জ্বালানি ইঞ্জিন থেকে ক্রমাগত লিকেজ, চাঁদে যাওয়ার স্বপ্ন কি অধরাই থাকবে নাসার?

নাসার 'লঞ্চ কন্ট্রোল' জানিয়েছে যে সূর্য ওঠার সাথে সাথেই, অতিরিক্ত প্রেসারের অ্যালার্ম বেজে ওঠে এবং রিফুয়েলিং অপারেশন সংক্ষিপ্তভাবে থামানো হয়। কিন্তু কোনও ক্ষতি ছাড়াই এটি লিক করতে শুরু করে বলে জানানো হয়। 

Parna Sengupta | Published : Sep 3, 2022 3:38 PM IST

আবারও হতাশ মার্কিন মহাকাশ সংস্থা নাসা। নাসার নতুন চন্দ্র রকেট শনিবার ফের ব্যর্থ হল। বিজ্ঞানীদের তরফে জানানো হয়েছে এটির পরীক্ষা চালানোর জন্য চূড়ান্ত প্রস্তুতির জন্য এর জ্বালানী ভরা হচ্ছিল। এই সপ্তাহে তাদের দ্বিতীয় প্রচেষ্টায়, NASA-র বিজ্ঞানীরা মহাকাশ সংস্থার সবচেয়ে শক্তিশালী ৩২২ ফুট লম্বা রকেটে এক মিলিয়ন গ্যালন জ্বালানি ভরতে শুরু করে, কিন্তু প্রায় সঙ্গে সঙ্গেই এটি ফুটো হতে শুরু করে। এরপর দ্বিতীয়বার পরীক্ষা স্থগিত করতে হয়।

এর আগে সোমবার, ত্রুটিপূর্ণ ইঞ্জিন সেন্সর এবং জ্বালানী লিক হওয়ার কারণে সমস্যা দেখা দেয়। নাসার 'লঞ্চ কন্ট্রোল' জানিয়েছে যে সূর্য ওঠার সাথে সাথেই, অতিরিক্ত প্রেসারের অ্যালার্ম বেজে ওঠে এবং রিফুয়েলিং অপারেশন সংক্ষিপ্তভাবে থামানো হয়। কিন্তু কোনও ক্ষতি ছাড়াই এটি লিক করতে শুরু করে বলে জানানো হয়। 

ফ্লাইটের জন্য কাউন্টডাউনও শুরু হয়ে গিয়েছিল

কয়েক মিনিট পরে, রকেটের নীচের ইঞ্জিন এলাকা থেকে হাইড্রোজেন জ্বালানি ফুটো হতে শুরু করে। এর পরে নাসা অপারেশন বন্ধ করে দেয় এবং নাসার ইঞ্জিনিয়াররা সিলের কাছে একটি গর্ত বন্ধ করার চেষ্টা করেন। বিকেলে রকেটটি উড়ানের জন্য কাউন্টডাউন শুরু হয়েছিল এবং শনিবার নাসার কাছে দুই ঘন্টা সময় ছিল।

পরীক্ষা সফল হলে কি হবে?

ম্যানেকুইন সহ 'ক্যাপসুল'-এর পরীক্ষা সফল হলে, মহাকাশচারীরা ২০২৪ সালে চাঁদে উড়ে যেতে এবং ২০২৫ সালে চাঁদে পৌঁছাতে পারে। ৫০ বছর আগে চাঁদে শেষবারের মতো একজন নভোচারী হেঁটেছিলেন। মহাকাশযানটি ৩২২ ফুট বা ৯৮ মিটার লম্বা, এটিকে NASA দ্বারা নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট এবং Saturn-5 এর চেয়েও বেশি শক্তিশালী বলে ধরা হচ্ছে যা অ্যাপোলো প্রোগ্রামের মহাকাশচারীদের চাঁদে নিয়ে গিয়েছিল।

সোমবারও পরীক্ষা পিছিয়ে দিতে হয়েছে

এর আগে সোমবার, চূড়ান্ত প্রস্তুতির সময় জ্বালানি লিক এবং তারপর ইঞ্জিন ব্যর্থতার কারণে এর নির্ধারিত পরীক্ষা স্থগিত করতে হয়েছিল। এই রকেটের পরীক্ষা দেখতে হাজার হাজার মানুষ সমুদ্র সৈকতের কাছে জড়ো হয়েছিল। যখনই এই উৎক্ষেপণ সফল হবে, এটি হবে নাসার একুশ শতকের চন্দ্র অভিযান কর্মসূচির প্রথম ফ্লাইট। গ্রীক পুরাণ অনুসারে, অ্যাপোলোর যমজ বোন আর্টেমিসের নামানুসারে এর নামকরণ করা হয়েছে।

নাসা নিজেদের বিবৃতিতে বলেছে যে রকেটের চারটি প্রধান ইঞ্জিনই ভাল অবস্থায় রয়েছে। তবে ত্রুটিপূর্ণ তাপমাত্রায় সেন্সরের সমস্যা হচ্ছে। চারটির মধ্যে একটি ইঞ্জিন আচমকাই গরম হয়ে যায়। 

আরও পড়ুন-
ফুটপাতেই কন্যা সন্তানের জন্ম দিলেন রানি, সাহায্যের হাত বাড়াল কলকাতা পুলিশ
ছত্তিশগড়ের ছোট্ট গ্রাম তুলসী, ৩ হাজার মানুষের মধ্যে ১ হাজার জনই ইউটিউব চ্যানেল খুলে আয় করছেন হাজার হাজার টাকা
বছরের পর বছর ধরে নাবালিকাদের ধর্ষণ! গ্রেফতার কর্ণাটকের মুরুগা মঠের আচার্য

Share this article
click me!