Asianet News BanglaAsianet News Bangla

JIMEX 21: আরব সাগরের বুকে ভারত-জাপান নৌমহড়া, লক্ষ্য বন্ধুত্ব আরও বাড়িয়ে তোলা

মহড়ায় দুটি দেশেরই নৌবাহিনীর অস্ত্র, গোলাগুলি, সারফেস. সাবমেরিন আর ওয়ারফেরাক ড্রিল চলছে।  ক্রস ডেক হেলিকপ্টার অপারেশনও এই মহড়ার একটি গুরুত্বপূর্ণ বিষয়। 

defence news india japan naval exercises JIMEX 21 in arabian sea bsm
Author
Kolkata, First Published Oct 5, 2021, 8:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারত-জাপান নৌবাহিনীর মহড়া জিমেক্স (JIMEX) চলছে আরব সাগরে। ৬ অক্টোবর এই মহড়া শুরু হয়েছে। চলবে আগামী ৮ অক্টোবর পর্যন্ত। JIMEX ২১এর মূল লক্ষ্য ভারত (India) ও জাপান (Japan) দুটি দেশের মধ্যে  সামুদ্রিক নিরাপত্তা আরও বাড়িয়ে তোলা। পাশাপাশি সামুদ্রিক নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা। 

defence news india japan naval exercises JIMEX 21 in arabian sea bsm

এই মহড়ায় দুটি দেশেরই নৌবাহিনীর অস্ত্র, গোলাগুলি, সারফেস. সাবমেরিন আর ওয়ারফেরাক ড্রিল চলছে।  ক্রস ডেক হেলিকপ্টার অপারেশনও এই মহড়ার একটি গুরুত্বপূর্ণ বিষয়। JIMEX সিরিজের প্রথম মহড়া শুরু হয়েছিল ২০১২ সালের জানুয়ারি। এই সিরিজের সর্বশেষ মহড়া হয়েছিল গত বছর সেপ্টেম্বরে। 

Shooting in Space: হলিউডকে টেক্কা, মহাকাশে ছবির শ্যুটিং করতে উড়ে গেল রাশিয়ান পরিচালক ও অভিনেত্রী

Buddhist tourism: পর্যটনের লক্ষ্যে চালু বিশেষ বৌদ্ধ সার্কিট ট্রেন, সাজছে বারানসী থেকে বুদ্ধগয়া

UP Violence: কৃষকদের পিষে মারার video viral, প্রিয়াঙ্কার সঙ্গে সুর মিলিয়ে টুইট বিজেপি সাংসদের

রিয়ার অ্যাডমিলার অজয় কোচরের অধীনে এই মহড়ায় অংশ নিয়েছে ভারত।  দেশীয় প্রযুক্তিতে নির্মিত গাইডেড মিসাইল, স্টিলথ ডেস্ট্রয়ার কোচির পাশাপাশি থাকছে গাইডেড মিসাইল ফ্রিগেট তেগ। অন্যদিকে জাপান মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের প্রতিনিধিত্ব করছেন জেএমএসজিএফ জাহাজ কাগ, একটি ইজুমো ক্লাস হেলিকপ্টার ক্যারিয়ার, মুরাসামে, গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার। নেতৃত্ব রয়েছে অ্যাডমিরাল ইকেউচি ইজুরু। জাহাজ ছাড়াও P81 লংরেঞ্জ মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট, ডনির্য়ার মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট থাকছে। এই মহড়ার অবিচ্ছেদ্য অংশ হল হেলিকপ্টার ও মিগ ২৯কে ফাইটার এয়ারক্রাফট।

defence news india japan naval exercises JIMEX 21 in arabian sea bsm

এই মহড়ার অন্যতম লক্ষ্যই হল যুদ্ধ প্রস্তুতি হিসেবে দুই দেশের মধ্যে বোঝাপড়া তৈরি করা। পাশাপাশি নৌবাহিনীর একাধিক উন্নতি সাধন। ক্রস ডেক হেলিকপ্টার অপারেশন একটি  কঠিন বিষয়- সেটিও অনুশীলন করা। ভারত ও জাপান নৌ সহযোগিতা বেশ কয়েক বছর ধরেই বাড়িয়ে তোলার চেষ্টা করা হচ্ছে। তারই একটি অংশ হল JIMEX। দুই দেশের নৌবাহিনীর মধ্যে সহযোগিতা বৃদ্ধির পাশাপাশি দুই দেশের মধ্যে বন্ধুও দীর্ঘস্থায়ী করা এই অনুশীলনের লক্ষ্য। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios