Ransomware হামলা কী? সাইবার দুনিয়ার ত্রাস থেকে বাঁচার সহজ উপায়গুলি দেখুন

Ransomware হল একধরনের ম্যালওয়্যার। এই ম্যালওয়্যারটি সমস্ত ফাইল এনস্ক্রিপ্ট করে ও ডেটা ও অ্যাক্সেসের বিনিময় মুক্তিপণ দাবি করে।

 

Saborni Mitra | Published : Aug 1, 2024 2:48 PM IST

প্রায় বন্ধ ভারতীয় ব্যাঙ্কিং পরিষেবা। বড়সড় সাইবার হামলা হয়েছে । যার কারণে বুধবার দেশের তিনশো-রও বেশি ছোট বড় ব্য়াঙ্কের কাজ প্রায় পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে র‍্যানসমওয়্যার অ্যাটাক , Ransomware Attack-এর কারণেই প্রায় ভেঙে পড়েছে ব্যাঙ্কিং পরিষেবা। রিপোর্ট অনুযায়ী শুঘু ব্যাঙ্কিং পরিষেবাই নয়, ক্ষতিগ্রস্ত হয়েছে অনলাইন পেমেন্ট সিস্টেমও। ছোট ব্যাঙ্কগুলিকে যে সংস্থা প্রযুক্তিগত সাহায্য করে সেই সংস্থাকে টার্গেট করেই Ransomware Attack হয়েছে।

কী এই Ransomware Attack-

Latest Videos

Ransomware হল একধরনের ম্যালওয়্যার। যা অনুপ্রবেশ করে। যা কোনও যোকোনও কম্পিউটার অ্যাক্সেস থেকে পাঠান যায় । এই ম্যালওয়্যারটি সমস্ত ফাইল এনস্ক্রিপ্ট করে ও ডেটা ও অ্যাক্সেসের বিনিময় মুক্তিপণ দাবি করে। এটাকে সহজ ভাষায় ডিজিটাল কিডন্যাপিং। মুক্তিপণের পরেও এটি যে ডেটা ফেরত দেবে তার কোনও গ্যারান্টি নেই। Ransomware বর্তমানে হ্যাকারদের জন্য সাইবার আক্রমণের সবথেকে সহজ উপায়। এর আগে এই ম্যালওয়্যার হাসপাতাল ও সরকারি অফিসে হামলা করেছে।

Ransomware এড়াতে কী করতে হবে

সাইবার বিষেজ্ঞদের দাবি

সাইবার বিশেষজ্ঞদের দাবি, এই ধরনের ব়্যানসামওয়্যার হানায় প্রাথমিকভাবে গ্রাহকদের আর্থিক লোকসান হওয়ার সম্ভাবনা কম। কারণ, এক্ষেত্রে হ্যাকাররা সরাসরি ব্যাঙ্কের তথ্য হাতিয়ে নেয়নি। গ্রামীণ ও সমবায় আর্থিক প্রতিষ্ঠানকে যে সংস্থা সাইবার প্রযুক্তি পরিষেবা দিয়ে থাকে, তার তথ্য চুরি গিয়েছে। তবে আগামীদিনে হাতিয়ে নেওয়া তথ্যের ভিত্তিতে গ্রাহকদের অ্যাকাউন্টে যে হ্যাক হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে, তা একরকম স্বীকার করে নিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood