Asianet News BanglaAsianet News Bangla

MODI in USA: কমলা হ্যারিসের সঙ্গে বৈঠকের আগেই মার্কিন সংস্থার CEO-র সঙ্গে কথা প্রধানমন্ত্রী মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম সারির মার্কিন সংস্থার সিইওদের (CEO) সঙ্গে একটি বৈঠক করেন। এদিন সন্ধ্যে ৭টা নাগাদ ওয়াশিংটন ডিসিতে কোয়ালকমের প্রধান ক্রিস্টিয়ানো ই আমন, অ্যাডোবএর প্রধান শান্তনু নারায়ণ, ফার্স্ট সোলার থেকে মার্ক উইডমার ও জেনারেল অ্যাটমিক্সির থেকে বিবেক লাল ও ব্ল্যাকস্টোনের প্রধান স্টিফেন এ শোয়ার্জম্যানের সঙ্গে বৈঠক করেন। 

MODI in usa pm interacts with American ceos too meet kamala Harris later bsm
Author
Kolkata, First Published Sep 23, 2021, 9:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন সফরের ( MODI in USA) আজ প্রথম দিন। এদিনই তিনি আমেরিকার প্রথম মহিলা উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের সঙ্গে দেখা করবেন। তবে তার আগে প্রথম সারির মার্কিন সংস্থার সিইওদের (CEO) সঙ্গে একটি বৈঠক করেন। এদিন সন্ধ্যে ৭টা নাগাদ ওয়াশিংটন ডিসিতে কোয়ালকমের প্রধান ক্রিস্টিয়ানো ই আমন, অ্যাডোবএর প্রধান শান্তনু নারায়ণ, ফার্স্ট সোলার থেকে মার্ক উইডমার ও জেনারেল অ্যাটমিক্সির থেকে বিবেক লাল ও ব্ল্যাকস্টোনের প্রধান স্টিফেন এ শোয়ার্জম্যানের সঙ্গে বৈঠক করেন। শান্তনু নায়ারণ ও বিবেক লাল ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান। 

প্রধানমন্ত্রী মোদী অ্যাডোবের সিইও শান্তনু নারায়ণের সঙ্গে বৈঠকে  অ্যাডোবের প্রধান করোনা মোকাবিলায় ভারতের কাজের প্রশংসা করেন। তিনি ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকীতে  দেশের হয়ে কিছু করার ইচ্ছে প্রকাশ করেছে। তাঁর ইচ্ছে দেশের প্রতিটি শিশুর কাছে ভিডিও ও অ্যানিমেশন পৌঁছে দেওয়া। তিনি আরও বলেছেনে করোনাকালে ডিজিটাল শিক্ষির ভিত্তি তৈরি হয়েছে। আগামী দিনে এই ডিজিটাল মাধ্যমে আমাদের এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি আরও বলেছেন দেশের প্রতিটি শিশুর জন্যই এখন স্মার্টশিক্ষার ব্যবস্থা করা জরুরি। 

ফার্স্ট সোলারের সিইও মার্ক উইডমার জলবায়ু পরিবর্তন নিয়ে ভারতের কাজের প্রশাংসা করেন। প্রধানমন্ত্রী এক বিশ্ব, এক সূর্য ও এক গ্রিডের উদ্যোগ ও সম্ভাবনার কথা বলেছেন। পাশাপাশি ৪৫০ জিগাওয়াট অপ্রচলিত শক্তি উৎপাদনের লক্ষ্যের কথাও বলেছেন। তিনি আরও বলেছেন ভারতে সৌরশক্তি উৎপাদনের দিকে মনোনিবেশ করেছে। সংশ্লিষ্ট সংস্থাগুলিকে ভারতে যে বিশেষ সুবিধে দিচ্ছে সেকথাও এদিনের বৈঠকে স্মরণ করিয়ে দিয়েয়েছেন। ভারতের সবুজ হাইড্রোজেন মিশনের কথাও বলেছেন নরেন্দ্র মোদী। অপ্রচলিত শক্তি নিয়ে সংস্থার সিইও প্রধানমন্ত্রীর সঙ্গে সহমত পোষণ করেছেন। 

ব্ল্যাক স্টোন সিইও স্টিফেন শোয়ার্জম্যান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বৈঠক ফলপ্রসূ হয়েছে। ভারত বিনিয়োগের সেরা বাজার বলেও জানিয়েছেন তিনি। ভারতে তাঁর সংস্থা বিনিয়োগ আরও বাড়াবে বলেও জানিয়েছেন তিনি।  

জেনারেল অ্যাটমিকের সিইও বিবেক লাল ভারতের ড্রোন নীতি ও সংস্কারের বিশেষ প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও তাঁকে ভারতের উদার ড্রোন নীতির কথা বলেছেন। বিকেক লাল জানিয়েছেন ড্রোন তৈরির জন্য ভারত আগামী দিনে আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠবে। ড্রোনের মাধ্যমে পুরো ইকো সিস্টেমকে ব্যবহার করার জন্য একটি ডিডিকেটেড ড্রোন হাব তৈরির পরামর্শ দিয়েছেন। মহাকাশ নিয়ে ভারতের গবেষণারও প্রশংসা করেছিলেন বিবেক লাল। 

Follow Us:
Download App:
  • android
  • ios