চাকরি থাকবে - না যাবে? ইমেলের অপেক্ষায় আতঙ্কের প্রহর গুণছেন টুইটারের কর্মীরা

এলন মাস্ক টুইটারে দখল নেওয়ার পর থেকেই টুইটারে একগুচ্ছ পরিবর্তন আনা হয়েছে। একই সঙ্গে শুরু হয়েছে ছাঁটাই। প্রথম দফায় সিইও থেকে শুরু করে প্রথম সারির কর্মীদের ছেঁটে ফেলা হয়েছে। এবার ছাঁটাই শুরু সাধারণ কর্মীদের।

 

Web Desk - ANB | Published : Nov 4, 2022 5:00 AM IST

এক সপ্তাহ আগে জনপ্রিয় সোশ্যাল মিডিয়ায় সাইট টুইটার অধিগ্রহণ করেছিলেন ধনকুবের এলন মাস্ক। তারপর থেকেই কর্মী ছাঁটাইয়র প্রক্রিয়া শুরু হয়ে যায়। প্রথম দফায় পরাগ আগরওয়ালের মত প্রথম সারির অধিকর্তাদের ওপর কোপ নামে। কিন্তু এবার এলন মাস্কের ছাঁটাইয়ের খাঁড়া নামতে শুরু করছে সাধারণ কর্মীদের ওপর। শুক্রবার থেকেই টুইটারে কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া শুরু হয়েছে। টুইটারে সব মিলিয়ে রয়েছে সাড়ে ৭ হাজার কর্মী। শোনা যাচ্ছে অর্ধেকেরও বেশি কর্মী তাদের চাকরি হারাতে পারে।

টুইটার সূত্রের খবর শুক্রবার একটি ইমেলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে কোনও কর্মীদের চাকরি থাকবে আর কাজের চাকরি চলে যাবে। ইতিমধ্যেই টুইটারের অধিকাংশ অফিস বন্ধ করে দেওযা হয়েছে। কর্মীদের অ্যাক্সেসও সাময়িক বন্ধ রাখা হয়েছে। শুক্রবার সকাল ৯টার মধ্যেই প্রশান্ত মহাসাগরীয় এলাকার কর্মীদের জানিয়ে দেওয়া হবে তাদের চাকরি থাকবে না যাবে। সংবাদ সংস্থা রয়টার্সের হাতে একটি ইমেল এসেছে। তাতে লেখা রয়েছে, 'টুইটারকে একটি সঠিক ও লাভজনক সংস্থায় পরিণত করতে হবে। আর সেই কারণে কর্মী সংখ্যা হ্রাস করার মত কঠিন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে।' পাশাপাশি টুইটার জানিয়েছে,টুইটারে কর্মরত কর্মীদের নিরাপত্তার পাশাপাশি সেস্টিম ও গ্রাহক ডেটার নিরাপত্তা নিশ্চিত করার দিকেও জোর দেওয়া হবে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বলা হয়েছে, যেসব কর্মীদের কাজ থাকবে বা যারা ছাঁটাই হবে না তাদের কোম্পানির দেওয়া ইমেলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। আর যারা কাজ হারাবে তাদের ব্যক্তিগত ইমেল আইডির মাধ্যমে জানান হবে ছাঁটাইয়ের কথা।

ছাঁটাইয়ের সঠিক সংখ্যা কী হবে তা এখনও স্পষ্ট নয়। তবে কর্মীদের মতে প্রায় ৩৭৩৮ জনকে ছাঁটাই করা হবেয তালিকার পরিবর্তনও হতে পারে। অন্যদিকে আগামী দিন থেকে টুইটারে যাদের ভেরিফায়েড অ্যাকাউন্ট থাকবে তাদের এবার থেকে প্রতিমাসে ৪ ডলার করে দিতে হবে। তেমনটাই ঘোষণা করেছেন এলন মাস্ক। তবে টুইটারের কর্মীদের ছুটি-সহ একগুচ্ছ পরিবর্তন মেনে নিতে হবে কর্মীদের।

তবে ছাঁটাই হওয়া কর্মীদের ক্ষতিপুরণ ও সুবিধেগুলি এক বছরের জন্য চালু রাখতে রাজি হয়েছে এলন মাস্ক। টুইটারের কর্মীরা সাধারণে ছাঁটাইয় হলে একসঙ্গে দুই মাসের বেতন পান। ইকুইটির নগগ মূল্যও তাদের দেওয়া হয়। যা ছাঁটাই হওয়ার তিন মাসের মধ্যে তারা হাতে পান। এক্ষেত্রেও তার অন্যথা হবে না।

কোচবিহারে নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলা, বিজেপি কাঠগড়ায় দাঁড় করাল তৃণমূলকে

এলন মাস্কের ভারতীয় টুইটার বন্ধু প্রণয়, সোশ্যাল মিডিয়ায় রীতিমত গল্প জুড়লেন তাঁরা

টুইটারের হাত বদলের পর কি ভারতের আইন বদলে যাবে, স্পষ্ট করে উত্তর দিয়েছেন রাজীব চন্দ্রশেখর

 

 

Share this article
click me!