AI Device: মোবাইল ছাড়াই করা যাবে মেসেজ বা কল! Rabbit-এর নতুন AI যন্ত্রে বিস্ময়ের ভাণ্ডার

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে র‍্যাবিটের সিইও স্পষ্ট ইঙ্গিত করেছেন যে, আগামি দিনে এই যন্ত্র স্মার্টফোনের জায়গা নিয়ে নিতে পারে।

Sahely Sen | Published : Jan 23, 2024 2:33 PM IST

সারা পৃথিবী জুড়ে AI, অর্থাৎ Artificial Intelligence বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে মানুষের বিস্ময়ের অন্ত নেই । কৃত্রিম বুদ্ধিমত্তার জেরে একের পর এক মাথা খাটানোর কাজ অবলীলায় সম্পন্ন হয়ে যাচ্ছে কোনও মানুষের সাহায্য ছাড়াই । এবার কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন একটি আকর্ষণীয় নতুন ডিভাইস ‘সিইএস -২০২৪’ উন্মোচন করল এআই স্টার্টআপ সংস্থা র‍্যাবিট (Rabbit) । 



এই AI ডিভাইসটি বাজারে মুক্তি পাওয়ার পরই ব্যাপক সাড়া পড়েছে ডিজিটাল দুনিয়ায়। ডিভাইসটি লঞ্চ হওয়ার মাত্র একদিনের মধ্যেই ১০ হাজারেরও বেশি ইউনিট বিক্রি করে ফেলেছে প্রতিষ্ঠানটি। সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে র‍্যাবিটের সিইও স্পষ্ট ইঙ্গিত করেছেন যে, আগামি দিনে এই যন্ত্র স্মার্টফোনের জায়গা নিয়ে নিতে পারে। 



এই Rabbit R1 AI হ্যান্ডসেটটিদেখতে অনেকটা গেম বয় এর মতো। এতে একটি টাচস্ক্রিন রয়েছে এবং এটি ওয়াকিটকির মতো কাজ করে। এতে ক্যামেরাও রয়েছে।  মূলত, ডিভাইসটি মোবাইল অ্যাপ্লিকেশনের মতোই কাজ করবে। তবে এটির কাজ করার জন্য কোনও স্মার্টফোনের প্রয়োজন পড়বে না। 

-
র‍্যাবিটের অপারেটিং সিস্টেমটি ব্যবহারকারীকে বার্তা প্রেরণ, কল করা , স্পটিফাই এবং উবরের মতো অ্যাপের পরিষেবাগুলি প্রদান করবে। জটিল সমস্যার সমাধানে নির্দেশাবলীও পরিচালনা করতে পারবে। প্রাথমিকভাবে এটির দাম রাখা হয়েছে ১৯৯ ডলার। ভারতীয় অর্থে যা প্রায় সাড়ে ১৬ হাজার টাকা। তবে ভারতীয়দের জন্য কবে থেকে এই ডিভাইসটি ব্যবহারের সুযোগ মিলবে, তা এখনও জানা যায়নি।

Share this article
click me!