গ্রাহকদের ব্যক্তিগত তথ্যে গোপনে নজরদারি চালাচ্ছিল টিকটক, ফাঁস করল অ্যাপল

  • টিকটক সহ ৫৯ টি চিনা অ্যাপ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার
  • একের পর এক অভিযোগ উঠেছে টিকটকের বিরুদ্ধে
  •  গ্রাহকদের ব্যক্তিগত তথ্যে গোপনে নজরদারি চালাচ্ছিল টিকটক
  •  যা হাতেনাতে ধরে ফেলেছে অ্যাপেল

Riya Das | Published : Jun 30, 2020 4:28 AM IST

টিকটক সহ ৫৯ টি চিনা অ্যাপ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। একের পর এক অভিযোগ উঠেছে টিকটকের বিরুদ্ধে। সম্প্রতি জানা গিয়েছে, গ্রাহকদের ব্যক্তিগত তথ্যে গোপনে নজরদারি চালাচ্ছিল টিকটক। যা হাতেনাতে ধরে ফেলেছে অ্যাপেল। সম্প্রতি অ্যাপলের ফোনে একটি নতুন ফিচার অ্যাড করা হয়েছে। যেখানে অন্য কোনও অ্যাপ যদি অ্যাপল ব্যবহারকারীর মোবাইলের ব্যক্তিগত  তথ্যে নজরদারি চালায়, তাহলে সঙ্গে সঙ্গে ফোনে নোটিফিকেশন চলে  আসবে। সেই সূত্র ধরেই উঠে এসেছে টিকটকের নাম। যা নিঃশব্দেই নজরদারি চালাচ্ছিল বলে জানা গেছে।

আরও পড়ুন-কেন চিনের ৫৯টি অ্য়াপ নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার, জেনে নিন বিস্তারিত...


অ্যাপলের পক্ষ থেকে টিকটকের নামে অভিযোগের পরই টিকটকের পক্ষ থেকে নয়া যুক্তি দেওয়া হয়েছে। টিকটকের তরফ থেকে জানানো হয়েছে, একটি বিশেষ ফিচারের কারণেই এই ঘটনাটি ঘটেছে। ইতিমধ্যেই এই বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়েছে, যাতে কোনও তথ্য চুরি বা কোনও নজরদারি না করা হয়। সেই বিষয়েও আপডেট দেওয়া হয়েছে। নতুন আপডেটে সেই ভুল আর নেই বলেই জানানো হয়েছে।

 

 

আরও পড়ুন-৫০ হাজারের কোটায় ছুঁই ছুঁই সোনার দাম, বিয়ের মরশুমে কীভাবে লাভবান হবেন...

আখেরে নতুন আপডেট করেও কোনও লাভ হল না। কারণ তার আগেই গোয়েন্দা দফতরের পক্ষ থেকে ৫২ টি অ্যাপের তালিকা জমা করা হয়েছে সরকারের কাছে, আর সেই তালিকায় ছিল টিকটকের নাম। আগেও জানানো হয়েছিল এই অ্যাপগুলি ব্যবহার করলে ব্যবহারকারীদের তথ্যের কোনও নিরাপত্তা থাকে না। সেই কারণেই সরকারকে এই অ্যাপগুলি ব্লক করার পরামর্শ দেওয়া হয়। যদিও অনেকদিন ধরেই কানাঘুষো চলছিল। অবশেষে সরকারের পক্ষ থেকে বিবৃতিতে জানিয়ে দেওয়া হয়েছে ৫৯ টি চিনা অ্যাপ ব্যানের কথা। এবং সেই তালিকাতেই রয়েছে জনপ্রিয় অ্যাপ টিকটক।

Share this article
click me!