হোয়াটসঅ্যাপের কল আটকানোর জন্য চালু হচ্ছে বিশেষ ব্যবস্থা, আর কী কী বিশেষ ফিচার নিয়ে আসছে এই অ্যাপ?

ছবি ব্লার করা, ডু নট ডিস্টার্ব, নিজের সাথে চ্যাট করা সহ আরও বহু নতুন সুবিধা নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। 

Sahely Sen | Published : Nov 12, 2022 11:31 AM IST

জরুরি অবস্থায় কল আটকানোর জন্য Do Not Disturb ফিচার আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। এতদিন অ্যান্ড্রয়েড ডিভাইসে সাধারণ কল আটকানোর জন্য DND ব্যবস্থা পেয়ে এসেছিলেন ব্যবহারকারীরা। এবার সেই পরিষেবা আসছে হোয়াটসঅ্যাপেও। এই পরিষেবা অন করে রাখলে বোঝা যাবে কেন কেউ কল মিস করছেন।

WABetaInfo এই বিষয়ে টুইট করে হোয়াটসঅ্যাপের এই নতুন সুবিধার সম্পর্কে জানিয়েছে। এই নয়া ফিচারের একটি স্ক্রিনশটও শেয়ার করা হয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের তরফে। হোয়াটসঅ্যাপ বেটার সেটিংসে এই ফিচারটি অ্যাকটিভেট করা যেতে পারে। এটি করা থাকলে, আপনি যে এখন কল ধরতে পারবেন না, সেটা বুঝে যাবেন অপর দিকের মানুষ। কল মিস করার পরেই যিনি কল করছেন, তাঁর ফোনে 'সাইলেন্সড বাই ডু নট ডিস্টার্ব' লেবেল দেখানো হবে। তাহলেই তিনি বুঝে যাবেন যে, আপনার ফোনে এই ফিচারটি সক্রিয় করা আছে।

বর্তমানে বিটা ব্যবহারকারীদের জন্য এই ফিচার চালু করছে। আগামীদিনে সব ভার্সানেই এই ফিচার আনা হতে পারে।

প্রসঙ্গত, সম্প্রতি বিটা ব্যবহারকারীদের জন্য ছবি, ভিডিও, ডকুমেন্ট বা লিঙ্ক কিংবা GIF, বিশেষ ক্যাপশন সহযোগে ফরওয়ার্ড করার ব্যবস্থা চালু করেছে। অতি শীঘ্রই এই ব্যবস্থা অন্যান্য সকল ডিভাইসের জন্যেও চালু করে দেওয়া হবে।

আরেকটি হোয়াটসঅ্যাপ বৈশিষ্ট্য তৈরি হতে চলেছে, যেটি হল গ্রুপ চ্যাটে পৃথক পরিচিতির জন্য প্রোফাইল ফটো সেট করার ক্ষমতা। গ্রুপে মেসেজ পাঠানোর সময় গ্রুপের সদস্যদের প্রোফাইল ফটো দেখা যাবে। গ্রুপে যাদের নম্বর রয়েচে, তাঁদের প্রোফাইল ছবি না দেওয়া থাকলে বা তাদের গোপনীয়তা (প্রাইভেসি) সেটিংসের কারণে এটি উপলব্ধ না থাকলে, ডিফল্ট প্রোফাইল আইকনটি চ্যাটে প্রদর্শিত হবে।

বর্তমানে কিছু ডেস্কটপ বিটা পরীক্ষকদের কাছে হোয়াটসঅ্যাপের ছবি অস্পষ্ট (ব্লার) করার ক্ষমতা উপলব্ধ আছে। এই বৈশিষ্ট্যটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিজের ছবি থেকে সংবেদনশীল তথ্য বা বিশেষ ব্যক্তিগত কিছু অস্পষ্ট করে দেওয়ার সুবিধা দেয়। প্রতিবেদন অনুসারে, হোয়াটসঅ্যাপ দুটি ব্লার টুল তৈরি করেছে, যা ব্যবহারকারীদের বিকল্প ব্লার এফেক্ট ব্যবহার করে নিজেদের ছবি এডিট করার সুবিধা দেয়।

হোয়াটসঅ্যাপ শীঘ্রই তার ডেস্কটপ ব্যবহারকারীদের Windows এবং macOS উভয় ক্ষেত্রেই ছবি, ভিডিও এবং নথিগুলি সংরক্ষণের জন্য স্বয়ংক্রিয়-ডাউনলোড সেটিং চালু করার সুবিধা দেবে। বৈশিষ্ট্যটি বর্তমানে শুধুমাত্র বিটা ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য উপলব্ধ আছে।

কিছুদিন পর থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা নিজেদের ফোনেই মেসেজ পাঠাতে পারবেন। নতুন বৈশিষ্ট্য আসছে যে, এই প্ল্যাটফর্মটি চ্যাট ক্যাপশন হিসাবে "নিজেকে বার্তা পাঠান" অপশন যোগ করে সেই চ্যাটটিকে হাইলাইট করবে। WaBetaInfo-র একটি প্রতিবেদনে রয়েছে যে, আপনার ফোন নম্বর বিকল্পের সাথে আপনার নম্বরের চ্যাটটিই হোয়াটসঅ্যাপে আপনার পরিচিতি তালিকার মধ্যেই থাকবে যাতে, খুব সহজেই আপনি নিজেকে পাঠানো লেখা বা তথ্যগুলি খুঁজে পেয়ে যেতে পারেন।


আরও পড়ুন-
রাজারহাটের বিলাসবহুল পার্টিতে তরুণীকে মাদক খাইয়ে গণধর্ষণ, আশঙ্কাজনক অবস্থায় মৃত্যুর সঙ্গে লড়ছেন তরুণী
পার্থ-ঘনিষ্ঠ প্রসন্নর কাছে রাখা ছিল দিলীপ ঘোষের দলিল, চাঞ্চল্যকর ঘটনায় এবার মুখ খুললেন বিজেপি সাংসদ
রাজ্য সরকারের তরফে বীরভূমে ‘আয়ুষ্মান ভারত’-এর প্রশিক্ষণ, কেন্দ্রীয় প্রকল্পের নাম নিয়ে কেন্দ্র-রাজ্য সুসম্পর্কের জল্পনা

Share this article
click me!