Gangasagar Mela : গঙ্গাসাগরে চওড়া হচ্ছে করোনার থাবা, আক্রান্ত মেলার দায়িত্বে থাকা ৫ চিকিৎসক

রাজ্যজোড়া বিতর্কের মাঝেই কলকাতা হাইকোর্ট শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলা করার অনুমতি দিয়েছে। এমনকী নতুন করে পর্যবেক্ষক কমিটি পরিবর্তন করা হয়েছে। কিন্তু এখনই সেখানে ভিড় উপচে পড়ছে বলে অভিযোগ।

Jaydeep Das | Published : Jan 13, 2022 7:13 AM IST

উদ্বেগ বাড়ছিলই, অবশেষে করোনার করালঘাতে আক্রান্ত গঙ্গাসাগর মেলার (Gangasagar Mela) দায়িত্বে থাকা ৫ মেডিকেল অফিসার (5 Medical Officers)। যা নিয়ে নতুন করে চিন্তায় পড়ল প্রশাসন, উদ্বেগ বাড়ল মেলা প্রাঙ্গনেও। প্রসঙ্গত উল্লেখ্য, গঙ্গাসাগরের মেলায় করোনা পরিস্থিতির (Corona situation at Gangasagar mela) কথা মাথায় রেখে ১২ জন মেডিকেল অফিসারকে নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। নির্দেশিকা জারি করা হয়েছিল স্বাস্থ্য দপ্তরের (health department) তরফেও। রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালগুলিতে কর্মরত মেডিকেল অফিসারদের থেকেই বেছে এই ১২ জনকে তালিকাভুক্ত করা হয়েছিল। তাদের মধ্যেই ৫ জন বর্তমানে পড়ে গিয়েছেন করোনার কবলে। আর তাতেই বেড়েছে আতঙ্ক।

প্রসঙ্গত উল্লেখ্য, এমতাবস্থায় আক্রান্ত মেডিকেল অফিসারদের পরিবর্তে মেলার জন্য বিকল্প চিকিৎসকদের সন্ধান শুরু করেছে স্বাস্থ্য দপ্তর। এমনকী এই পরিস্থিতিতে সকলেই যে ওখানে যেতে রাজি হবেন এমনটাও নয়। সেটাই সবথেকে বেশি ভাবাচ্ছে স্বাস্থ্য আধিকারিকদের। ইতিমধ্যে খোঁজ শুরু হয়েছে, কোন মেডিকেল অফিসাররা সুস্থ রয়েছেন, যাঁদের গঙ্গাসাগর মেলায় পাঠানো যেতে পারে। তৈরি হচ্ছে তালিকাও। এদিকে কলকাতা হাইকোর্ট শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলা করার অনুমতি দিয়েছে। এমনকী নতুন করে পর্যবেক্ষক কমিটি পরিবর্তন করা হয়েছে। কিন্তু এখনই সেখানে ভিড় উপচে পড়ছে বলে অভিযোগ। আর তাতেই বাড়ছে উদ্বেগ। এদিকে খাতায় কলমে মেলা শুরু হচ্ছে ১৪ জানুয়ারি থেকে, শেষ হবে ১৬ জানুয়ারি। কিন্তু তার আগেই সেখানে ভিড় জমিয়েছেন কাতারে কাতারে মানুষ।

আরও পড়ুন-দামি গাড়িতে ধাক্কার ‘শাস্তি’, রাস্তার ফল বিক্রেতাকে চরম শাস্তি দিলেন অধ্যাপিকা, Viral ভিডিও

এদিকে রোজই বাংলায় হু হু করে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। বাংলার অনেক চিকিৎসক ও স্বাস্থ্য কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।  তার জেরে চিকিৎসা পরিষেবা ভেঙে পড়েছে একাধিক হাসপাতালে। এমতাবস্থায় গঙ্গাসাগরের জন্য বিশেষ ব্যবস্থা নিতে স্বাস্থ্য দপ্তরকে যে বেগ পেতে হবে তা বলাই বাহুল্য। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৯৪ হাজার। গোটা দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৪৮৬৮। পাশাপাশি বুধবার স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী রাজ্যে নতুন আক্রান্তের সংখ্যা ২২ হাজার ১৫৫। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৩ জনের। গত ২৪ ঘম্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৭১ হাজারের বেশি।

 

Share this article
click me!