NASA Solar Eclipse Images: গ্রহণের সময় পৃথিবী, মহাকাশ থেকে অবিশ্বাস্য ছবি তুলল নাসা

গত শনিবার, ছিল ২০২১ সালের শেষ সূর্যগ্রহণ (Solar Eclipse )। মহাকাশ থেকে তার অবিশ্বাস্য ছবি তুলল নাসা (NASA)। 
 

Web Desk - ANB | Published : Dec 8, 2021 1:16 AM IST

গত শনিবার, ৪ ডিসেম্বর ছিল ২০২১ সালের শেষ সূর্যগ্রহণ (Solar Eclipse )। অ্যান্টার্কটিকা, দক্ষিণ আমেরিকার কিছু অংশ এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো পৃথিবীর দক্ষিণ গোলার্ধের বেশ কিছু অংশ থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছে। এই জায়গাগুলিতে মহাকাশ উত্সাহীরা গ্রহণ দেখার জন্য বিস্তৃত ব্যবস্থা করেছিলেন। তবে, গ্রহণ দেখার সবথেকে সেরা আসনটি পেয়েছিলেন মহাকাশচারীরাই।

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে থাকা এক্সপিডিশন ৬৬ ক্রুরা মহাকাশে ৩৬০ ডিগ্রী উন্মুক্ত জানলা বা কপোলা দিয়ে সূর্যগ্রহণের এক অবিশ্বাস্য দৃশ্য দেখার সৌভাগ্য লাভ করেছেন। নাসার মহাকাশচারীরা সেই দৃশ্যকে 'অবিশ্বাস্য' বলে উল্লেখ করেছেন। অ্যান্টার্কটিকার কাছাকাছি অঞ্চলে প্রদক্ষিণ না করলেও, কীভাবে গ্রহণের সময় চাঁদের ছায়া পৃথিবীতে এসে পড়ে, তা মহাকাশ থেকে সরাসরি দেখতে পেয়েছেন তাঁরা।

জানা গিয়েছে, শনিবার সকালে, এই সূর্যগ্রহণ, সরাসরি প্রত্যক্ষ করতে কপোলায় ঢোকার জন্য, অভিযান ৬৬-র ক্রুদের মধ্যে রীতিমতো হুডো়হুড়ি পড়ে গিয়েছিল। চাঁদ অ্যান্টার্কটিকা এবং দক্ষিণ মহাসাগর অঞ্চলে পৃথিবী পৃষ্ঠে একটি আয়তাকার ছায়া ফেলেছিল। নাসা তার অফিসিয়াল হ্যান্ডেলে, কপোলা থেকে মহাকাশচারীরা যে দৃশ্য দেখেছেন, তার দুটি ছবি টুইট করেছে। একইসঙ্গে অফিসিয়াল ওয়েবসাইটে, নাসা (NASA) ১.৫ মিলিয়ন কিলোমিটার দূর থেকে সূর্যগ্রহণের সময় মহাকাশে সম্পূর্ণ পৃথিবীর একটি ছবিও শেয়ার করেছে। তারা জানিয়েছে, সেই ছবি তোলা হয়েছে, ডিসকভার (DSCOVR) মহাকাশযানের এপিক (EPIC) যন্ত্র দিয়ে। কীভাবে গ্রহনের ছাতায় এই গ্রহে অন্ধকার নেমে আসে, তা স্পষ্ট ধরা পড়েছে। 

চাদ থেকে মহাকাশে একটি শঙ্কুর মতো আকৃতির প্রসারিত হয়েছে।  এটির একটি বৃত্তাকার ক্রস অংশ রয়েছে, যা গ্রহনের সময় কিন্তু সহজে দেখা যায়। পূর্ণ সূর্যগ্রহণের শুধুমাত্র পৃথিবীর দক্ষিণ গোলার্ধে অবস্থিত কয়েকটি জায়গায় মানুষই দেখতে সক্ষম হয়েছিলেন। বাকিদের জন্য, নাসা ইউটিউবে একটি লাইভ স্ট্রিম চালু করেছিল। যাতে তাঁরাও পূর্ণগ্রাস গ্রহন দেখতে পান।

Read more Articles on
Share this article
click me!