আপনার অজান্তে আপনার নামে কয়টি মোবাইল নম্বর চলছে? খোঁজ দেবে এই পোর্টাল

গত কয়েক বছরে, ভারতে অননুমোদিত সিমের নিয়ে ঘটনা কার্ডধারক এবং সরকারি কর্মকর্তা উভয়ের জন্যই সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কেউ কেউ অন্যের নামে সিম তুলে অপব্যবহার শুরু করেছিল।

deblina dey | Published : Nov 18, 2023 5:16 AM IST

আজকাল প্রায় সবার হাতেই স্মার্টফোন, কিন্তু কিছু মানুষ আছে যাদের একাধিক স্মার্টফোন রয়েছে। এখন এর পেছনে তাদের কাজ বা প্রয়োজনের কোনও কারণ থাকতে পারে। এমন পরিস্থিতিতে যাদের বেশি স্মার্টফোন আছে তাদেরও বেশি করে সিম কার্ড রাখতে হবে। এর পাশাপাশি আজকাল ডুয়াল সিম স্লট যুক্ত স্মার্টফোন বাজারে আসছে। এর কারণে মানুষ ২টি সিম কার্ড রাখেন। কেউ কেউ ৪টি সিম কার্ডও রাখেন। আপনি কি জানেন শিশুদের নামে সিম ইস্যু করা যায় না? এর কারণে প্রত্যেক অভিভাবক তাদের সন্তানদের নিজ নামে সিম দেন।

আপনার মনে একটা প্রশ্ন আসতেই পারে যে আমরা সিমকার্ড নিয়ে এত কথা বলছি। আসলে, গত কয়েক বছরে, ভারতে অননুমোদিত সিমের নিয়ে ঘটনা কার্ডধারক এবং সরকারি কর্মকর্তা উভয়ের জন্যই সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কেউ কেউ অন্যের নামে সিম তুলে অপব্যবহার শুরু করেছিল। এই সবের সমাধান হিসাবে, DOT (টেলিযোগাযোগ বিভাগ), ভারত সরকার, একটি পোর্টাল চালু করেছে ( tafcop.dgtelecom.gov.in এর পাশাপাশি, এই পোর্টালের মাধ্যমে, গ্রাহকরা তাদের নামে জারি করা অন্য নম্বরগুলি ব্লক করার সুবিধাও পান।

একজন ব্যক্তি কয়টি সিম ব্যবহার করতে পারে?

বর্তমান সরকারের নির্দেশিকা অনুসারে, ভারতে একজন ব্যক্তি তার নামে জারি করা মাত্র ৯টি মোবাইল সংযোগ পেতে পারেন। এ ছাড়া একজনকে ৯টির বেশি মোবাইল নম্বর দিলে তা বেআইনি। এখন সরকার এই পোর্টালের মাধ্যমে এই সব কাজ করতে সুবিধা দিচ্ছে গ্রাহকদের।

এভাবে আপনার নাম্বার চেক করুন

এর জন্য, প্রথমে গ্রাহকদের পোর্টালে লগ ইন করুন ( tafcop.dgtelecom.gov.in )

এ জন্য আপনার নম্বর দেওয়ার পর প্রাপ্ত ওটিপি লিখুন।

এর পরে, DOT তাদের নামে অ্যাক্টিভ কানেকশনের সংখ্যা সম্পর্কে এসএমএসের মাধ্যমে তথ্য পাঠাবে।

এর সঙ্গে, বিভাগ গ্রাহকদের সতর্ক করবে যে গ্রাহকদের দ্বারা ব্যবহার করা হচ্ছে না এমন নম্বরগুলি গ্রাহকদের অনুরোধে ব্লক করা যেতে পারে।

এই অনুরোধগুলি ট্র্যাক করার জন্য বিভাগ গ্রাহকদের একটি টিকিট আইডিও দেবে।

Share this article
click me!