বিপজ্জনক হয়ে উঠছে চ্যাটজিপিটি ব্যবহার, ভারতের ১২,৬৩২ জনের তথ্য ফাঁস

কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার যত বাড়ছে, ততই বিপদও বাড়ছে। কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের ফলে কাজের সুবিধা যত না হচ্ছে তার চেয়ে বেশি অসুবিধা ও ক্ষতি হচ্ছে।

Soumya Gangully | Published : Jun 23, 2023 2:43 PM IST / Updated: Jun 23 2023, 09:41 PM IST

গত ১ বছরে ভারতের চ্যাটজিপিটি ব্যবহারকারীদের মধ্যে ১২,৬৩২ জনের তথ্য ফাঁস হয়ে গিয়েছে। এমনই জানাল বিশ্ব সাইবার নিরাপত্তা সংস্থা গ্রুপ-আইবি-র থ্রেট ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্মের তথ্য অনুযায়ী, গত ১ বছরে সারা বিশ্বে চ্যাটজিপিটি ব্যবহারকারীদের মধ্যে ১,০১,১৩৪ জনের তথ্য ফাঁস হয়েছে। শুধু গত মাসেই ২৬,৮০২ জন চ্যাটজিপিটি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে গিয়েছে। সবচেয়ে বেশি তথ্য ফাঁস হয়েছে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চ্যাটজিপিটি ব্যবহারকারীদের। এই অঞ্চলের ৪০,৯৯৯ জন চ্যাটজিপিটি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে। কোনও একটি দেশের হিসেবে সবচেয়ে বেশি তথ্য ফাঁস হয়েছে ভারতীয়দের। এদেশের ১২,৬৩২ জনের তথ্য ফাঁস হয়ে গিয়েছে।

যে দেশগুলির চ্যাটজিপিটি ব্যবহারকারীদের তথ্য ফাঁস হয়েছে, সেই তালিকায় ১০ নম্বরে বাংলাদেশ। ভারতের এই প্রতিবেশী দেশের ২,৪৬৩ জন চ্যাটজিপিটি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে গিয়েছে। থ্রেট ইন্টেলিজেন্স প্ল্যাটফর্মের তথ্য অনুযায়ী, ২০২২-এর জুন থেকে ২০২৩-এর মে-র মধ্যে এতজনের তথ্য ফাঁস হয়ে গিয়েছে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, চ্যাটজিপিটি অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে হলে নিয়মিত পাসওয়ার্ড বদল করা উচিত এবং টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করা উচিত।

পাকিস্তানের ৯,২১৭ জন চ্যাটজিপিটি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে গিয়েছে। ব্রাজিলের ৬,৫৩১ জন চ্যাটজিপিটি ব্যবহারকারীর তথ্যও ফাঁস হয়ে গিয়েছে। সবচেয়ে বিপজ্জনক ব্যাপার হল, তথ্য ফাঁস হওয়াই শুধু নয়, সেই তথ্য ডার্ক ওয়েবমার্কেটপ্লেসে বিক্রিও করা হয়েছে বলে জানা গিয়েছে। বিশেষ করে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চ্যাটজিপিটি ব্যবহারকারীদের তথ্য বিক্রি করা হয়েছে বলে জানা গিয়েছে। 

এই পরিস্থিতিতে এলন মাস্ক-সহ অনেক তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞই চ্যাটজিপিটি-র মতো কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত প্ল্যাটফর্মগুলির উপর নিয়ন্ত্রণ রাখা উচিত। সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়ন কৃত্রিম বুদ্ধিমত্তার উপর নিয়ন্ত্রণ বজায় রাখার জন্য আইন এনেছে। একটি বিখ্যাত আন্তর্জাতিক পত্রিকা অবশ্য জানিয়েছে, ইউরোপিয়ান ইউনিয়ন কৃত্রিম বুদ্ধিমত্তার উপর নিয়ন্ত্রণ রাখার জন্য আইন আনলেও, চ্যাটজিপিটি প্রস্তুতকারী সংস্থা ওপেন এ আই, মাইক্রোসফট, গুগলের পক্ষ থেকে দরবার করা হয়েছে যাতে এই আইন কঠোর না করা হয়।

সারা বিশ্বে বিভিন্ন সংস্থা এখন চ্যাটজিপিটি-র মতো কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিচ্ছে। কাজ যাতে আরও ভালো হয় এবং উৎপাদনশীলতা বৃদ্ধি পায়, তার জন্যই কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগাচ্ছে সংস্থাগুলি। এই পরিস্থিতিতে অনেকেই চ্যাটজিপিটি প্ল্যাটফর্মে সংবেদনশীল তথ্য দিয়েছেন। সেই তথ্যগুলিই ফাঁস হয়ে গিয়েছে। এই কারণে এখন আবার অনেক সংস্থাই কর্মীদের নির্দেশ দিয়েছে, চ্যাটজিপিটি-র মতো প্ল্যাটফর্মগুলি ব্যবহার করা যাবে না।

আরও পড়ুন-

Modi in USA: মার্কিন সফরেই ভারতের সেমিকন্ডাক্টর শিল্পকে শক্তিশালী করার চেষ্টায় মোদী, 'বিগ বিগ মাইলস্টোন' বললেন রাজীব চন্দ্রশেখর

NASA Juno Mission: বৃহস্পতি গ্রহে ব্যাপক বজ্রপাত, নাসা-র কৃত্রিম উপগ্রহতে বিস্ময়কর ছবি

হোয়াইট হাউসে সংবর্ধনা পেয়ে খুশি, বাইডেন দম্পতিকে ধন্যবাদজ্ঞাপন মোদীর

Share this article
click me!