কমলা হ্যারিস ‘অনুপ্রেরণার উৎস’, মার্কিন ভাইস প্রেসিডেন্টকে ভারতে আমন্ত্রণ মোদীর

হ্যারিসের সঙ্গে প্রথম সাক্ষাতেই মুগ্ধ তিনি। কমলাকে ভারতে আমন্ত্রণ জানানোর পাশাপাশি তাঁকে 'অনুপ্রেরণার উৎস' বলেও আখ্যা দিয়েছেন প্রধানমন্ত্রী।

Asianet News Bangla | Published : Sep 24, 2021 3:44 AM IST / Updated: Sep 24 2021, 09:37 AM IST

আমেরিকা (America) সফরে ভারতীয় বংশোদ্ভূত প্রথম মার্কিন ভাইস প্রেসিডেন্ট (US Vice-President) কমলা হ্যারিসের ((Kamala Harris)) সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। আর হ্যারিসের সঙ্গে প্রথম সাক্ষাতেই মুগ্ধ তিনি। কমলাকে ভারতে আমন্ত্রণ জানানোর পাশাপাশি তাঁকে 'অনুপ্রেরণার উৎস' (source of inspiration ) বলেও আখ্যা দিয়েছেন প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় অনুসারে শুক্রবার কমলা হ্যারিসের সঙ্গে বৈঠক করেন মোদী। বেশ কিছুক্ষণ আলাপচারিতা চলে তাঁদের মধ্যে। এরপর যৌথ সাংবাদিক সম্মেলনে হ্যারিসের প্রশংসা করে তিনি বলেন, "মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে আপনার নির্বাচন একটি গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক ঘটনা। আপনি সারা বিশ্বের অনেকের জন্য অনুপ্রেরণার উৎস। আমি নিশ্চিত যে প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Baiden) ও আপনার নেতৃত্বে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছবে।" 

 

 

আরও পড়ুন- মার্কিন সফরের প্রথম দিনেই লক্ষ্য বিনিয়োগ, প্রধানমন্ত্রী মোদীর বৈঠক Qualcomm কর্তার সঙ্গে

এরপর কমলা হ্যারিসকে ভারতে আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, "ভারত ও আমেরিকার মূল্যবোধ অনেকটাই একরকম, রাজনৈতিক স্বার্থও এক। এছাড়া দুই দেশের মধ্যে সংযোগ ও সম্পর্কও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। আপনি আমেরিকায় যেরকম জয়লাভ করেছেন, ভারতীয়রা চান আপনি আমাদের দেশে গিয়েও সেই ধারা বজায় রাখুন। সকল ভারতীয়ই আপনার জন্য অপেক্ষা করছে, সেই কারণে আমি আপনাকে ভারতে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।"

 

 

চলতি বছরের শুরুর দিকেই ভারতে আছড়ে পড়েছিল করোনার দ্বিতীয় ঢেউ। ভয়াবহ হয়ে উঠেছিল পরিস্থিতি। সেই অবস্থায় করোনা বিধ্বস্ত ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল আমেরিকা। তার জন্যও ধন্যবাদ জানিয়েছেন মোদী। তিনি বলেন, “বিপদের সময় পাশে দাঁড়ানোর জন্য আমেরিকাকে মন থেকে ধন্যবাদ জানাচ্ছি।”

আরও পড়ুন- কমলা হ্যারিসের সঙ্গে বৈঠকের আগেই মার্কিন সংস্থার CEO-র সঙ্গে কথা প্রধানমন্ত্রী মোদীর

আরও পড়ুন- ভারতীয় প্রধানমন্ত্রীর সম্মুখে ভারতীয় বংশোদ্ভূত ভাইস-প্রেসিডেন্ট, ইতিহাস তৈরি করল মোদী-কমলা বৈঠক

এ প্রসঙ্গে কমলা হ্যারিস বলেন, "যখন ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছিল, সেই সময় আমেরিকা গর্বের সঙ্গে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল। আমি ঘোষণা করছি যে ভারত দ্রুত টিকা রফতানির কাজ শুরু করবে। গুরুত্বপূর্ণ বিষয় হল ভারত আজই দৈনিক এক কোটি মানুষকে টিকা দিয়েছে।"

 

 

কমলা হ্যারিসের পর এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করবেন মোদী। আগে তাঁদের মধ্যে ফোনে কথা হয়েছে। কিন্তু, করোনার পরিস্থিতির জেরে কখনও মুখোমুখি হননি তাঁরা। এই প্রথমবার বাইডেনের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। আর সেই বৈঠকে কোন কোন বিষয় উঠে আসে সেই দিকেই তাকিয়ে রয়েছে গোটা দেশ। 

Hardeep Singh Puri campaigned for BJP candidate Priyanka Tibrewal on Bhabanipur By Election RTB

Share this article
click me!