Asianet News BanglaAsianet News Bangla

ছত্তিশগড়ের ছোট্ট গ্রাম তুলসী, ৩ হাজার মানুষের মধ্যে ১ হাজার জনই ইউটিউব চ্যানেল খুলে আয় করছেন হাজার হাজার টাকা

গ্রাম ভরতি ইউটিউবারের কারণেই এই গ্রামের ডাকনাম হয়েছে ‘ইউটিউবারদের গ্রাম’। জেনে নিন ছত্তিশগড়ের আজব গ্রামের বাস্তব কাহিনী। 

1 thousand youtubers in Chhattisgarh Tulsi village named as Youtuber village ANBSS 
Author
First Published Sep 2, 2022, 12:06 AM IST

বিশ্ব জুড়ে মানুষের চিরকালিন আগ্রহ বিখ্যাত হওয়াতে, বিশেষ করে পরিচিত হওয়াতে। প্রাচীনকাল থেকে মানুষ পরিচিত হওয়ার ঝোঁকে পা দিয়েছেন বিনোদনের দুনিয়ায়। আর আজকের ডিজিটাল যুগে বিনদদনের দুনিয়ায় পা দেওয়াটা আগের চেয়ে অনেকাংশেই সহজ। আর যে জেনারেশনের হাতের মুঠোয় ধরা দিয়েছে ইউটিউব, তাদের কাছে তো বিনোদন জগতে পরিচিত হওয়া ‘হাতের মোয়া’ বললেই চলে। 

ইউটিউব চ্যানেল বদলে দিয়েছে সময়ের বিনোদনের চেহারা। ভারতের মতো বিশ্বের বিভিন্ন দেশে ইউটিউবারের সংখ্যা হু হু করে বাড়ছে। এই বিষয়ে কথা বলতে গেলে প্রথমেই আসে ছত্তিশগড়ের একটি গ্রাম। যার নাম তুলসী। যেখানে ৩ হাজার মানুষের বাস, তার মধ্যে ১ হাজার জনই ইউটিউবার।

গ্রাম ভরতি ইউটিউবারের কারণেই এই গ্রামের ডাকনাম হয়েছে ‘ইউটিউবারদের গ্রাম’। ছত্তিশগড়ের রাজধানী রায়পুর থেকে ৪৫ কিলোমিটার দূরে তুলসী। যেখানকার তরুণ প্রজন্মের মধ্যে উত্তরাধিকার সূত্রে জুড়ে রয়েছে শিল্পসত্ত্বা। বাবা-কাকারা নাটকে অভিনয় করতেন। নতুন প্রজন্ম মোবাইল হাতে তুলে নিয়েছে প্রতিভার উন্মোচনে। তুলসী গ্রামের এক তরুণী ইউটিউবারের বক্তব্য, বর্তমানে গ্রামের বাসিন্দাদের চালু ইউটিউব চ্যানেলের সংখ্যা ৪০। কিন্তু, এক্ষেত্রে প্রশ্ন হল, হঠাৎ এভাবে ইউটিউবে ভিডিও তৈরিতে মাতলেন কেন গ্রামের অধিকাংশ মানুষ?

আসলে জ্ঞানেন্দ্র শুক্লা ও জয় বর্মার সাফল্যেই তুলসীতে জোয়ার আসে ইউটিউব চ্যানেলের। ব্যর্থতার সিঁড়ি বেয়েই সাফল্যের মুখ দেখেন এই ২ ব্যক্তি। ব্যাঙ্কে কর্মরত জ্ঞানেন্দ্র ২০১১-১২ সালে বড়সড় ঝুঁকি নেন। নিরাপদ চাকরি ছেড়ে ইউটিউব চ্যানেল খোলেন। শুরুতে হোঁচোটও খেয়েছিলেন তিনি। কিন্তু গ্রামে রামলীলায় অভিনয় করার অভিজ্ঞতা কাজে আসে। বর্তমানে জ্ঞানেন্দ্র শুক্লার চ্যানেলে সাবস্ক্রাইবারের সংখ্যা ১.১৫ লক্ষ। এখনও পর্যন্ত ২৫০টি ভিডিও আপলোড করেছেন নিজের চ্যানেলে। অন্যদিকে অস্থায়ী শিক্ষকতা ছেড়ে ইউটিউব চ্যানেল খুলেছিলেন জয় বর্মা। জয় জানান, আগে তাঁর মাসিক আয় ছিল ১২ থেকে ১৫ হাজার। এখন মাস গেলে ৩০ থেকে ৩৫ হাজার টাকা চোখ বন্ধ করে উপার্জন করেন, নেপথ্যে রয়েছে তাঁর ইউটিউব চ্যানেল। যে কাজ করে তিনি আনন্দও পান।

আরও পড়ুন-
মৃতদেহের সৎকারেও কাটমানি! রামপুরহাটে সদলবলে তৃণমূলের পঞ্চায়েত সদস্যার দেওরের দাদাগিরি
‘লাল সিং চাড্ডা’-র ব্যর্থতার ক্ষতিপূরণে নজিরবিহীন মানবিক সিদ্ধান্ত নিলেন আমির খান, কী সেই অভাবনীয় পদক্ষেপ?

মেধাতালিকার নামে ৪ ব্যাগ ভর্তি স্তূপাকার তথ্য, প্রাথমিক শিক্ষা পর্ষদকে নতুন করে তথ্য পাঠানোর নির্দেশ হাইকোর্টের 

Follow Us:
Download App:
  • android
  • ios