চ্যাটজিপিটিকে কড়া টক্কর, এআই-এর লড়াইয়ে গুগলের হাতিয়ার কে? জানুন

গুগল তার ফ্ল্যাগশিপ সার্চ পণ্যে কথোপকথনমূলক এআই যুক্ত করার পরিকল্পনা করেছে।

Web Desk - ANB | Published : Apr 6, 2023 6:36 PM IST

চ্যাটজিপিটির ধাঁচ এবার গুগলেও। জানা যাচ্ছে গুগল তার ফ্ল্যাগশিপ সার্চ পণ্যে কথোপকথনমূলক এআই যুক্ত করার পরিকল্পনা করেছে। সম্প্রতি সিইও সুন্দর পিচাই একটি সাক্ষাত্কারে ওয়াল স্ট্রিট জার্নালকে এই কথা বলেছেন। তাঁর কথায়,'লোকেরা কি গুগলের কাছে প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং অনুসন্ধানের প্রেক্ষাপটে এলএলএম এর সাথে জড়িত হতে সক্ষম হবে।' তিনি আরও বলেন,গুগল ইতিমধ্যেই বলেছে যে এটি অনুসন্ধানে এলএলএমগুলিকে একীভূত করবে, তবে এই প্রথম কোম্পানি কথোপকথনের বৈশিষ্ট্যগুলির জন্য পরিকল্পনা ঘোষণা করেছে৷ এই পদক্ষেপটি অপ্রত্যাশিত নয়, বিশেষ করে মাইক্রোসফ্ট তার নিজস্ব বিং সার্চ ইঞ্জিনের একটি সংস্করণ প্রকাশ করার পরে যা OpenAI এর ChatGPT AI ইঞ্জিন ব্যবহার করেছিল।

সার্চ মার্কেটে এর ৯৩.৪ শতাংশ বিশ্বব্যাপী শেয়ার বিবেচনা করে Google এর বাস্তবায়ন সম্ভাব্যভাবে আরও বেশি প্রভাব ফেলবে। পিচাই যোগ করেছেন যে তিনি এআই চ্যাটকে হুমকির পরিবর্তে এটির অনুসন্ধান ব্যবসা প্রসারিত করার উপায় হিসাবে দেখেছেন। "সুযোগের স্থান, যদি কিছু থাকে, আগের চেয়ে বড়," তিনি ওয়াল স্ট্রিট জার্নালকে কে বলেছেন। পিচাই চ্যাট এআই অনুসন্ধানের জন্য একটি টাইমলাইন প্রকাশ করেননি, তবে এটি স্পষ্ট যে গুগল মাইক্রোসফ্ট থেকে পিছিয়ে রয়েছে। ওপেনএআই-এর চ্যাটজিপিটি প্রকাশ Google-কে একটি "কোড রেড" ঘোষণা করতে প্ররোচিত করেছিল কারণ এটি AI-কে তার মূল ব্যবসার জন্য একটি অস্তিত্বের হুমকি হিসেবে দেখেছিল।

মাইক্রোসফ্ট (যেটি ওপেনএআই-এর একটি বড় অংশের মালিক), শীঘ্রই ওপেনএআই-এর সর্বশেষ GPT ৪ মডেল দ্বারা চালিত বিং অনুসন্ধানের একটি সংস্করণ প্রকাশ করেছে যা এটিকে কিছু অস্বাভাবিক ক্ষমতা দিয়েছে। Google তার নিজস্ব কথোপকথনমূলক AI প্রকাশ করেছে যার নাম বার্ড কঠোরভাবে একটি চ্যাট পণ্য হিসাবে একটি স্বতন্ত্র সাইটে এবং অনুসন্ধানে নয়। যাইহোক, এটি স্পষ্টতই চ্যাটজিপিটি থেকে পিছিয়ে ছিল, একটি টুইটার বিজ্ঞাপনে ভুল উত্তর প্রদর্শন করে। পিচাই সম্প্রতি বলেছিলেন যে Google শীঘ্রই এই ফাঁকটি বন্ধ করার প্রয়াসে আরও "সক্ষম" ভাষার মডেলে স্যুইচ করবে।

Share this article
click me!