যেদিকেই তাকানো হচ্ছে চোখে পড়ছে সাপেদের বেলেল্লাপনা। একটি দুটি নয়, কয়েক ডজন সাপ সঙ্গমরত। পরপুরুষ, পরস্ত্রী বাছবিচার নেই। আর তার জেরে বন্ধই করে দিতে হল মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা প্রদেশের লেকল্যান্ড শহরের একটি পার্ক। স্থানীয় বাসিন্দাদের চোখেই প্রথম ওই পার্কে সাপেদের আগমন ধরা পড়ে। তারপরই খবর যায় প্রশাসনের কাছে। তারপরি লেকল্যান্ড-এর পার্ক এবং বিনোদন বিভাগ ওই পার্কটি বন্ধ করে দিয়েছে।

পার্ক এবং বিনোদন বিভাগ তাদের ফেসবুক পেজে হোলিংসওয়ার্থ লেকের পাশের পার্কের সাপেদের সেই যৌথ সঙ্গমের একটি ছবি দিয়েছে। তাদের অনুমান, বার্ষিক মিলনের জন্যই ওই পার্কে একত্রিত হয়েছে ওই সাপগুলি। তারজন্য বৃহস্পতিবার অর্থাৎ ভ্যালেন্টাইন্স ডে-র আগের দিনই ওই পার্কটির চারপাশ 'সাবধান' লেখা হলুদ রঙের টেপ দিয়ে সিল করে দিয়েছে। জনসাধারণের পাশাপাশি সাপদের সুরক্ষার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা।

তবে এই সাপগুলি অধিকাংশই বিষাক্ত নয় বলে জানানো হয়েছে। পার্ক এবং বিনোদন বিভাগ জানিয়েছে তাদের বিশেষজ্ঞরা জানিয়েছেন, বেশিরভাগই নিরীহ, ফ্লোরিডার স্থানীয় জলঢোরা গোত্রের সাপ বলে চিহ্নিত করেছেন। এগুলি সাধারণত জলাশয়ের উপরে গাছের গায়ে বিশ্রাম নেয়। কখনও কখনও দলাশয়ের তীরে ঘুরে বেড়াতেও দেখা যায়। মানুষ তাদের বিরক্ত না করলে তারা মানুষকে আক্রমণ করবে না। আর এগুলি বাস্তুতন্ত্রের গুরুত্বপূর্ণ অঙ্গ বলে তাদের বিরক্ত করা উচিত নয়। বার্ষিক সঙ্গম শেষ হয়ে গেলেই তারা সেখান থেকে চলে যাবে বলে আশা করা হচ্ছে।