ক্ষণিকের জন্য বিশ্বজুড়ে টুইটার বিভ্রাট, ফাঁড়া কেটেছে অল্প সময়ে

অনলাইন প্ল্যাটফর্ম ডাউনডিটেক্টর যা ব্যবহারকীরেদর জমা দেওয়া সমস্যাসহ গোটা বিষয়টি খতিয়ে দেখে  সেই সংস্থা জানিয়েছে শুক্রবার রাত ১১টায় মার্কিন যুক্তরাষ্ট্রে ৪০ হাজারেও বেশি টুইটার বিভ্রাটের রিপোর্ট পাওয়া গেছে। 

Web Desk - ANB | Published : Feb 11, 2022 7:39 PM IST

শুক্রবার রাতে ক্ষণিকের জন্য বিভ্রাট ঘটে টুইটারে (twitter)। গোটা বিশ্বের টুইটার ব্যবহারকারীরা এই অভিযোগ জানিয়েছেন। সোশ্যাল মিডিয়া (Social Media) জায়েন্ট টুইটারের পক্ষ থেকে বলা হয়েছে, একটি উন্নতমানের অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস ত্রুটির সম্মুখীন হয়েছে। বর্তমানে বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তবে দ্রুতগতিতে টুইটারের বিভ্রাট সামাল দেওয়া গেছে বলেও সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে। 

অনলাইন প্ল্যাটফর্ম ডাউনডিটেক্টর যা ব্যবহারকীরেদর জমা দেওয়া সমস্যাসহ গোটা বিষয়টি খতিয়ে দেখে  সেই সংস্থা জানিয়েছে শুক্রবার রাত ১১টায় মার্কিন যুক্তরাষ্ট্রে ৪০ হাজারেও বেশি টুইটার বিভ্রাটের রিপোর্ট পাওয়া গেছে। গ্রেটব্রিটেনে অভিযোগ জমা পড়েছে ১৬ হাজারয। ভারতে রাত ১১টা নাগাদ প্রায় ২ হাজার মানুষ বিভ্রাটের অভিযোগ দায়ের করেছেন। 

খুব অপ্ল সময়ের জন্যই এই বিভ্রাট। সেই সময় টুইটগুলি দেখা যাচ্ছিল না। কিছু ভুল বার্টাও দেখা যাচ্ছিল। ডাউন ডিটেক্টর টুইট করে বলেছেন ১০টা ৪৩ থেকেই এই সমস্যার সূত্রপাত। তবে খুব অল্প সময়ের জন্য এই সমস্যা ছিল বলেও জানিয়েছে। রেডজিটের অভিযোগ হল কিছু ব্যবহারকারী সেই সময় তাদের টুইটার অ্যাকাউন্ট থেকে লগ আউট হওয়ার অভিযোগ করেছে। 

কয়েক মাস আগে এজাতীয় সমস্য়া দেখা দিয়েছিল ফেসবুক (Facebook), ইনস্টাগ্রাম (Instagram) আর হোয়াটসঅ্যাপের (WhatsApp)। ভারতীয় সময় সোমবার রাত ৯টা ১৫ মিনিট থেকেই বিপর্যস্ত তিনটি অ্যাপ (App Down)। প্রথম সমস্যা দেখা গিয়েছিল হোয়াটসঅ্যাপে। ব্যবহারকারীরা কোনও তথ্য আদান প্রদান করতে পারছিল না। ইনস্টাগ্রাম দেখাচ্ছিল 'ফিড রিফ্রেশ', আর ফেসবুক পেজ আপলোড করছিল না। রাত সাড়ে  ১১টায় যখন এই প্রতিবেদন লিখছি তখনও তিনটি অ্যাপ পরিষেবা বিহীনছিল। 

যদিও ফেসবুক, হোটাসঅ্যাপ, ইনস্টাগ্রামের এই বিপর্যয়কে অনেকেই বিশ্বব্যাপী সাইবার হামলার সঙ্গে তুলনা করেছেন। কিন্তু এই তথ্য সমর্থন করেননি ম্যালওয়ারটেক হ্যান্ডেলসহ টুইটারের বিখ্যাত সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মার্কস হাচিনস। তিনি বিশ্বব্যাপী সাইবার হামলার সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিয়েছেন। তাঁর কথায় ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ-সবই একটি BGP কনফিগারেশনের সংস্যার কারণে বন্ধ হয়ে গেছে। সরাসরি না হলেও হোয়াটসঅ্যাপ তা স্বীকার করে নিয়েছে। বলা হয়েছে এখন হোয়াটসঅ্যাপে সমস্যা রয়েছে। পুরো বিষয়টিকে স্বাভাবিক করার কাজ  চলছে। খুব তাড়াতাড়ি আপডেট পাঠান হবে বলেও জানান হয়েছে। ক্লাউডফ্লেয়ারের সিনিয়ন ভিপি ডেন নেচেট বলেছেন ইন্টারনেট থেকে BGP রুট প্রত্যাহার করা হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!