সতর্ক হয়ে যান, মাইক্রোসফট বিভ্রাটের পর হ্যাকাররা টার্গেট করছে ক্রাউডস্ট্রাইক ব্যবহারকারীদের

ক্রাউডস্ট্রাইক একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার কোম্পানি, যা সাইবার নিরাপত্তা দেয়। ১৯ জুলাই, ক্রাউডস্ট্রাইক ফ্যালকন সেন্সর সফ্টওয়্যার আপডেট করার সময় একটি ত্রুটির কারণে মাইক্রোসফ্ট উইন্ডোজ সিস্টেমটি বিপর্যস্ত হয়ে পড়ে।

Parna Sengupta | Published : Jul 30, 2024 6:52 AM IST

মাইক্রোসফট বিভ্রাটের পর ব্যবহারকারীরা এখন নতুন সমস্যার সম্মুখীন হচ্ছেন। মাইক্রোসফটের ত্রুটির সুযোগ নিয়ে ক্রাউডস্ট্রাইক 'ফিশিং'-এর মাধ্যমে ব্যবহারকারীদের টার্গেট করছে। ভারতীয় সাইবার সিকিউরিটি এজেন্সি সতর্ক করেছে যে সাইবার আক্রমণকারীরা ক্রাউডস্ট্রাইক সাপোর্ট স্টাফদের প্রতারণা করার জন্য তৈরি হচ্ছে। তাদের থেকে সাবধান। জেনে রাখা ভালো যে ক্রাউডস্ট্রাইক একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার কোম্পানি, যা সাইবার নিরাপত্তা দেয়। ১৯ জুলাই, ক্রাউডস্ট্রাইক ফ্যালকন সেন্সর সফ্টওয়্যার আপডেট করার সময় একটি ত্রুটির কারণে মাইক্রোসফ্ট উইন্ডোজ সিস্টেমটি বিপর্যস্ত হয়ে পড়ে।

তথ্য ফাঁস হতে পারে

Latest Videos

শনিবার জারি করা এক সতর্কবার্তায় CERT বলেছে, 'ব্যবহারকারীর ডেটা তাদের সিস্টেমে ম্যালওয়্যার ইনস্টল করার প্রলোভন দিয়ে ফাঁস করা হতে পারে। এটি সিস্টেম ক্র্যাশও ঘটাতে পারে, তাই সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। মাইক্রোসফ্ট বিভ্রাটের সুযোগ নিয়ে, ক্রাউডস্ট্রাইক ব্যবহারকারীদের লক্ষ্য করার জন্য একটি 'ফিশিং প্রচারাভিযান' চালানো হচ্ছে, CERT.in রিপোর্ট করেছে। ফিশিং ইমেল ব্যবহারকারীদের পাঠানো হচ্ছে।

কি ধরনের প্রতারণা হচ্ছে?

সিইআরটি জানিয়েছে যে সাইবার অপরাধীরা ডেটা চুরি করতে এবং কম্পিউটার নেটওয়ার্কের ক্ষতি করতে এই ধরনের ফাঁদ ছড়িয়ে দিচ্ছে। এই ধরনের ফিশিং আক্রমণে, সাইবার প্রতারকরা ব্যবহারকারীদের নাম, পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং অন্যান্য বিবরণ চুরি করতে পারে। এর জন্য তারা ভুয়ো ইমেইল, টেক্সট মেসেজ বা ফোন কলের সাহায্য নিতে পারে। সাইবার অপরাধীরাও মানুষকে ফাঁসানোর জন্য শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের নাম ও পরিচয়ের অপব্যবহার করছে। CERT শুধুমাত্র অফিসিয়াল ওয়েবসাইট থেকে সফটওয়্যার প্যাচ আপডেট করার পরামর্শ দিয়েছে। যে কোনো সন্দেহজনক ফোন নম্বর থেকে সতর্ক থাকুন।

কোনো লিঙ্কে ক্লিক করবেন না

সাইবার প্রতারকরা তাদের পরিচয় গোপন করতে টেক্সট বা ইমেলের মাধ্যমে ব্যবহারকারীদের লোভ দেখাচ্ছে, তাই কোনো লিঙ্কে ক্লিক করবেন না। শুধুমাত্র সেই URLগুলিতে ক্লিক করুন যেগুলির ওয়েবসাইট ডোমেন নিরাপদ ব্রাউজিংয়ের অনুমতি দেয়৷ আপনি ফিল্টারিং টুলের সাহায্য নিতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল