9/11: ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হামলায় সৌদি আরব যোগ, ২০ বছর পর সামনে এল বিমান ছিনতাইকারীর গোপন তথ্য

বাইডেন প্রশাসনের ঘোষণা করা মেমোতে ওমর বায়ুমির নাম উল্লেখ রয়েছে। যদিও সেই সময় এই ওমর বায়ুমির সাধারণ পরিচয় ছিল একজন ছাত্র হিসেবে।

Saborni Mitra | Published : Sep 12, 2021 9:52 AM IST

আমেরিকাসহ বিশ্বের প্রায় প্রতিটি দেশই ৯/১১ হামলার বার্ষিকী পালন করেছে শনিবার। সেই দিনই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন একটি মেমো প্রকাশ করেছে। যাতে ইঙ্গিত দেওয়া হয়েছে ২০০১ সালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হামলার সৌদি আরবের হাত ছিল। ৯/১১ হামলার ভুক্তভোগী পরিবারগুলির দীর্ঘ দিন ধরেই এই অভিযোগ করে আসছিল। কিন্তু উপযুক্ত প্রমাণের অভাবে তারা আদালতে যেতে পারছিল না। কিন্তু বাইডেন প্রশাসনের এই তথ্য সামনে আনায় তারা কিছুটা হলেও সুবিধে পাবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। 

বাইডেন প্রশাসনের ঘোষণা করা মেমোতে ওমর বায়ুমির নাম উল্লেখ রয়েছে। যদিও সেই সময় এই ওমর বায়ুমির সাধারণ পরিচয় ছিল একজন ছাত্র হিসেবে। কিন্তু তলে তলে তার যোগ ছিল ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হামলার মূল চক্রী আল-কায়দার সঙ্গে। একই সঙ্গে সৌদি আরবেস গোয়েন্দা কর্মী হিসেসেও ওমর বায়ুমি কাজ করত বলে মনে করা হচ্ছে। ওয়াশিংটন থেকে চারটি বিমান হাইজ্যাকে ওমর বায়ুমির বিশেষ ভূমিকা ছিল বলেও দাবি করা হয়েছে। 

একজন সূত্র ওমর বায়ুমিকে সনাক্ত করেছেন। ২০০৯ ও ২০১৫সালে দেওয়া সাক্ষাৎকারে  তার সঙ্গে ওমর বায়ুমির পরিচয় ছিল বলেও দাবি করেছেম কিনি। নথিতে বায়ুমির সঙ্গে আরও দুই বিমান ছিনতাইকারী নওয়াজ আল হাজমি ও খালিদ আল মিডহারের মধ্যে যোগাযোগের পূর্ণ বিবরণ দেওয়া হয়েছে। লস এঞ্জেলেসের কিং ফাদ মসজিদের রক্ষণশীল ইমাম আর সেখানের সৌদি কনস্যুলেটের এক কর্তা ফাহাদ আল থুমাইরির সঙ্গে বিমান ছিনতাইকারীদের যোগাযোগ ছিল বলেও রিপোর্টে বলা হয়েছে। আর এই রিপোর্টি হামলায় যে সৌদির হাত ছিল তা আরও জোরালো করছে। প্রকাশিত নথিতে বলা হয়েছে, সন্দেহভাজনদের টেলিফোন নম্বরগুলিও খতিয়ে দেখা হয়েছে। তাতেও স্পষ্ট হয়ে বায়ুমির সঙ্গে যোগাযোগ। রিপোর্টে বলা হয়েছে বায়ুমি একজন ছাত্র হিসেবে তার অফিসিয়াল পরিচয়ের বাইরে সৌদি কনস্যুলেটে খুব উচ্চ মর্যাদা পেয়েছে। এফবিআইকে সেই সূত্রটি এই কথা বলেছে বলেও দাবি করা হয়েছে। মেমোতে বলা হয়েছে হামজি আর মিধাকে নিয়োগ করা হয়েছিল বায়ুমিকে সাহায্য করার জন্য । মূলত থাকার ব্যবস্থা করা, আর্থিক সহযোগিতা করার আর প্রয়োজনে অনুবাদক জোগাড় করে দেওয়া।

Taliban Govt: ৯/১১ হামলার দিনেই সরকার উদ্ধোধন, কী এমন হল যে পিছিয়ে গেল তালিবানরা

তবে তী পাকিস্তানের সঙ্গে দূরত্ব বাড়ছে তালিবানদের, তেমনই ইঙ্গিত দিচ্ছে একটি ভাইরাল অডিও

বিজয় রুপানি কেন সরে দাঁড়ালেন মুখ্যমন্ত্রীর পদ থেকে, গুজরাটের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম নিয়ে জল্পনা 

এফবাআই যে সূত্রের সঙ্গে কথা বলেছিল তার স্ত্রীও তদন্তকারীদের জানিয়েছিল বায়ুমি প্রায়ই জিহাদ সম্পর্কে কথা বলত। সূত্রের খবর অনুযায়ী বায়ুমির সঙ্গে টেলিফোনে যোগাযোগ ছিল থুমাইরি আনোয়ার আল আলাকির সঙ্গে। এই আলাকি মার্কিন বংশোদ্ভূত হলেও ২০১১ সালে ইয়েমেনে ড্রোন হামলায় নিহত হয়েছিলেন। তিনিও আল কায়দার গুরুত্বপূর্ণ পদে ছিলেন। প্রকাশিত নথিতে সৌদি সরকারের সঙ্গে বিমান ছিনতাইকারীদের সরাসরি যোগ ছিল কিনা সেসম্পর্কে কোনও উল্লেখ নেই।

 

Share this article
click me!