Sam Altman: যে বোর্ড বরখাস্ত করিয়েছিল, সেই বোর্ডের প্রত্যেক মেম্বারকে ছাঁটাই করে দিলেন স্যাম অল্টম্যান! OpenAI-তে ফিরে এলেন রাজার মেজাজে

OpenAI-এর তৈরি করা বোর্ডের যে কজন সদস্য তাঁকে ছাঁটাই করে দেওয়ার পক্ষে ভোট দিয়েছিলেন, তাঁদের প্রত্যেককে ছাঁটাই করে দিলেন স্যাম।

Sahely Sen | Published : Nov 23, 2023 7:29 AM IST

মাত্র ৪ দিনের ঠাণ্ডা লড়াই। OpenAI থেকে বেরিয়ে আবার OpenAI-তেই ফিরে আসা। বিশ্বে AI-এর অন্যতম স্রষ্টা স্যাম অল্টম্যানের বরখাস্তকরণ নিয়ে কেঁপে উঠেছিল গোটা বিশ্বের প্রযুক্তিক্ষেত্র। ১৮ নভেম্বর স্যাম অল্টম্যানকে বরখাস্ত করেছিল কৃত্রিম বুদ্ধিমত্তা চালু করা সংস্থা OpenAI। কারণ হিসেবে বলা হয়েছিল যে, স্যামকে নিয়ে নাকি আর কাজ করা যাচ্ছে না। তার ঠিক ৪ দিন পর ২২ নভেম্বর ঘটল উলট পুরাণ। 

-

২০ নম্ভেবর মাইক্রোসফট-এ যোগ দেওয়ার কথা ঘোষণা করে দিয়েও ২২ নম্ভেবর আবার OpenAI-তে ফিরে গিয়েছেন স্যাম। ফিরে গিয়েই তিনি প্রথম কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে যে কাজটি করে সাড়া জাগিয়ে দিয়েছেন, সেটি হল, যে বোর্ডের সদস্যরা তাঁকে ছাঁটাই করে দিয়েছিল, সেই বোর্ডের সমস্ত সদস্যদের ধরে ধরে বরখাস্ত করে দিয়েছেন তিনি। উল্লেখ্য, তাঁকে কাজে অযোগ্য বলে বিবেচনা করা বোর্ডটির তৎকালীন সদস্য ছিলেন, অ্যাডাম ডি' অ্যাঞ্জেলো, হেলেন টোনার, তাশা ম্যাককাউলি এবং ইলিয়া সুটস্কেভার। এঁরাই স্যাম অল্টম্যানকে ক্ষমতাচ্যুত করেছিলেন। এঁদেরকেই সোজাসুজি OpenAI থেকে তাড়িয়ে দিয়েছেন স্যাম। বাদ দিয়েছেন শুধু অ্যাডাম ডি' অ্যাঞ্জেলোকে। 

-

অ্যাডাম ডি' অ্যাঞ্জেলো হলেন প্রশ্নোত্তর সাইট Quora-এর সিইও। তাঁর সঙ্গে এবার স্যাম অল্টম্যানের নতুন বোর্ডে যোগ দেবেন প্রাক্তন সেলসফোর্স সহ- সিইও ব্রেট টেলর এবং প্রাক্তন মার্কিন ট্রেজারি সেক্রেটারি এবং হার্ভার্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ল্যারি সামারস। OpenAI সংস্থার তরফ থেকে এই নতুন কর্তাদের নাম বোর্ড কমিটির সদস্য হিসেবে ঘোষণা করা হয়েছে। 

-

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!