রাজ্যপালের 'নারদ খেল' - শপথ নিয়েও অস্বস্তিতে দুই মন্ত্রী, ফের তৃণমূলের দুয়ারে সিবিআই

শপথ নিলেন তৃতীয় মমতা সরকারের ৪৩ জন মন্ত্রী

তারপরেও অস্বস্তিতে দুই হেভিওয়েট মন্ত্রী

নারদ খেল দেখালেন রাজ্যপাল জগদীপ ধনখর

তৃণমূলের পিছনে ফের তাড়া করছে সিবিআই জুজু

 

amartya lahiri | Published : May 10, 2021 7:36 AM IST

সোমবার, শপথ নিলেন পশ্চিমবঙ্গের নবগঠিত তৃতীয় মমতা সরকারের ৪৩ জন মন্ত্রী। তবে শপথ নিয়েও অস্বস্তিতে রইলেন তাদের অন্তত দুজন। মন্ত্রী এবং নেতা হিসাবে তাঁরা দুজনেই হেভিওয়েট - সুব্রত মুখোপাধ্যায় ও ফিরহাদ হাকিম। তৃণমূলের পিছনে ফের তাড়া করছে সিবিআই জুজু। আর এর নেপথ্য নায়ক, মমতা প্রশাসনের সঙ্গে বারে বারে দ্বন্দ্বে জড়ানো রাজ্যপাল জগদীপ ধনখর।

রবিবার, অর্থাৎ তৃণমূল মন্ত্রীদের শপথ গ্রহণের ঠিক আগের রাতে, নারদা ভিডিও টেপ কেলেঙ্কারি কাণ্ডে অভিযুক্ত, তৃণমূল সরকারের চার প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে মামলা করার জন্য সিবিআই-কে সম্মতি দিয়েছেন রাজ্যপাল। কাজেই এদিন শপথ নিলেও সুব্রত মুখোপাধ্যায় এবং ববি হাকিমকে এখন সিবিআই-এর মামলা মোকদ্দমার মুখোমুখি হতে হবে।

Latest Videos

এছাড়া, এই তালিকায় নাম রয়েছে আরও দুই প্রাক্তন মন্ত্রীর নাম। একজন, কামারহাটি থেকে সদ্যজয়ী বিধায়ক মদন মিত্র, এবং তৃণমূল এবং বিজেপি দুই দলের সংস্রবই ত্যাগ করা শোভন চট্টোপাধ্য়ায়। রবিবার সন্ধ্যায় রাজ্যপাল নিজেই টুইট করে, সিবিআই-কে মামলা করার অনুমতি দেওয়ার বিষয়টি জানান।

তবে, রাজ্যপালের এই সিদ্ধান্ত কতটা প্রশাসনিক আর কতটা রাজনৈতিক, সেই প্রশ্নও উঠে গিয়েছে। সদ্য শেষ হয়েছে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন। সেখানে প্রায় মুখোমুখি নির্বাচনী লড়াইয়ে, মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে হার মানতে হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। আর তারপরেই এই মামলা দায়েরের অনুমোদন দিলেন রাজ্যপাল। অথচ, তৃণমূলের আরেক প্রাক্তন মন্ত্রী তথা প্রাক্তন সাংসদ, তথা বর্তমানে নন্দীগ্রামের বিজেপি বিধায়ক, শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে কিন্তু এই মামলা দায়েরের অনুমতি এখনও দেননি লোকসভার স্পিকার ওম প্রকাশ বিড়লা।

আরও পড়ুন - মুকুল রায়কে নিয়ে জল্পনার অবসান - এরপর কোন পথে, নিজেই জানালেন সেই কথা

আরও পড়ুন - 'দলের ক্ষতি করেননি' - তৃণমূলে টিকেই গেলেন দিব্যেন্দু অধিকারী, বহিষ্কৃত প্রাক্তন বিধায়ক

আরও পড়ুন - দিল্লি-গুজরাতে আতঙ্ক, করোনার সঙ্গে বাড়ছে আরও এক ভয়ঙ্কর সংক্রমণ - ব্ল্যাক ফাঙ্গাল ইনফেকশন

নারদ কাণ্ডের সূত্রপাত হয়েছিল ২০১৪ সালে। এক ব্যবসায়ীর ছদ্মবেশে এসে এক সাংবাদিক স্টিং অপারেশন চালিয়েছিলেন সাংবাদিক ম্যাথু স্যামুয়েল। তাঁর গোপনে রেকর্ড করা ভিডিওতে, তৃণমূলের তৎকালীন সাত সাংসদ, চার মন্ত্রী, এক বিধায়ক এবং তৃণমূল ঘনিষ্ঠ রাজ্যের এক পুলিশ অফিসারকে ঘুষ হিসাবে নগদ অর্থ নিতে দেখা গিয়েছিল। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের ঠিক আগে এই ভিডিও টেপগুলি প্রকাশ করা হয়েছিল। শুভেন্দু অধিকারী বিজেপি-তে যোগ দেওয়ার পরই, বিজেপির ইউটিউব অ্যাকাউন্ট থেকে নারদ কাণ্ডের সেই টাকা নেওয়ার ভিডিওটি মুছে দেওয়া হয়েছিল।

 

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা