উত্তপ্ত বামনগোলা, অনিয়মিত বেতন ও ছাঁটাইয়ের প্রতিবাদে অবস্থান বিক্ষোভে সাফাই কর্মীরা

চার মাসের মজুরি মেলেনি। উপরন্তু পুরোনো কর্মীদের ছাঁটাই করে নতুনদের নিয়োগ করা হচ্ছে। এনিয়ে একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দ্বারস্থ হয়েছেন বামনগোলা গ্রামীণ হাসপাতালের সাফাই কর্মীরা। কিন্তু কোনও কাজ হয়নি বলে অভিযোগ

Jaydeep Das | Published : Dec 24, 2021 12:50 PM IST

করোনা মন্দার জেরে গত বছর থেকেই গোটা দেশের পাশাপাশি রাজ্যের অর্থব্যবস্থাও নিদারুণ সঙ্কটের মধ্যে পড়ে। সবথেকে খারাপ অবস্থার মধ্যে দিন কাটান সমাজের প্রান্তিক শ্রেণির মানুষেরা। কাজ হারিয়ে পথে বসেন বিভিন্ন সংস্থার অস্থায়ী কর্মীরা। এখনও সেই সঙ্কট পুরোপুরি মেটেনি। কোথাও অনিয়মিত বেতন, তো কথাও নিয়োগ সংক্রান্ত ঝামেলা লেগেই রয়েছে। এরই মধ্যে অনিয়মিত বেতন ও ছাঁটাইয়ের প্রতিবাদে আন্দোলনের রাস্তায় হাঁটালেন মালদহের বামনগোলা গ্রামীণ হাসপাতালের(Bamangola Rural Hospital) সাফাই কর্মীরা(Sweepers)। চার মাসের মজুরি মেলেনি। উপরন্তু পুরোনো কর্মীদের ছাঁটাই করে নতুনদের নিয়োগ করা হচ্ছে। এনিয়ে একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দ্বারস্থ হয়েছেন বামনগোলা গ্রামীণ হাসপাতালের সাফাই কর্মীরা। কিন্তু কোনও কাজ হয়নি। তাই আজ ওই হাসপাতালের সামনে অবস্থান বিক্ষোভ(sit in demonstration) শুরু করেছেন তাঁরা। এদিকে এই ঘটনার খবর প্রকাশ্যে আসতেই চাপে পড়ে হাসপাতাল কর্তৃপক্ষ।

এদিকে বামনগোলা গ্রামীণ হাসপাতালের সাফাই কর্মীদের আন্দোলনকে(Movement of cleaning workers) সমর্থন করে কর্মবিরতি পালন করছেন জেলার আরও সাতটি হাসপাতালের সাফাই কর্মীরা। যদিও এনিয়ে জেলা স্বাস্থ্য দপ্তরের কোনও প্রতিক্রিয়া এখনও পর্যন্ত পাওয়া যায়নি। বামনগোলা গ্রামীণ হাসপাতালে মোট ১০ জন অস্থায়ী সাফাইকর্মী এতদিন ধরে কাজ করছিলেন। সম্প্রতি স্বাস্থ্য দপ্তর এই নিয়োগের ক্ষেত্রে নতুন টেন্ডারের আবেদন করে। তাতে নতুন একটি ঠিকাদার সংস্থা সেই টেন্ডার পায়। সাফাইকর্মীদের অভিযোগ, নতুন ঠিকাদার সংস্থা বামনগোলা গ্রামীণ হাসপাতালের ১০ জন অস্থায়ী কর্মীকেই ছাঁটাই করে দিয়েছে। সেখানে তারা নতুন কর্মী নিয়োগ করবে বলে জানিয়েছে। এর প্রতিবাদে ও কাজে বহাল রাখার দাবিতে সেখানকার স্বাস্থ্যকর্মীরা বারবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছেন। এনিয়ে গতকাল তাঁরা জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের সঙ্গেও দেখা করেন। তাঁদের অভিযোগ, সিএমওএইচ তাঁদের সঙ্গে কথা বলেননি। গোটা ঘটনার প্রতিবাদে আজ তাঁরা বামনগোলা গ্রামীণ হাসপাতালের সামনে অবস্থান বিক্ষোভ শুরু করেছেন।

আরও পড়ুন-নাবালিকাকে শ্লীলতাহানির অভিযোগে কাঠগড়ায় বাবার বন্ধু, ব্যাপক চাঞ্চল্য রাজারহাটে

শুধু বামনগোলা গ্রামীণ হাসপাতাল নয়, একই কারণে আজ অস্থায়ী সাফাই কর্মীদের কর্মবিরতি পালিত হচ্ছে হরিশ্চন্দ্রপুর গ্রামীণ হাসপাতাল, ভালুকা গ্রামীণ হাসপাতাল, মশালদা বাজার স্বাস্থ্যকেন্দ্র, মানিকচক গ্রামীণ হাসপাতাল, মৌলপুর গ্রামীণ হাসপাতাল, মুচিয়া স্বাস্থ্যকেন্দ্র এবং নালাগোলা স্বাস্থ্যকেন্দ্রেও। দ্রুত তাদেরও সমস্যার সমাধান করা না হলে তারাও বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে রেখেছেন। এমতাবস্থায় স্বাস্থ্য দপ্তর এই ঘটনা প্রসঙ্গে কী অবস্থান নেয় এখন সেটাই দেখার।

Share this article
click me!