Nuclear Warheads: কতটা পারমাণবিক ক্ষেপণাস্ত্র রয়েছে মার্কিন অস্ত্র ভাণ্ডারে, কেন এই তথ্য প্রকাশ বাইডেনের

মার্কিন প্রতিবেদনের তথ্য অনুযায়ী মার্কিন সামরিক বাহিনীর কাছে গত বছর সেপ্টেম্বর পর্যন্ত ৩ হাজার ৭৫০ সক্রিয় ও নিষ্ক্রিয় পারমণবিক ক্ষেণাস্ত্র রয়েছে।

Saborni Mitra | Published : Oct 6, 2021 11:28 AM IST

মার্কিন (United State) অস্ত্রাগারে কী পরিমাণ পারমাণবিক অস্ত্র (Nuwclear) রয়েছে? যা নিয়ে বিশ্বজুড়ে জল্পনা তুঙ্গে। এবার  সেই জল্পনার অবসান হতে পারে। কারণ প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) নিষেধাজ্ঞা তুলে দিচ্ছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)। বাইডেন প্রশাসন পারমণাবিক ক্ষেপণাস্ত্রের (Nuclear Warheads)তথ্য প্রকাশ করতে চলেছে। গত চার পর এই প্রথম মার্কিন পারমাণবিক অস্ত্রসম্ভার প্রকাশ্যে আসতে পারে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। 

মার্কিন প্রতিবেদনের তথ্য অনুযায়ী মার্কিন সামরিক বাহিনীর কাছে গত বছর সেপ্টেম্বর পর্যন্ত ৩ হাজার ৭৫০ সক্রিয় ও নিষ্ক্রিয় পারমণবিক ক্ষেণাস্ত্র রয়েছে। এই পরিসংখ্যণগুলি থেকে বোঝা যায় যে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে পারমাণবিক ক্ষেপণাস্ত্র ৫৫ শতাংশ হ্রাস পেয়েছে। একটি সূত্র বলছে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা করতে চায়। সেই কারণেই জো বাইডেন এই তথ্য প্রকাশ করছেন। যদিও প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প  রাশিয়ার সঙ্গে হওয়া ইন্টারমিডিয়েট - রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস চুক্তি থেকে বেরিয়ে এসেছিলেন। 


বাইডেন জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা দখলের পরই নতুন স্টার্ট চুক্তির মেয়াদ আরও পাঁচ বছর বাড়িয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। তাতে পূর্ণ সম্মতি জানিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নতুন এই স্টার্ট চুক্তিটি মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া- দুটি দেশ কত পরিমাণে পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে পারে তাই নিরর্ধারণ করে।

Lakhimpur Kheri ছেলের জন্য কি স্বারাষ্ট্র মন্ত্রীর দ্বারস্থ, অমিত শাহর সঙ্গে সাক্ষাৎ অজয় মিশ্রর

Taliban: ভারত বিরোধী সুর তালিবান নেতার, মাহমুদ মাজার পরিদর্শন করে কী বললেন হাক্কানি 

JIMEX 21: আরব সাগরের বুকে ভারত-জাপান নৌমহড়া, লক্ষ্য বন্ধুত্ব আরও বাড়িয়ে তোলা

অন্যদিকে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরক্ষ ঘোষণা করেছে যে তাঁদের দেশ পারমাণবিক পরীক্ষা নিষেধাজ্ঞা চুক্তিতে প্রবেশের জন্য প্রস্তুত। এটিকে আরও শক্তিশালী করার পক্ষেও সওয়াল করেছেন তিনি। পাশাপাশি এটি আন্তর্জাতিক আইনের যন্ত্র বলেও বর্ণনা করেছেন। সিটিবিটি পারমাণবিক পরীক্ষায় নিষেধাজ্ঞা আরোপ করে। এই চুক্তির মাধ্যমে কোনও দেশ মাটিতে, জলের নিচে  আকাশে পারমাণবিক পরীক্ষা করতে বাধা দেয়। এই চুক্তিতে এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র সই করেনি। যদিও ১৮৩টি দেশ এই চুক্তি স্বক্ষর করেছে। রাশিয়া আরও জানিয়েছে রাশিয়ার সঙ্গে কোল্ড ওয়ারের পর সেই দেশে এখন সবথেকে কম সংখ্যাক পারমাণবিক ক্ষেপণাস্ত্র রয়েছে। সোভিয়েত রাশিয়া যখান মার্কিনদের প্রতিদ্বন্দ্বী ছিল তখন আমেরিকার হাতে ৩১ হাজার ২০০টি পারমাণবিক ক্ষেপণাস্ত্র মজুত ছিল। সূত্রে খবর জো বাইডেনের আমলে মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র নিরস্ত্রীকরণের ওপর জোর দিয়েয়েছ। 

Read more Articles on
Share this article
click me!