OpenAI CEO: 'আমি তোমাদের ভালোবাসি', কোম্পানি ছাড়ার আগে লিখলেন স্যাম, সারা বিশ্ব জুড়ে OpenAI-এর প্রতি ছিছিক্কার!

ওপেনএআই প্রতিষ্ঠার একটি প্রধান শক্তি স্যাম, ২০১৫ সালে একটি গবেষণার ল্যাবরেটরি হিসাবে এর ভিত্তি স্থাপনে ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তাঁকেই কোম্পানির কাজের ‘বাধা’ বলে উল্লেখ করল OpneAI ।

Sahely Sen | Published : Nov 18, 2023 9:08 AM IST

এক বছর আগে চ্যাটজিপিটি চালু করেছিল OpenAI, একটি বছর ঘুরতে-না-ঘুরতেই ১৭ নভেম্বর, শুক্রবার, কোম্পানির CEO-কেই তাড়িয়ে দিল সংস্থা! সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সিইও স্যাম অল্টম্যানের পদত্যাগের কথা ঘোষণা করেছে OpenAI। AI, অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তার বিপ্লবে স্যামের প্রভাবশালী ভূমিকা একেবারেই ভোলার নয়, হঠাৎ করে তাঁর অপ্রত্যাশিত বরখাস্তের খবর গোটা প্রযুক্তি বিশ্বকে অবাক করে দিয়েছে।

-

অল্টম্যান প্রকাশ্যে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে তাঁর প্রস্থানের কথা স্বীকার করেছেন, OpenAI-এর প্রতি নিজের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং কোম্পানির পরিবর্তনমূলক প্রভাবকে স্বীকৃতি দিয়েছেন।
 

 

 



ওপেনএআই-এর প্রধান বিজ্ঞানী ইলিয়া সুটস্কেভার, কোরার সিইও অ্যাডাম ডি'অ্যাঞ্জেলো, প্রযুক্তি উদ্যোক্তা তাশা ম্যাককাউলি এবং জর্জটাউন সেন্টার ফর সিকিউরিটি অ্যান্ড এমার্জিং টেকনোলজির হেলেন টোনারকে নিয়ে গঠিত ওপেনএআই-এর বোর্ড একটি পর্যালোচনার পর অল্টম্যানকে বরখাস্ত করা হয়েছে। অল্টম্যানকে বোর্ডের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে ধারাবাহিকভাবে স্পষ্টবাদী নয় বলে উল্লেখ করা হয়েছে। 

 

 

কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্থার একটি বিবৃতিতে বলা হয়েছে, "বোর্ডের আর ওপেনএআই-এর নেতৃত্ব দেওয়ার ক্ষমতার উপর আস্থা নেই।"

আরও বলা হয়েছে যে , তরুণ সিইওর আচরণ বোর্ডের দায়িত্ব পালনের ক্ষমতায় বাধা সৃষ্টি করছে।  সংস্থার তরফে লেখা হয়েছে, “OpenAI ইচ্ছাকৃতভাবে আমাদের লক্ষ্যকে এগিয়ে নেওয়ার জন্য গঠন করা হয়েছিল: কৃত্রিম সাধারণ বুদ্ধিমত্তা সমস্ত মানবতার উপকারে আসে তা নিশ্চিত করার জন্য। বোর্ড এই মিশনে পরিবেশন করতে সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ। ওপেনএআই-এর প্রতিষ্ঠা ও বৃদ্ধিতে স্যামের অনেক অবদানের জন্য আমরা কৃতজ্ঞ।"

স্যাম অল্টম্যানকে বরখাস্ত করার পর, কোম্পানির বর্তমান প্রধান প্রযুক্তি কর্মকর্তা মীরা মুরাতিকে অন্তর্বর্তী প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। স্থায়ী প্রতিস্থাপন না হওয়া পর্যন্ত মুরাতি এই ভূমিকা পালন করবেন। অল্টম্যান OpenAI এর বোর্ড থেকেও পদত্যাগ করবেন।

AI-এর পাবলিক ফেস

স্যাম অল্টম্যান, ২২শে এপ্রিল, ১৯৮৫ সালে শিকাগোতে জন্মগ্রহণ করেন, তিনি আমেরিকান শিল্পপতি এবং বিনিয়োগকারী, যিনি AI নির্মাণে বিশ্বের অন্যতম প্রধান ব্যক্তিত্ব হিসেবে দাঁড়িয়ে আছেন। ওপেনএআই প্রতিষ্ঠার একটি প্রধান শক্তি স্যাম, ২০১৫ সালে একটি গবেষণার ল্যাবরেটরি হিসাবে এর ভিত্তি স্থাপনে ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

একজন সিরিয়াল উদ্যোক্তা এবং বিনিয়োগকারী, অল্টম্যান ওপেনএআই এবং ব্যাপকভাবে গ্রহণযোগ্য জেনারেটিভ এআই প্রযুক্তির মুখ হিসাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এই বছর তার বিশ্বব্যাপী সফরগুলি মাঠে তার বিশিষ্টতাকে আরও দৃঢ় করেছে। তার প্রস্থানের ফলে, AI নেতৃত্ব একটি উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে।
 


-
হাই-প্রোফাইল সিইও স্যাম অল্টম্যানের অপ্রত্যাশিত বরখাস্তের পরিপ্রেক্ষিতে, সম্পূর্ণ প্রযুক্তি ইন্ডাস্ট্রিতে বজ্রাঘাত হয়েছে। চমক আরও বাড়িয়ে, ওপেনএআই-এর সভাপতি এবং সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যানও তাঁর পদত্যাগ ঘোষণা করে দিয়েছেন। প্রযুক্তি এবং ব্যবসায়িক ক্ষেত্রগুলি এর প্রবল প্রভাবের সঙ্গে লড়াই করছে।
 

গুগলের প্রাক্তন সিইও এরিক স্মিড্ট, স্যাম অল্টম্যানের জন্য প্রশংসা প্রকাশ করেছেন, তাঁকে "একজন নায়ক" হিসাবে উল্লেখ করেছেন এবং ৯০ বিলিয়ন ডলার মূল্যের একটি কোম্পানি তৈরিতে তার অসাধারণ কৃতিত্বকে স্বীকার করেছেন। 

 


Airbnb-এর সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও ব্রায়ান চেস্কি অল্টম্যান এবং ব্রকম্যান উভয়ের প্রতি নিজের সমর্থন জানিয়েছেন এবং বলেছেন যে , 'যা ঘটেছে তাতে দুঃখিত'। “তারা এবং বাকি ওপেনএআই টিমের আরও ভালো প্রাপ্য।" 

বক্সের সিইও অ্যারন লেভি মন্তব্য করেছেন যে এটি একটি সাধারণ স্টার্টআপ নেতৃত্বের পরিবর্তন নয়। পরিবর্তে, তিনি জোর দিয়েছিলেন যে অল্টম্যানের অপসারণ "তাত্ক্ষণিকভাবে শিল্পের কাঠামো পরিবর্তন করে।"

"স্যাম এবং গ্রেগ ছাড়া ওপেনএআইকে চিত্রিত করা প্রায় অসম্ভব। তারা AI কে শেষ পর্যন্ত মূলধারায় পরিণত করেছে বছরের পর বছর না ঘটতে। এরপরে কী হবে তা ভাবতে পারছি না,” তিনি যোগ করেছেন।

 

 

কিছু বিশ্লেষকদের মতে, অল্টম্যানের প্রস্থান, যদিও ব্যাঘাত ঘটাচ্ছে, তা জেনারেটিভ এআই-এর জনপ্রিয়তা হ্রাস করার বা OpenAI এবং Microsoft-এর দ্বারা অনুষ্ঠিত প্রতিযোগিতামূলক সুবিধার সঙ্গে আপস করার সম্ভাবনা নেই।
 

Share this article
click me!