কীভাবে ফোনে ডিজিটাল ভোটার আইডি ডাউনলোড করবেন, জেনে নিন স্টেপ বাই স্টেপ প্রক্রিয়াটি

কোভিড১৯ মহামারীর কারণে, কোনও ধরণের শারীরিক যোগাযোগ এড়াতে ফোনে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করা প্রয়োজন । এই বিষয়টি মাথায় রেখে, ভারতের নির্বাচন কমিশন গত বছর e-EPIC (ইলেক্ট্রনিক ইলেক্টোরাল ফটো আইডি কার্ড) প্রোগ্রাম চালু করেছিল। 
 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 7:26 AM IST / Updated: Jan 31 2022, 01:18 PM IST

আধার কার্ড, ভোটার আইডি এবং পাসপোর্ট ভারতের নাগরিক হিসাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ আইডিগুলির মধ্যে একটি। ভোটার আইডি কার্ডের জন্য, নথিটি শুধুমাত্র একটি পরিচয় প্রমাণ হিসাবে কাজ করে না বরং আপনাকে আপনার ভোট দেওয়ার অনুমতি দেয়। ভোট হোক বা না হোক ভোটার কার্ড অত্যত গুরুত্বপূর্ণ একটি নথি। যা আমাদের সরকারি কাজের প্রতিটি পদক্ষেপে প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও এবং কোভিড১৯ মহামারীর (Corona Pendamic) কারণে, কোনও ধরণের শারীরিক যোগাযোগ (Social Distancing) এড়াতে ফোনে আপনার ভোটার আইডি কার্ড (Voter ID Card) ডাউনলোড করা প্রয়োজন । এই বিষয়টি মাথায় রেখে, ভারতের নির্বাচন কমিশন (Election Commission of India) গত বছর e-EPIC (ইলেক্ট্রনিক ইলেক্টোরাল ফটো আইডি কার্ড) প্রোগ্রাম চালু করেছিল। 

অন্যদিকে দেশের বহু স্থানে বিধানসভা নির্বাচন ২০২২ উত্তর প্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়ায় বিধানসভা নির্বাচন আগামী মাসে শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ভোটারদের ভোটদান প্রক্রিয়া চলাকালীন শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য পরিষেবাটি গ্রহণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। e-EPIC হল আপনার ফিজিক্যাল ভোটার আইডি কার্ডের একটি পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট (PDF) সংস্করণ যা আপনার মোবাইল ডিভাইসে এক ক্লিকে ডাউনলোড করা যাবে ।

e-EPIC এর সুবিধা 

ভোটার হয় তার ফোন স্টোরেজে e-EPIC  সংরক্ষণ করতে পারেন বা ডিজি লকারে আপলোড করতে পারেন। উল্লেখযোগ্যভাবে, ভোটার আইডি কার্ডের ডিজিটাল সংস্করণটি ভোটার আইডি, ঠিকানার শংসাপত্র বা অন্য কোনও যাচাইকরণ প্রক্রিয়া চলাকালীন ব্যবহার করা যেতে পারে। এটি একটি সুরক্ষিত নথি এবং হ্যাকাররা ব্যবহারকারীদের ব্যক্তিগত বিবরণ চুরি করতে এটিকে কারচুপি করতে বা ব্যবহার করতে পারে না।

কিভাবে ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করবেন

১) প্রথমে https://voterportal.eci.gov.in-এ যান।
 ২) ডাউনলোড e-EPIC অপশনে ক্লিক করুন।
৩) আপনার e-EPIC  নম্বর লিখুন এবং তারপর একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) যোগ করুন যা আপনার রেজিস্টার মোবাইল নম্বরে পাঠানো হবে।
৪)  ডাউনলোড e-EPIC- এ ক্লিক করুন।
দেশের প্রতিটি ভোটারের একটি EPIC নম্বর রয়েছে এবং তিনি এই সহজ স্টেপগুলির মাধ্যমে তার স্মার্টফোনে e-EPIC কার্ড ডাউনলোড করতে পারেন।

কিভাবে আপনার মোবাইল নম্বর রেজিস্টার করবেন

১) KYC সম্পূর্ণ করতে e-KYC-তে ক্লিক করুন।
২) Face Recognisiton মাধ্যমে যান।
৩) KYC সম্পূর্ণ করতে আপনার মোবাইল নম্বর আপডেট করুন। কেওয়াইসি সম্পূর্ণ করতে আপনার একটি ক্যামেরা সহ একটি ডিভাইসের প্রয়োজন, একটি স্মার্টফোন অথবা ল্যাপটপ হতে পারে।
৪) তারপর আপনি e-EPIC ডাউনলোড করতে সক্ষম হবেন।

আরও পড়ুন- Xiaomi 12 Ultra-এ থাকবে 5x পেরিস্কোপ টেলিফটো লেন্স, ফাঁস হল স্পেসিফিকেশন

আরও পড়ুন-Tecno pova Launch: এই সংস্থার প্রথম 5G মোবাইল ভারতে আসছে, লঞ্চের আগে ফাঁস হল ফিচারগুলি

আরও পড়ুন-IT Raid: চিনা মোবাইল সংস্থার বিরুদ্ধে তল্লাশি অভিযান, আয়কর ফাঁকির অভিযোগ

Share this article
click me!