আপনার ফেসবুক প্রোফাইলে লুকিয়ে নজরদারি করেন কারা, দেখে নিন সেই গোপন নামগুলো

একটি প্রক্রিয়া রয়েছে যার মাধ্যমে আপনি জানতে পারবেন কে আপনার প্রোফাইল চেক করছে। কিন্তু আমরা আপনাকে বলে রাখি যে এই কৌশলটি শুধুমাত্র ল্যাপটপ বা ডেস্কটপে দেখা যায়। 

Parna Sengupta | / Updated: Mar 19 2022, 07:24 AM IST

ভারতে ফেসবুক অনেক বেশি ব্যবহৃত হয়। ভারতে লাখ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করেন। বন্ধু এবং পরিবারের সদস্যরাও একে অপরকে ফেসবুক বন্ধুদের সাথে সংযুক্ত রাখে।

সেই সাথে কিছু অচেনা মানুষও আপনাকে ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায়। তারা আপনার অফিসের লোক বা এমনকি প্রতিবেশীও হতে পারে। ফেসবুক এমন একটি মাধ্যম যেখান থেকে মানুষের অনেক ব্যক্তিগত তথ্যও সামনে আসে। ফেসবুকে আপনার সব আপডেট হয়তো অন্যের ওয়ালে নাও দেখাতে পারে। কিন্তু আপনি কি করছেন তার আপডেট তো জানার ইচ্ছা অন্যের হতেই পারে। সে জন্য অনেক ফেসবুক ব্যবহারকারী মাঝে মধ্যেই আপনার প্রোফাইল (profile on facebook) ভিজিট করেন। তাতে খুব বেশি অসুবিধা নেই। কিন্তু বন্ধু তালিকার বাইরের কেউ আপনার সর্বশেষ ছবি, স্ট্যাটাস কিংবা অ্যাকাউন্টে নজর (spying) রাখছে কিনা বুঝবেন কীভাবে? কয়েকটি সাধারণ ধাপ অনুসরণ করলে তা সহজে বের করা যায়। 

একটি সহজ কৌশলের মাধ্যমে, আপনি খুঁজে পেতে পারেন কে এসে আপনার প্রোফাইলকে প্র্যাঙ্ক করেছে। কয়েক সেকেন্ডের মধ্যে তার প্রোফাইল আপনার সামনে খুলে যাবে।

একটি প্রক্রিয়া রয়েছে যার মাধ্যমে আপনি জানতে পারবেন কে আপনার প্রোফাইল চেক করছে। কিন্তু আমরা আপনাকে বলে রাখি যে এই কৌশলটি শুধুমাত্র ল্যাপটপ বা ডেস্কটপে দেখা যায়। আপনি মোবাইলে এই কৌশলটি ব্যবহার করতে পারবেন না। আপনি যদি জানতে আগ্রহী হন তবে অবিলম্বে আপনার ল্যাপটপ বা ডেস্কটপ খুলুন এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করুন...

এই পদক্ষেপগুলি অনুসরণ করুন

১. ডেস্কটপ বা ল্যাপটপ ব্রাউজারে গিয়ে ফেসবুকে লগ-ইন করুন। এরপর হোম পেজের যে কোনো জায়গায় মাউসের ডান বাটন ক্লিক করলে View Page Source অপশনে ক্লিক করুন। এ পর্যায়ে নতুন ট্যাবে কোড ভর্তি পুরো একটি পেজ পাবেন যার কিছুই আপনি বুঝবেন না। তবে ভয়ের কিছু নেই।

২. নতুন উইনডোতে Ctrl + F চাপুন। এতে সার্চ অপশন আসবে। সেখানে BUDDY_ID লিখে সার্চ দিন। BUDDY_ID ট্যাগের ডান পাশে ১৫ অংকের কোড দেখা যাবে। একই ট্যাগের পাশে এরকম অনেকগুলো কোড দেখা যেতে পারে। এই কোডই হলো সেসব প্রোফাইল আইডি। যারা আপনার প্রোফাইল ভিজিট করেছেন।

৩. এখন আইডি বের করার জন্য facebook.com সাইটে গিয়ে ফেসবুক ডট কমের পাশে স্ল্যাশ (/) চিহ্ন দিয়ে ১৫ অঙ্কের কোডটি পেস্ট করে কী বোর্ডের এন্টার বাটন চাপুন। তখন দেখতে পাবেন আপনার প্রোফাইল ভিজিট করা ফেসবুকে প্রোফাইল। সাধারণত যেসব আইডি থেকে সবচেয়ে বেশিবার আপনার প্রোফাইল ভিজিট করা হয় সেটিই সর্বপ্রথমে দেখাবে

Share this article
click me!