আর ২৮ দিন নয় রিচার্জের ভ্যালিডিটি দিতে হবে ৩০ দিনের, নির্দেশ দিল TRAI

যখন কোনও ব্যক্তির মাইনে মাসের ৩০ দিনের মাথায় আসে হবে মোবাইলের বৈধতাও আর ২৮ দিনের নয় দিতে হবে ৩০ দিনের। আর এই ৩০ দিনের বৈধতার পরিকল্পনার জন্য ৬০ দিনের মধ্যে বিজ্ঞপ্তি জারি করতে হবে। কারণ এই ২৮ দিনের মেয়াদের কারণে, অনেকের সমস্যাও দেখা দেয় সাধারণ মানুষের।
 

deblina dey | Published : Jan 29, 2022 11:28 AM IST / Updated: Jan 29 2022, 05:44 PM IST

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, যা মোবাইল ফোন ব্যবহারকারীদের অনেক সুবিধা দিতে পারে। প্রকৃতপক্ষে, প্রিপেইড রিচার্জ করা ব্যবহারকারীদের এখন ৩০ দিনের বৈধতার কোনও প্ল্যান নেই। এই সংক্রান্ত প্রচুর মন্তব্য সোশ্যাল মিডিয়ায় দেখা মিলেছে। এক মাস সম্পূর্ণ হয় ৩০ দিনে বা ৩১ দিনে। তবে প্রতিটি টেলিকম সংস্থার বেশিরভাগ রিচার্জ প্ল্যানগুলির বৈধতা দেয় ২৮ দিনের বা ২৪ দিনের। যার ফলে বহু গ্রাহক অসন্তোষ প্রকাশ করেছিলেন।
গ্রাহকরা এই বিষয়েও প্রশ্ন তুলেছিল যে, কোনও সিমের কানেকশন নেওয়ার সময় লাইফটাইম চার্জ নেওয়া হয়, তবে কেন ভ্যালিডিটি শেষ হয়ে গেলেই বন্ধ করে দেওয়া হচ্ছে ইনকামিং কল। শেষমেশ এক বড় সিদ্ধান্ত নিল TRAI। যখন কোনও ব্যক্তির মাইনে মাসের ৩০ দিনের মাথায় আসে হবে মোবাইলের বৈধতাও আর ২৮ দিনের নয় দিতে হবে ৩০ দিনের। আর এই ৩০ দিনের বৈধতার পরিকল্পনার জন্য ৬০ দিনের মধ্যে বিজ্ঞপ্তি জারি করতে হবে। কারণ এই ২৮ দিনের মেয়াদের কারণে, অনেকের সমস্যাও দেখা দেয় সাধারণ মানুষের।
প্রকৃতপক্ষে, এক মাসে ২ দিন কেটে নেওয়া হয়, যা ১২ মাসে ২৪-২৮ দিন পর্যন্ত সাশ্রয় করে, যার কারণে ব্যবহারকারীরা সারা বছরের জন্য রিচার্জ করতে চাইলে ১২ বার নয়, বছরে ১৩ বার রিচার্জ করতে হয়। কিন্তু যদি ৩০ দিনের বৈধতার একটি প্ল্যান আসে, তাহলে প্রিপেড রিচার্জ করা ব্যবহারকারীরা অনেক উপকৃত হবেন।
শুধু তাই নয়, ব্যবহারকারীরা যদি দুই মাসের জন্য রিচার্জ করেন, তবে ৬০ দিনের পরিবর্তে, তারা ৫৪ এবং ৫৬ দিনের বৈধতার সহ প্ল্যান পাবেন। একই সময়ে, কেউ যদি তিন মাসের জন্য রিচার্জ করেন, তবে ৯০ দিনের বৈধতা পাওয়ার পরিবর্তে তিনি কেবল ৮৪ দিনের বৈধতা পান। এই বিষয়ে ৬০ দিনের মধ্য ব্যবস্থা নিতে বলা হয়েছে সংস্থাগুলিকে।
তবে, রিলায়েন্স জিও (Jio), এয়ারটেল (Airtel) এবং ভোডাফোন-আইডিয়ার (Vi) মতো বড় টেলিকম সংস্থাগুলি কবে থেকে ৩০ দিনের বৈধতার রিচার্জ প্ল্যান নিয়ে আসবে তা এখনও জানা যায়নি।

আরও পড়ুন- Xiaomi 12 Ultra-এ থাকবে 5x পেরিস্কোপ টেলিফটো লেন্স, ফাঁস হল স্পেসিফিকেশন

আরও পড়ুন-Tecno pova Launch: এই সংস্থার প্রথম 5G মোবাইল ভারতে আসছে, লঞ্চের আগে ফাঁস হল ফিচারগুলি

আরও পড়ুন-IT Raid: চিনা মোবাইল সংস্থার বিরুদ্ধে তল্লাশি অভিযান, আয়কর ফাঁকির অভিযোগ

Share this article
click me!