রাত পেরোলেই ফল প্রকাশ, ইতিহাসের সন্ধিক্ষণ, লালগোলা বিধানসভা জুড়ে জল্পনা তুঙ্গে

 

  •  ১৯৫১ সালে জয় লাভ করেন কংগ্রেসের প্রার্থী সৈয়দ 
  • পরপর তিনবার মির্জা সাহেব লালগোলা বিধায়ক হন 
  •   ৬ বার লালগোলার বিধায়ক হয়ে আসছেন আবু হেনা 
  • ইতিহাসের সন্ধিক্ষণে অপেক্ষারত মুর্শিদাবাদের ইতিহাস 
     

Ritam Talukder | Published : May 1, 2021 12:37 PM IST / Updated: Jun 01 2021, 01:11 PM IST

 
ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়ে অপেক্ষারত মুর্শিদাবাদের রাজনৈতিক ইতিহাস। কংগ্রেস নামটির সঙ্গে লালগোলা বিধান সভার একটি অবিচ্ছিদ্দ সম্পর্ক রয়ে গিয়েছে সেই স্বাধীনতার পর থেকেই। ফলে এই বিধানসভা যেন কংগ্রেসের পরম্পরা হয়ে উঠেছে । কিন্তু গত লোক নির্বাচনে কংগ্রেসের রক্তক্ষরণের মধ্যদিয়ে সেই পরম্পরা উপড়ে ফেলে তৃণমূল সামনের সারিতে উঠে এসেছে। সুতরাং ভোট শেষ হতেই সাধারণ মানুষ তো বটেই রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোর জল্পনা , লালগোলা কি এবার ধরে রাখতে সমর্থ হবে কংগ্রেস। নাকি পদ্মা পাড়ে ঘাস ফুলের সমারহ দেখবে মানুষ।

আরও পড়ুন, কয়লাকাণ্ডে IPS জ্ঞানবন্ত সিংকে তলব করল CBI, মঙ্গলে নিজাম প্যালেসে হাজিরার নির্দেশ 


 ১৯৫১ সালের প্রথম সাধারন বিধান সভা নির্বাচনে জাতীয় কংগ্রেসের প্রার্থী  হিসেবে জয় লাভ করেন সৈয়দ কাজেম আলী মির্জা । পরবর্তীতে ১৯৫৭ ও ১৯৬২ সালের নির্বাচনেও জয় লাভ করে পরপর তিনবার মির্জা সাহেব লালগোলা বিধায়ক হন। তারপর ১৯৬৭ সাল থেকে টানা সাতবার ১৯৮৭ সাল পর্যন্ত ওই বিধানসভার বিধায়ক হন আব্দুস সাত্তার। পিতা আব্দুস সাত্তারের মৃত্যুর পর ১৯৯১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ছ-বারের জন্য লালগোলার বিধায়ক   আসছেন আবু হেনা। সপ্তম বার ফের সংযুক্ত মোরচার কংগ্রেস প্রার্থী হয়েছেন হেনা সাহেব। অন্যদিকে তৃণমূল প্রার্থী করেছে দলের জেলা সহ সভাপতি মহম্মদ আলী কে। ২০১৬ বিধান সভা নির্বাচনে আবু হেনা তৃণমূলের প্রার্থী চাঁদ মহম্মদ কে ৬১ শতাংশ ভোট পেয়ে প্রায় ৫৩ হাজারের কিছু বেশি ভোটে পরাজিত করেন। 

আরও পড়ুন, 'অক্সিজেন জমিয়ে রাখার অভিযোগ', দ্বিতীয়বার আক্রান্ত হয়ে মে দিবসে মুখ খুললেন কৌস্তভ 


বিধানসভার পর থেকেই এই লালগোলা বিধানসভাতে কিন্তু একটু একটু করে তৃণমূল নিজেদের ক্ষমতা বৃদ্ধি করতে থাকে, তার ফলে গত লোক সভা নির্বাচনে কংগ্রেসের অভিজিৎ মুখোপাধ্যায়ের থেকে প্রায় ১৮ হাজারের বেশী ভোট পান তৃণমূলের খলিলুর রহমান। তখন থেকেই তৃণমূল পাখির চোখ করে সীমন্তের এই লালগোলাকে ।চলতি বিধান সভায় লালগোলায় ৮১.০৭ শতাংশ ভোট পড়ায়  কংগ্রেস এবং তৃণমূল যুযুধান দুই দলই কিন্তু জয়ের ব্যাপারে আশাবাদী। এই ব্যাপারে কংগ্রেসের প্রার্থী আবু হেনা এক কথায় বলেন,' আমি আশাবাদী , আমার জয় সুনিশ্চিত।' তবে কংগ্রেসের অনুন্নয়ন , বিধায়ক কে এলাকায়  সচারাচার দেখতে না পাওয়া এমন একাধিক অভিযোগ রয়েছে এই তথ্য দিয়ে তৃণমূল প্রার্থী মহম্মদ আলী বলেন ,'মা মাটি মানুষের সরকারের উন্নয়ন , নতুন প্রজন্মের উচ্ছ্বাস এবং মহিলাদের এক চেটিয়া ভোট এবার লালগোলাতেও তৃণমূলের জয় নিশ্চিত করে দিয়েছে।'

Share this article
click me!