রাক্ষুসে বিমান ধেয়ে এসেছিল সাউথ টাওয়ারের দিকে, ৯/১১-র স্মৃতির ধুলো মেখে কীভাবে ফিরে এসেছিলেন স্ট্যানলি?

আকাশে উড়তে থাকা একটা বিমান সোজা এসে নর্থ টাওয়ারের মধ্যে ঢুকে গেল, দেখে আঁতকে উঠেছিলেন স্ট্যানলি। বাড়ি ফিরে বহুদিন পর্যন্ত চিনতে পারতেন না নিজের পরিবারের লোকজনকে। কী হয়েছিল তারপর? 

Sahely Sen | Published : Sep 11, 2022 1:22 PM IST

৯/১১-এর সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের সাউথ টাওয়ারে ছিলেন স্ট্যানলি প্রেমনাথ। অন্য দিনের মতোই নিশ্চিন্তে অফিস গিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত এই আমেরিকান। নিজের ডেস্ক থেকে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নর্থ টাওয়ারে হামলা দেখতে পেয়েছিলেন তিনি। একটা বিমান সোজা এসে নর্থ টাওয়ারের মধ্যে ঢুকে গেল, দেখে আঁতকে উঠেছিলেন স্ট্যানলি। 

আতঙ্কে সাউথ টাওয়ারের লোকজন লিফট দিয়ে নিচে নেমে যায়। নিরাপত্তা রক্ষী দাবি করেন সাউথ টাওয়ার নিরাপদ, কোনও ভয় নেই। ফের লিফটে করে উপরে উঠে আসেন স্ট্যানলি ও তাঁর বন্ধুরা। কিন্তু, অফিসের গেট খুলে ঢুকতে ঢুকতে এক মহিলা আর্তনাদ করে ওঠেন। স্ট্যানলি দেখেন আরও একটি বিমান তাঁদের টাওয়ার লক্ষ্য করে এগিয়ে আসছে। 
 
আতঙ্কে ও বিস্ময়ে কোনওক্রমে পড়িমরি করে দৌড় লাগান স্ট্যানলি, মুহূর্তের মধ্যে এক বিকট আওয়াজ। কেঁপে উঠেছিল গোটা সাউথ টাওয়ার, ভেসে আসে আর্তনাদ ও বিস্ফোরণের শব্দ। 


স্ট্যানলির অফিসের চারতলার উপরে ছিনতাই করা বিমানটি নিয়ে গিয়ে ক্র্যাশ করিয়েছিল জঙ্গিরা। তৎপরতার জোরে প্রাণে বেঁচে গিয়েছিলেন স্ট্যানলি প্রেমনাথ, হারিয়েছেন অসংখ্য বন্ধু এবং পরিচিতদের। তাঁর নিজের শরীরে একটাও ক্ষত চিহ্ন ছিল না, নিরাপদে বেরিয়ে এসেছিলেন সেদিন। 


এর ঘণ্টাখানেক পরেই পুরো টাওয়ারটা ধসে পড়ে গিয়েছিল। ঘটনার পরে বহুদিন পর্যন্ত নিজের পরিবারকে দেখে চিনতে পারতেন না স্ট্যানলি । বিশ্বাসই করতে পারতেন না যে এখনও তিনি বেঁচে রয়েছেন। সারাক্ষণ তাঁর কানের কাছে ভাসত বিমানের সেই বিকট আওয়াজ আর আর্তনাদ। 
 
চোখ খুললেই দেখতে পেতেন সাউথ টাওয়ার লক্ষ্য করে আসা সেই ঘাতক বিমানটিকে। রাক্ষুসে হাঁ করে হিংস্র জন্তুর মতো সেটা যেন গিলতে আসতে শ’য়ে শ’য়ে প্রাণ। আজও স্ট্যানলি মনে করেন সেদিন তিনি ভগবানের আশীর্বাদে প্রাণে বেঁচে গিয়েছেন।

তিনি বিশ্বাস করেন তাঁর এই নতুন জীবন ঈশ্বরের দান। এখন একজন ধর্ম যাজকে নিজেকে পরিণত করেছেন স্ট্যানলি। বিভিন্ন স্থানে ভগবানের মহিমার কথা বলে বেড়ান, মানুষকে মানসিক শক্তি জুগিয়ে চলেন তিনি। কিন্তু, কখনও কখনও আশার আলোর মাঝে ফিরে ফিরে আসে ৯/১১-র পরিত্রাহি চিৎকার, মুহূর্তের মধ্যে ভেসে ওঠে ২০০১ সালের গ্রাউন্ড জিরো। তবু, স্ট্যানলি প্রেমনাথের মতো ভয়ঙ্কর দুঃস্বপ্নের সাক্ষীরাই আমেরিকার কোণায় কোণায় হয়ে উঠেছেন স্বপ্ন দেখানোর কারিগর।


আরও পড়ুন-
ব্রিটিশ মুদ্রা থেকে সরে যাচ্ছে দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি, কীভাবে এত বছর ধরে বদলেছিল মুদ্রায় রানির ছবি?
৯/১১ হামলার পর আমেরিকায় তীব্র বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন ভারতীয়, মুসলিম, শিখ নির্বিশেষে প্রাচ্যের বহু মানুষ
গলার নলি কেটে জঙ্গলে ফেলে দেওয়া হল ইঞ্জিনিয়ারিং-এর ছাত্রকে, নৃশংস হত্যাকাণ্ডে শিহরিত বীরভূমের চৌপাহাড়ি

Share this article
click me!