হাল ছাড়েনি নাসা, নতুন রকেট Artemis 1 আবারও চাঁদে যাওয়ার জন্য প্রস্তুত

স্পেস লঞ্চ সিস্টেম রকেটের দায়িত্বে থাকা আধিকারিকরা বৃহস্পতিবার সন্ধ্যায় বলেছিলেন যে রকেটের চারটি প্রধান ইঞ্জিনই ভাল অবস্থায় রয়েছে। তবে ত্রুটিপূর্ণ তাপমাত্রায় সেন্সরের সমস্যা হচ্ছে। চারটির মধ্যে একটি ইঞ্জিন আচমকাই গরম হয়ে যায়। 

Parna Sengupta | Published : Sep 3, 2022 9:27 AM IST

ইঞ্জিন সমস্যার কারণে পিছিয়ে যাওয়ার কয়েক দিন পরে, নাসা শনিবার চাঁদে তার প্রথম যাত্রায় তার স্পেস লঞ্চ সিস্টেম (SLS) চালু করার ফের চেষ্টা শুরু করেছে। রকেটটি তার প্রথম যাত্রায় ওরিয়ন মহাকাশযানকে নিয়ে পাড়ি দেবে যা ভবিষ্যতে মানুষের চন্দ্রপৃষ্ঠে পৌঁছানোর মঞ্চ তৈরি করার লক্ষ্য নিয়েছে। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে লঞ্চপ্যাড ৩৯বি থেকে মহাকাশযানটি উড়ান শুরু করবে। লঞ্চটি ভারতীয় সময় ১১.৪৫ মিনিটে করা হবে। 

নাসা এক বিবৃতিতে বলেছে, সোমবার, ২৯শে আগস্ট আগের উৎক্ষেপণের চেষ্টার পর থেকে, তাদের টিমগুলি পদ্ধতি আপডেট করেছে, অনুশীলন করেছে এবং টাইমলাইন পরিমার্জিত করেছে।

লঞ্চের জন্য যান
উৎক্ষেপণ বাতিল হওয়ার কয়েকদিন পর, আমেরিকান মহাকাশ সংস্থা নাসাকে শনিবার ফের উৎক্ষেপণের জন্য এগিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে।

নাসা নিজেদের বিবৃতিতে বলেছে "ইউএস স্পেস ফোর্স স্পেস লঞ্চ ডেল্টা ৪৫ এর আবহাওয়াবিদরা ৬০% অনুকূল আবহাওয়ার পূর্বাভাস দিয়েছেন, শনিবারের জন্য উইন্ডো জুড়ে উন্নতি হবে বলে মনে করা হচ্ছে"। একটি আপডেটে বলা হয়েছে মহাকাশ সংস্থার কাছে রকেটটি উৎক্ষেপণের জন্য এবং এটিকে চাঁদে যাওয়ার জন্য একটি দুই ঘন্টার উইন্ডো রয়েছে। NASA অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন বলেছেন যে তিনি এই দ্বিতীয় লঞ্চের চেষ্টাযর সফলতায় আরও আত্মবিশ্বাসী, কারণ এবার ইঞ্জিনিয়ারদের টিম প্রথম চেষ্টা থেকে যা কিছু শিখেছেন তা দিয়ে খুঁতগুলি ঢাকার চেষ্টা করা হয়েছে। ।

প্রথম চেষ্টার সময় কি ঘটেছে?
৩২২ ফুট বা ৯৮ মিটার রকেটের সূচনার ফ্লাইট - NASA-র তৈরি করা সবচেয়ে শক্তিশালী - সোমবার কাউন্টডাউনের দেরিতে পিছিয়ে যায়। 

স্পেস লঞ্চ সিস্টেম রকেটের দায়িত্বে থাকা আধিকারিকরা বৃহস্পতিবার সন্ধ্যায় বলেছিলেন যে রকেটের চারটি প্রধান ইঞ্জিনই ভাল অবস্থায় রয়েছে। তবে ত্রুটিপূর্ণ তাপমাত্রায় সেন্সরের সমস্যা হচ্ছে। চারটির মধ্যে একটি ইঞ্জিন আচমকাই গরম হয়ে যায়। 

আরও পড়ুন- 
ফুটপাতেই কন্যা সন্তানের জন্ম দিলেন রানি, সাহায্যের হাত বাড়াল কলকাতা পুলিশ
ছত্তিশগড়ের ছোট্ট গ্রাম তুলসী, ৩ হাজার মানুষের মধ্যে ১ হাজার জনই ইউটিউব চ্যানেল খুলে আয় করছেন হাজার হাজার টাকা
বছরের পর বছর ধরে নাবালিকাদের ধর্ষণ! গ্রেফতার কর্ণাটকের মুরুগা মঠের আচার্য

নাসা জানিয়েছে “শেষ কয়েকদিন ধরে, আধিকারিকদের টিম একটি ফ্লেক্স-হোস এবং একটি আলগা প্রেসার সেন্সর লাইন বদলে করে টেইল সার্ভিস মাস্ট অ্যাম্বিলিকালের একটি হোল ঠিক করার জন্য কাজ করেছে, লিকের সম্ভাব্য উত্স হিসাবে এই হোলটিকেই মনে করা হচ্ছে।"

৪.১ বিলিয়ন ডলারের পরীক্ষামূলক ফ্লাইটটি ২০২৪ সালে চাঁদের চারপাশে মহাকাশচারীদের পাঠানোর এবং ২০২৫ সালে তাদের পৃষ্ঠে অবতরণ করার ক্ষেত্রে নাসার প্রথম পদক্ষেপ। নভোচারীরা ১৯৭২ সালে শেষবার চাঁদে হেঁটেছিলেন।

Share this article
click me!