Asianet News BanglaAsianet News Bangla

Modi in USA: মার্কিন সফরের প্রথম দিনেই লক্ষ্য বিনিয়োগ, প্রধানমন্ত্রী মোদীর বৈঠক Qualcomm কর্তার সঙ্গে

 বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে কোয়ালকমের প্রধান ও সিইও ক্রিয়ানো আর আমনের সঙ্গে সাক্ষাৎ করেন। এই বৈঠকটি খুবই গুরুত্বপূর্ণ ছিল বলেও প্রধানমন্ত্রী নকেন্দ্র মোদী জানিয়েছেন।

modi in usa PM had a good meeting with Cristiano Amon, CEO of Qualcomm bsm
Author
Kolkata, First Published Sep 23, 2021, 8:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মার্কিন সফরের (Modi In USA) প্রথম দিনেই ব্যস্ততা তুঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে কোয়ালকমের (Qualcomm)প্রধান ও সিইও ক্রিয়ানো আর আমনের সঙ্গে সাক্ষাৎ করেন। এই বৈঠকটি খুবই গুরুত্বপূর্ণ ছিল বলেও প্রধানমন্ত্রী নকেন্দ্র মোদী জানিয়েছেন।  ভারতে কোয়ালকমের বিশেষ উপস্থিতি রয়েছে। এই দিনই মার্কিন শীর্ষ স্থানীয় পাঁচটি সংস্থার সিইওদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমনের সঙ্গে 5G,PM WANI ও বেশ কয়েকটি বিষয়ে ডিজিটাল রূপান্তর কর্মসূচি  নিয়ে আলোচনা করেন। ভারতে যে কাজের সুযোগ রয়েছে সেসম্পর্কেও প্রধানমন্ত্রী বিস্তারিত জানিয়েছেন।  তিনি বলেছেন ভারত একটি বড় বাজার। কিন্তু ভারত যে আগামী দিনে রফতানির সব থেকে বড় বাজারে পরিণত হওয়ার চেষ্টা করছে সেকথাও জানিয়েছেন তিনি। তিনি বলেছেন ভারতের বাজারশুধুমাত্র ভারতীয়দের চাহিদা পুরণ করার কাজ করেই সীমাবদ্ধ থাকতে নারাজ। ভারতের বাজার বিশ্বের অন্যান্য দেশগুলিরও চাহিদা পুরণ করার পরিকল্পনা নিয়েছে। আমন ভারতের সঙ্গে স্বল্প-চুক্তির বিনিনয় কাজ করা ইচ্ছে প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁদের আশা দিয়েছেন ভারত তাঁদের প্রস্তাবগুলি সক্রিয়ভাবে খতিয়ে দেখবে। 

Ambani vs Adani: অপ্রচলিত শক্তি নিয়ে মুকেশ অম্বানিকে চ্যালেঞ্জ গৌতম আদানি, লক্ষ্য আম্বানিকে টেক্কা দেওয়া

covid 19: করোনা টিকায় মাইলফলক পার, ১০০ শতাংশ টিকাকরণ সম্পন্ন ভারতের কয়েকটি জায়গায়

আত্মনির্ভর ভারতের নয়া পদক্ষেপ, প্রতিরক্ষা মন্ত্রক তৈরি করছে একটি নতুন রোডম্যাপ

প্রধানমন্ত্রী মূলত জোর রয়েছে ভারতের উন্নয়ণমূলক প্রকল্পগুলির ওপর। তিনি বলেছেন ভারত 5G প্রস্তুত করেছে। আর তাতে কোয়ালকমকে সক্রিয়ভাবে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন, যেমন তারা NAVIKর ক্ষেত্রে করেছে। প্রধানমন্ত্রী বলেছেন কোয়ালকম ইতিমধ্যেই ভারতীয়দের প্রতিভা আর কাজের ওপর আস্থা রেখেছে। তাই পিএলআই স্কিমের সুবিধে দিয়ে উৎপাদন শুরু করতে পারে। প্রধানমন্ত্রী ড্রোননীতির উদারীকরণ নিয়েও কথা বলেছেন। তিনি বলেছেন কোয়ালকম নতুন নতুন বাজারে নতুন সুযোগের অংশ নিতে পারে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios