Budget 2022: Kavach Technology কী, এটি কিভাবে রেলযাত্রা-কে সুরক্ষিত করবে এবং দুর্ঘটনা প্রতিরোধ করবে

রেল নেটওয়ার্ক নিরাপদ করার পাশাপাশি এর সক্ষমতা বাড়াতেও এই প্রযুক্তি কাজ করবে। এই প্রযুক্তির সাহায্যে রেল নেটওয়ার্ক আরও উন্নত হবে বলে দাবি করা হয়েছে। কবচ প্রযুক্তি একটি দেশীয় প্রযুক্তি, এটি দেশেই উদ্ভাবিত হয়েছে। যা অনেক উপায়ে সহায়ক হতে পারে। 
 

deblina dey | Published : Feb 2, 2022 8:38 AM IST / Updated: Feb 02 2022, 02:10 PM IST

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ পেশ করার সময়, রেলের সঙ্গে সম্পর্কিত বেশ কয়েকটি বিষয় ঘোষণা করেছিলেন। ঘোষণাগুলিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি জিনিস ছিল কবচ প্রযুক্তি (Kavach Technology)। তিনি বলেন, কবচ প্রযুক্তির সহায়তায় দেশে ২ হাজার কিলোমিটার রেলওয়ে নেটওয়ার্ক তৈরি করা হবে। রেল নেটওয়ার্ক নিরাপদ করার পাশাপাশি এর সক্ষমতা বাড়াতেও এই প্রযুক্তি কাজ করবে। এই প্রযুক্তির সাহায্যে রেল নেটওয়ার্ক আরও উন্নত হবে বলে দাবি করা হয়েছে। কবচ প্রযুক্তি একটি দেশীয় প্রযুক্তি, এটি দেশেই উদ্ভাবিত হয়েছে। যা অনেক উপায়ে সহায়ক হতে পারে। 
কবচ প্রযুক্তি কী, এর প্রভাব কী হবে এবং সরকার এই দিকে কী কাজ করছে, জেনে নিন এসব প্রশ্নের উত্তর…
কবচ টেকনিক কি, আগে বুঝে নেওয়া যাক?
এটি একটি দেশীয় প্রযুক্তি। কবচ এমন একটি দেশীয়ভাবে তৈরি একটি সংঘর্ষ বিরোধী যন্ত্র যা দুর্ঘটনা প্রতিরোধ করতে পারে এবং দুর্ঘটনার সংখ্যা কমিয়ে আনতে সাহায্য করতে পারে। এই যন্ত্রের সাহায্যে দেশে দুই হাজার কিলোমিটার রেলওয়ে নেটওয়ার্ক নিরাপদে তৈরি করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। 
পিএইচডি চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ইন্ডাস্ট্রিয়াল অ্যাফেয়ার্স কমিটি) চেয়ারম্যান সন্দীপ আগরওয়াল বলেছেন, 'কবচ' প্রযুক্তি রেলওয়ের জন্য একটি গেম চেঞ্জার হতে চলেছে৷ দেশীয় এই প্রযুক্তি দেশের ট্রেনের গতিও বাড়াবে।
কেন্দ্রীয় সরকার m-Kavach অ্যাপও চালু করেছে
ব্যবহারকারীদের নিরাপত্তার কথা মাথায় রেখে, এর আগে ২০১৭ সালে কেন্দ্রীয় সরকার m-Kavach অ্যাপ (mKavach) চালু করেছিল। এই অ্যাপটি হ্যাকারদের সাইবার আক্রমণ থেকে রক্ষা করতে কাজ করে। এটি ভারত সরকারের সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড সিস্টেমস (সি-ড্যাক) দ্বারা তৈরি করা হয়েছে। সহজ ভাষায় বুঝুন, এটি মোবাইল নিরাপত্তা সংক্রান্ত একটি অ্যাপ। 
এই অ্যাপটি ব্যবহারকারীদের অবাঞ্ছিত কল ব্লক করতে সাহায্য করে। তৃতীয় পক্ষকে মোবাইল ডেটা ব্যবহার করতে বাধা দেয়। এটি অননুমোদিত অ্যাক্সেস ঘটতে বাধা দেয়। এছাড়াও, m-kavach অ্যাপ স্মার্টফোনকে কোনও না কোনওভাবে ম্যালওয়্যার থেকে রক্ষা করে। 
তবে কবচ প্রযুক্তি কীভাবে রেল দুর্ঘটনা রোধ করবে, কীভাবে কাজ করবে সে বিষয়ে সরকারের তরফ থেকে কোনও পরিস্কার তথ্য প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন- Economic Survey 2022: কোভিডের তৃতীয় তরঙ্গ অর্থনীতিতে প্রভাব ফেলবে না শিল্প গতি বাড়বে, জানুন কি বলছে সমীক্ষা

 

আরও পড়ুন- অর্থনৈতিক সমীক্ষা ২০২২-এর হাইলাইটস, দেখে নিন এক নজরে

Share this article
click me!