ট্রেনেও বসছে ব্ল্যাক বক্স, বিমানের মতই দুর্ঘটনার তথ্য দেবে এই প্রযুক্তি

বিমান সংক্রান্ত যাবতীয় তথ্য জানা যায় ব্ল্যাক বক্সের মাধ্য। পাইলট ও সহকারী পাইলটের মধ্যে কথোপথক থেকে শুরু করে, বিমানটি দুর্ঘটনার কবলে পড়ার আগে পর্যন্ত সমস্ত তথ্যই পাওয়া যায় ব্ল্যাক বক্সের মাধ্যমে।

Web Desk - ANB | / Updated: Feb 19 2022, 06:55 AM IST

কী কারণে দুর্ঘটনার (Accident ) কবলে পড়েছে- এই তথ্য জানতে বিমানে (Flight) বসানো থাকে ব্ল্যাক বক্স (Black Box)। এবার জাতীয় বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে ট্রেনের (Train) ক্ষেত্রেও। দুর্ঘটনার কারণ জানতে বিমানের মত ট্রেনেও বসানো হবে ব্ল্যাক বক্স। যার নাম দেওয়া হয়েছে ক্রি অডিও রেকর্ডিং সিস্টেম। পূর্ব রেলের (Eastern Rail) হাওড়া ডিভিশনের (Howrah Division) ডিআরএম মণীশ জৈনি শুক্রবার এই কথা জানিয়েছেন। 

বিমান সংক্রান্ত যাবতীয় তথ্য জানা যায় ব্ল্যাক বক্সের মাধ্য। পাইলট ও সহকারী পাইলটের মধ্যে কথোপথক থেকে শুরু করে, বিমানটি দুর্ঘটনার কবলে পড়ার আগে পর্যন্ত সমস্ত তথ্যই পাওয়া যায় ব্ল্যাক বক্সের মাধ্যমে। যা বিমান দুর্ঘটনার তদন্তের কাজে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। এবার সেই একই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে ট্রেনের ক্ষেত্রেও। 

ব্ল্যাক বক্সে ট্রেনে বসানো হলে, কোনও ট্রেন দুর্ঘটনার আগে আপতকালীন ব্যবস্থা হিসেবে কী গ্রহণ করা হয়েছিল তা যেমন জানা যাবে তেমনই জানা যাবে কী কারণে ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়ল। বিমানের মত ট্রেনের ব্ল্যাক বক্সও সমস্ত তথ্য দেবে। রেল সূত্রের খবর ট্রেনে যে ব্ল্যাক বক্স বসানো হবে তার ছবি ভিডিওর মাধ্যমে সংরক্ষিত থাকবে। কিন্তু বিমানের ক্ষেত্রে এই ব্যবস্থা নেই। 


রেলের পক্ষ থেকে জানান হয়েছে, দুর্ঘটনার পর অনেক সময়ই ট্রেনের চালকদের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। তাদের দোষারোপও করা হয়। এবার অত্যাধুনিক এই যন্ত্রের সাহায্যে সব তথ্যই সঠিকভাবে পাওয়া যাবে। যা ট্রেন দুর্ঘটনার ক্ষেত্রে  গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। 

রেল সূত্রের খবর পাইলপ্রজেক্ট হিসেবে প্রথম দিকে হাওড়া শাখার দূরপাত্তার একটি ট্রেনের ইঞ্জিনে ব্ল্যাক বক্স বসানো হবে। পরবর্তী দফয়া আরও ১৫টি ট্রেনে আধুনিক এই প্রযুক্তর ব্যবস্থা থাকবে। একএকটি যন্ত্রের জন্য প্রায় তিন লক্ষ টাকা খরচ হবে রেলের। প্রায় ২ হাজার ইঞ্জিনে এই যন্ত্র বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। 

চিত্রাকে ব্যাগ গুছিয়ে রাখতে বলেছিলেন 'হিমালয়ের যোগী', দিয়েছিলেন উপহার

ভারতের প্রতিটি মানুষই করোনা যোদ্ধা, বললেন বিশিষ্ট চিকিৎসক

তবে কী রাশিয়া-উইক্রেন যুদ্ধ শুরু, পুতিনের হাতে পারমাণবিক মহড়া মস্কোর

Share this article
click me!