Apple iPhone 14 আসবে কোন সিম কার্ড স্লট ছাড়াই, জেনে নিন কীভাবে কাজ করবে e-sim

Apple iPhone 14 সিরিজে কোনও সিম কার্ড স্লট থাকবে না। অ্যাপল তার নতুন iPhone 14 সিরিজের ফোনে সিম কার্ড স্লটের পরিবর্তে iPhone-এ e-sim ব্যবহার করবে।
 

Web Desk - ANB | Published : Jan 30, 2022 6:36 AM IST / Updated: Jan 30 2022, 12:25 PM IST

Apple এর iPhone 15 সিরিজে কোনও ফিজিক্যাল সিম কার্ড সাপোর্ট থাকবে না । 2023 সালে iPhone 15 সিরিজ লঞ্চ হবে। গুঞ্জন ছিল যে iPhone 15 সিম কার্ড স্লট ছাড়াই প্রথম ফোন হবে। তবে লেটেস্ট তথ্য অনুযায়ী, Apple iPhone 14 সিরিজে কোনও সিম কার্ড স্লট থাকবে না। অ্যাপল তার নতুন iPhone 14 সিরিজের ফোনে সিম কার্ড স্লটের পরিবর্তে iPhone-এ e-sim ব্যবহার করবে।
ভারতে, তিনটি টেলিকম কোম্পানি, Airtel, Vodafone-Idea এবং Jio, e-sim পরিষেবা অফার করে৷ অ্যাপল তার পরবর্তী সিরিজকে ওয়াটার প্রুফ করতে কঠোর পরিশ্রম করছে। এই কারণেই iPhone 14 সিরিজে e-sim দেওয়া হচ্ছে। তাই, আগামী সময়ে ব্যবহারকারীদের জন্য e-sim একটি ভালো অপশন।
e-sim কি?
Reliance Jio, Vodafone-Idea এবং Airtel ভারতে e-sim পরিষেবা অফার করছে। টেলিকম কোম্পানিগুলো e-sim ওভার-দ্য-এয়ার সক্রিয় করে। e-sim হল একটি মোবাইল ফোনে ইনস্টল করা একটি ভার্চুয়াল সিম। e-sim একটি ফিজিক্যাল সিম কার্ডের মতোই কাজ করে। আপনি যদি ই-সিমের জন্য আবেদন করেন, তাহলে আপনার ফোনে অন্য কোনও সিম কার্ড ঢোকাতে হবে না।
অ্যাপল ইতিমধ্যেই e-sim ফিচার সহ স্মার্টফোন লঞ্চ করেছে। কোম্পানিটি প্রথম iPhone XS এবং iPhone XS Max-এর জন্য e-sim বৈশিষ্ট্য চালু করেছিল। ফিজিক্যাল সিম কার্ড স্লট ছাড়াও কোম্পানি সম্প্রতি লঞ্চ হওয়া iPhone 13 সিরিজে ই-সিমের অপশনও উপলব্ধ করেছে। ব্যবহারকারীরা এই ফোনে দুটি সিম কার্ড ব্যবহার করতে পারবেন, একটি ফিজিক্যাল এবং অন্যটি e-sim কার্ড। যদিও আলোচনা রয়েছে যে নতুন iPhone 14 সিরিজে শুধুমাত্র e-sim এর অপশন থাকবে।
iPhone 14 সিরিজে e-sim সুবিধা পাওয়া যাবে
যেমনটি বিশ্বাস করা হচ্ছে, Apple iPhone 14 সিরিজে e-sim-এর অপশন পাওয়া যাবে। যাই হোক, iPhone 14 সিরিজের একটি ভেরিয়েন্ট সিম কার্ড স্লটের সঙ্গে আসতে পারে। এই ধরনের টেলিকম অপারেটর যারা e-sim পরিষেবা প্রদান করে না তাদের জন্য একচেটিয়াভাবে উপলব্ধ করা হবে। কোম্পানি তাদের পরবর্তী সব সিরিজকে সম্পূর্ণ ওয়াটারপ্রুফ করার চেষ্টা করছে। তাই iPhone 14 সিরিজে e-sim দেওয়ার পিছনে এটি একটি কারণ হতে পারে। এটাও বলা হচ্ছে যে ব্যবহারকারীরা দীর্ঘ সময় ধরে iPhone 14 সিরিজের ফোন জলে ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন- Xiaomi 12 Ultra-এ থাকবে 5x পেরিস্কোপ টেলিফটো লেন্স, ফাঁস হল স্পেসিফিকেশন

আরও পড়ুন-Tecno pova Launch: এই সংস্থার প্রথম 5G মোবাইল ভারতে আসছে, লঞ্চের আগে ফাঁস হল ফিচারগুলি

আরও পড়ুন-IT Raid: চিনা মোবাইল সংস্থার বিরুদ্ধে তল্লাশি অভিযান, আয়কর ফাঁকির অভিযোগ

Share this article
click me!