম্যাক্স মডেলে আরও কিছু বদল দেখা যাবে বলে জানা গিয়েছে। এই ২টি মডেলের ক্যামেরা ও হার্ডঅ্যয়ার উন্নত হবে। বর্ধিত অপটিক্যাল জুম-সহ পেরিস্কোপ ক্যামেরা থাকবে। ৩ এন এম এ ১৭ বায়োনিক সিপিইউ থাকবে, উন্নত ব্যাটারিও থাকবে। 

ব্লুমবার্গে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, অ্যাপলের পক্ষ থেকে আইফোন ১৫ প্রো মডেলে স্টেইনলেস স্টিল ব্যবহার না করার ইচ্ছাপ্রকাশ করা হয়েছে। তার বদলে নতুন টাইটানিয়াম চেসিস ব্যবহার করা হবে। এর ফলে যেমন ফোনের স্থায়িত্ব বাড়বে, তেমনই এই মডেলের ওজনও কমে যাবে।

১২ সেপ্টেম্বর অ্যাপলের পক্ষ থেকে আইফোন ১৫ সিরিজের বাজারে আসার কথা ঘোষণা করা হতে পারে। এই মডেলের ফোন কালো, নীল, সবুজ, গোলাপি ও হলুদ রঙের হতে পারে। আইফোন সিরিজের সব ফোনের চার্জারই ইউএসবি টাইপ-সি হতে পারে। শুধু অ্যাপলের লাইটনিং পোর্টের মাধ্যমেই চার্জ দেওয়া যাবে। এই পোর্ট আলাদা করে কিনতে হবে। অ্যাপল আইফোনের প্রো মডেলগুলিতে এর আগে ডায়নামিক আইল্যান্ড প্রযুক্তি ছিল। এবার আইফোন ১৫ প্রো মডেলেও এই প্রযুক্তি থাকছে।

আইফোন ১৫ সিরিজের সব ফোনেই আরও উন্নত ডেটা ট্রান্সমিশন রেট থাকছে। উন্নত ইউএসবি টাইপ-সি কানেকশনের মাধ্যমেই এটা সম্ভব হচ্ছে। আইফোনের এই মডেলে থান্ডারবোল্ট বা ইউএসবি ৪ কানেকটিভিটিও থাকছে। প্রতি সেকেন্ডে ৪০ জিবি পর্যন্ত ডেটা ট্রান্সফার স্পিড হতে পারে। এছাড়া এই মডেলগুলিতে ইউএসবি কানেকশনের মাধ্যমে ৩৫ ওয়াট পর্যন্ত কেবল চার্জিংয়ের ব্যবস্থা থাকছে।

আরও পড়ুন-

Xiaomi 13T সিরিজ আগামী মাসে লঞ্চ হবে, শক্তিশালী ব্যাটারি এবং রয়েছে আরও দুর্দান্ত ফিচার

এক্স 'টুইটার' থেকে সরিয়ে ফেলা হবে গুরুত্বপূর্ণ এই ফিচারটি, জেনে নিন ব্যবহারকারীদের ওপর এর প্রভাব কী হতে পারে

Chandrayaan 3 Moon Landing : চাঁদ বুড়ির কোলে নামল চন্দ্রযান ৩, স্বপ্ন সফল কোটি কোটি ভারতবাসীর

Share this article
click me!