দেউচা-পাচামিতেই দেশের সেরা পুনর্বাসন প্যাকেজ, আন্দোলনের আবহেই বড় ঘোষণা সরকারের

এই প্রকল্পে জমিদাতাদের দেওয়া হবে সেরা পুনর্বাসন প্যাকেজ। এদিনই এই নতুন ঘোষণা করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের তরফে। 

Jaydeep Das | Published : Feb 3, 2022 9:51 AM IST

গত কয়েক সপ্তাহ ধরেই বারেবারেই খবরের শিরোনামে উঠে এসেচে দেউচা-পচামি। বীরভূমের মহম্মদবাজারের দেউচা-পাচামি, দেওয়ানগঞ্জ-হরিনসিংগাতে কয়লা খনি তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে রাজ্য৷ এদিকে, কয়লা খনির তৈরির জন্য জমি অধিগ্রহণ প্রয়োজন৷ যা নিয়েই চলছে জটিলতা। অনিচ্ছুক জমিদাতাতের আন্দোলন বাড়েবাড়েই উত্তেজনা বেড়েছে রাজনৈতিক মহলে। এদিকে এরইমাঝে দেওয়া-পাচামি নিয়ে বারেবারেই বড় ঘোষণা করছে সরকার। এই প্রকল্পে জমি দেওয়ার জন্য মোট ৫১০০ জনকে চাকরি দেওয়া হবে বলে জানান তিনি। সোমবার নবান্ন থেকে এমনটাই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Chief Minister Mamata Banerjee)। এদিকে সপ্তাহান্তেই নতুন ঘোষণায় সরকার জানাচ্ছে দেউচা-পাচামির এই প্রকল্পে জমিদাতাদের (Landlords in this Deucha-Pachami project)দেওয়া হবে সেরা পুনর্বাসন প্যাকেজ(Rehabilitation package)। এদিনই এই নতুন ঘোষণা করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) তরফে। 

অন্যদিকে বীরভূমের মহম্মদবাজারের দেউচা-পাচামি, দেওয়ানগঞ্জ-হরিনসিংগাতে যে কয়লা খনির প্রস্তাবনা নেওয়া হয়েছে তা হলে তা হবে  এশিয়ার দ্বিতীয় বৃহত্তম কয়লা খনি৷ সরকারের দাবি এই প্রকল্পের হাত ধরেই দেশের সেরা পুনর্বাসন পাবেন জমিদাতারা। পর্যাপ্ত ক্ষতিপূরণের পাশাপাশি সরকারি চাকরিও পাবেন। যাঁরা জমি দেবেন তাঁদের পরিবারের একজনকে কোয়ালিফিকেশন অনুযায়ী রাজ্য সরকারের সিনিয়র ও জুনিয়র কনস্টেবল পদে চাকরি দেওয়া হবে বলে আগেই জানানো হয়েছে। একইসঙ্গে এবার ক্ষতিপূরণ অঙ্কও আরও অনেকটা বাড়ানো হবে বলে জানিয়েছেন তিনি। 
আরও পড়ুন-মোদীকে কটাক্ষ রাহুলের, একযোগে সোনিয়া পুত্রের বিরুদ্ধে আক্রমণে পদ্ম শিবিরের নেতা-মন্ত্রীরা
আরও পড়ুন- শাসক হোক বা বিরোধী, বড় অংশের প্রার্থীদের বিরুদ্ধে গুরুতর অপরাধের অভিযোগ
এদিকে মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছেন, ইতিমধ্যেই দেউচা পাচামি প্রকল্পের জন্য আদিবাসীদের ১৩৯ জন জমি দিয়েছেন। সরকারের হাতে বর্তমানে ১ হাজার একর জমি রয়েছে। সেই জমিতেই প্রথমে কাজ শুরু হবে। প্রসঙ্গত উল্লেখ্য, বুধবার এই নেতাজি ইন্ডোরেই তৃণমূলের চেয়ারপার্সন হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার বৃহষ্পতিবার ফের সেখানে বসলেন প্রশাসনিক বৈঠকে। সেখান থেকেই দেউচা-পাচামি ছাড়াও একাধিক সরাকরি প্রকল্প নিয়েও বিভিন্ন বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এমনকী সরকারি আধিকারিক থেকে শুরু  জেলাশাসক সহ বিভিন্ন দপ্তরের আমলারা যাতে সমস্ত প্রকল্পের কাজ মন দিয়ে করেন, বিশেষ নজর দেন প্রতি প্রকল্পে সেই বিষয়েও এদিন বিশেষ ভাবে জোর দেন মমতা। 
আরও পড়ুন- উত্তরপ্রদেশেও লড়বে তৃণমূল, কোন ভোটে প্রার্থী দেবে ঘাসফুল শিবির, জানালেন মমতা

Share this article
click me!