গ্লাসে চুমুক দিতে দিতে মহাকাশে ভ্রমণ করতে চান, শীঘ্রই বুকিং করুন

  • মহাকাশ ভ্রমণের সুযোগ করে দিচ্ছে আমেরিকা
  • এখন যে কেউ মহাকাশে যেতে পারেন
  • ৩০ কিলোমিটার দূর থেকে দেখতে পারেন পৃথিবীকে
  • ৬ ঘণ্টার এই যাত্রার জন্য খরচ হবে ৯২.৭৭ লক্ষ

Asianet News Bangla | Published : Jun 25, 2021 1:43 PM IST / Updated: Jun 25 2021, 07:20 PM IST

মহাকাশ থেকে পৃথিবীকে ঠিক কেমন দেখতে তা জানার আগ্রহ অনেকের মনেই রয়েছে। বইয়ের পাতায় পৃথিবীর ছবি থাকলেও দূর থেকে তা নিজের চোখে দেখার ইচ্ছে থাকে অনেকেরই। কিন্তু, ইচ্ছে থাকলেই সেই সুযোগ পাওয়া যায় না। তবে এখন আর কোনও চিন্তা নেই। এবার সেই সুযোগ করে দিচ্ছে আমেরিকার একটি সংস্থা। এখন কম খরচে মহাকাশ থেকে দেখতে পারবেন পৃথিবীকে। 

আরও পড়ুন- তিব্বতে প্রথম বুলেট ট্রেন, অরুণাচলের কান ঘেঁসে ট্রেন ছুটিয়ে ভারতেকে হুঁশিয়ারি চিনের

আমেরিকার ফ্লোরিডায় অবস্থিত কেনেডি স্পেস সেন্টারে অবস্থিত স্পেস পারস্পেকটিভ মহাকাশ যাত্রাকে এক নতুন পর্যায়ে নিয়ে গিয়েছে। তাদের মহাকাশ যান স্পেসশিপ নেপচুনে চড়ে যাত্রীরা যেতে পারবেন মহাকাশে। তার জন্য ইতমধ্যেই বুকিং শুরু হয়ে গিয়েছে। সব ঠিক থাকলে ২০২৪ সালের শেষের দিকেই যাত্রীদের নিয়ে মহাকাশে পাড়ি দেবে স্পেশ নেপচুন। 

৬ ঘণ্টার এই যাত্রার জন্য মাথা পিছু প্রায় ৯৩ লক্ষ খরচ হবে। আর তার সঙ্গে ৩০ কিলোমিটার উচ্চতা থেকে পৃথিবীকে দেখার সুযোগ পাবেন যাত্রীরা।   

স্পেস পারস্পেকটিভের তরফে জানানো হয়েছে, স্পেসশিপ নেপচুনে করে যাত্রীদের মহাকাশে নিয়ে যাওয়া হবে। তবে উচ্চ ক্ষমতাসম্পন্ন স্পেস বেলুন দ্বারা এটি পরিচালিত হবে। এখানে কোনও রকেটের জ্বালানীর ব্যবহার করা হবে না।

আরও পড়ুন- Bharat Darshan: নামমাত্র খরচে দেশের সাত জ্যোতির্লিঙ্গ দর্শন, বিশেষ ট্রেন চালু করছে আইআরসিটিসি

আর সেই মহাকাশ যানের মধ্যে থেকে নতুন করে পৃথিবীকে দেখতে পাবেন যাত্রীরা। যানে বিশাল জানলা থাকবে। সেখান থেকে তাঁরা পৃথিবীর ছবিও তুলতে পারবেন। একসঙ্গে আটজন যাত্রী ভ্রমণ করতে পারবেন। আর এই যানের মধ্যে বার ও শৌচালয়ের ব্যবস্থাও রয়েছে। এছাড়া তার মধ্যে থাকছে মিটিং হলও।

তবে এই যাত্রার কোনও ঝুঁকি নেই। সম্পূর্ণ নিরাপদে যাত্রীদের মহাকাশে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে স্পেস পারস্পেকটিভ। 

Share this article
click me!