টুইটার, টেসলা-সহ আরও কোন কোন সংস্থারও মালিক এলন মাস্ক, দেখে নিন সেই তালিকা

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কয়েক বছর ধরে টুইটর প্ল্যাটফর্মটি কেনার আগ্রহ দেখিয়েছেন। বৈদ্যুতিক যানবাহন এবং মহাকাশ ভ্রমণ তাঁর কাজের জন্য পরিচিত, এলন মাস্ক একজন এমনই উদ্যোক্তা এবং অন্যান্য আরও বেশ কয়েকটি সংস্থার সিইও। এলন মাস্ক কতগুলি কোম্পানির মালিক, তা এখানে তালিকা রয়েছে।
 

Web Desk - ANB | Published : Apr 28, 2022 11:41 AM IST

এলন মাস্ক আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছেন যে তিনি প্রায় ৪৪ বিলিয়ন ডলারের একটি চুক্তিতে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটার অধিগ্রহণ করছেন। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কয়েক বছর ধরে টুইটর প্ল্যাটফর্মটি কেনার আগ্রহ দেখিয়েছেন। বৈদ্যুতিক যানবাহন এবং মহাকাশ ভ্রমণ তাঁর কাজের জন্য পরিচিত, এলন মাস্ক একজন এমনই উদ্যোক্তা এবং অন্যান্য আরও বেশ কয়েকটি সংস্থার সিইও। এলন মাস্ক কতগুলি কোম্পানির মালিক, তা এখানে তালিকা রয়েছে।
টেসলা
২০০২ সালে এলন মাস্ক দ্বারা প্রতিষ্ঠিত, টেসলা বিশ্বের সবচেয়ে মূল্যবান মোটরগাড়ি কোম্পানি। টেক্সাসে, কোম্পানিটি বৈদ্যুতিক গাড়ি, সৌর প্যানেল, সৌর ছাদের টাইলস এবং অন্যান্য অনেক পরিষ্কার শক্তি পণ্য তৈরি করে।
স্পেসএক্স
স্পেসএক্স বিশ্বের সবচেয়ে উন্নত রকেট এবং মহাকাশযান ডিজাইন করে, তৈরি করে। কোম্পানীটি ২০০২ সালে এলন মাস্ক দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল মহাকাশ পরিবহনে বিপ্লব ঘটানো এবং জীবনকে বহুগ্রহীয় করে তোলার লক্ষ্যে। স্পেসএক্স ঐতিহাসিক মাইলফলকের একটি সিরিজের জন্য বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করেছে। কোম্পানিটি Starlink ব্র্যান্ডের অধীনে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবাও প্রদান করে।

নিউরালিংক
২০১৬ সালে এলন মাস্ক দ্বারা সহ-প্রতিষ্ঠিত, নিউরালিংক কর্পোরেশন একটি নিউরোটেকনোলজি কোম্পানি যা ইমপ্লান্টযোগ্য মস্তিষ্ক-মেশিন ইন্টারফেস তৈরি করে। কোম্পানির লক্ষ্য হল এমন ডিভাইস তৈরি করা যা পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিদের সাহায্য করবে এবং নতুন প্রযুক্তি উদ্ভাবন করবে যা আমাদের ক্ষমতাকে প্রসারিত করবে।

বোরিং কোম্পানি
বোরিং কোম্পানি হল একটি অবকাঠামো এবং টানেল নির্মাণ পরিষেবা সংস্থা যা এলন মাস্ক দ্বারা প্রতিষ্ঠিত। সংস্থাটি বিশ্বাস করে যে একাধিক স্তরে গভীর টানেলের একটি বড় নেটওয়ার্ক যে কোনও শহরের যানজট ঠিক করবে, তা যত বড়ই হোক না কেন। বোরিং কোম্পানির লক্ষ্য হল টানেলিং গতি বাড়ানো এবং খরচ কমানো ১০ বা তার বেশি।
OpenAI
ওপেন AI হল একটি অলাভজনক কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা এবং স্থাপনা কোম্পানি যার লক্ষ্য সাধারণ-উদ্দেশ্য AI ডিভাইস তৈরি করা যা মানুষের উপকার করতে পারে। টেসলার সিইও হিসাবে তার ভূমিকা নিয়ে সম্ভাব্য ভবিষ্যতের দ্বন্দ্ব এড়াতে মাস্ক ২০১৮ সালে OpenAI বোর্ড ছেড়েছিলেন।

আরও পড়ুন- 'কোকেন ফিরিয়ে আনতে, আমি এবার কোকোকলা কিনব', এলন মাস্কের টুইট ঘিরে জল্পনা তুঙ্গে

আরও পড়ুন- টুইটারের হাত বদলের পর কি ভারতের আইন বদলে যাবে, স্পষ্ট করে উত্তর দিয়েছেন রাজীব চন্দ্রশেখর

আরও পড়ুন- Nokia 105 একবার ফুল চার্জে চলবে টানা ১৮ দিন, একেবারে জলের দরে দুটি ফোন লঞ্চ 

টুইটার
টুইটার হল বিলিয়নেয়ার এলন মাস্কের নতুন অধিগ্রহণ। ২০০৬ সালে প্রতিষ্ঠিত, মাইক্রোব্লগিং সাইটটির বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। প্ল্যাটফর্মটি এর আগে Facebook সহ বিভিন্ন টেক জায়ান্টের কাছ থেকে অধিগ্রহণের অফার পেয়েছে। অধিগ্রহণের মাধ্যমে, এলন মাস্ক টুইটারকে বাকস্বাধীনতার জন্য একটি প্ল্যাটফর্ম করার লক্ষ্য স্থির করেছেন।

Read more Articles on
Share this article
click me!