Bread prices rise : চলতি মাসেই বাড়ছে সমস্ত পাউরুটির দাম, নতুন দাম কত হচ্ছে জেনে নিন একনজরে

২০১৮ সালে একদফায় বাড়ে পাউরুটির দাম। তখনও কাঁচামালের মূল্যবৃদ্ধিকেই কাঠগড়ায় তোলা হয়। এবারও সেই একই কারণে দাম বাড়তে চলেছে।

Jaydeep Das | Published : Jan 28, 2022 3:31 PM IST

জল্পনা শোনা যাচ্ছিল বিগত কয়েকদিন ধরেই। অবশেষে পাউরুটির দাম বৃদ্ধি (Bread prices rise) নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন দা জয়েন্ট একশন অফ ওয়েস্ট বেঙ্গল বেকারি অ্যাসোসিয়েশন (West Bengal Bakery Association) কমিটির সাধারণ সম্পাদক ইদ্রিস আলী। যা নিয়েই বর্তমানে বিভিন্ন মহলে শুরু হয়েছে জোরদার চর্চা। আগামী ৩০ জানুয়ারি থেকে রাজ্যে সমস্তরকম পাউরুটির দাম বাড়বে বলে তিনি জানান। বর্তমানে পাউরুটি বনাতে প্রয়োজনীয় সমস্তরকম কাঁচামালের মূল্যবৃদ্ধির জেরেই এই নয়া সিদ্ধান্ত বলে সংগঠনের তরফে জানানো হয়েছে। এদিকে এর আগে ২০১৮ সালে একদফায় বাড়ে পাউরুটির দাম। তখনও কাঁচামালের মূল্যবৃদ্ধিকেই কাঠগড়ায় তোলা হয়। এবারও সেই একই কারণে দাম বাড়তে চলেছে।

এদিকে নতুন দামের বিষয়ে সংগঠনের তরফে জানানো হয়েছে প্রতি ৪০০ গ্রাম পাউরুটি ওপর দাম বাড়ছে ৪ টাকা করে। প্রতি ২০০ গ্রাম পাউরুটি উপরে দাম বাড়ছে ২ টাকা করে। আগে ৪০০ গ্রাম পাউরুটির দাম ছিল 28 টাকা। ২০০ গ্রাম পাউরুটির দাম ছিল ১৮ টাকা। আগামী ৩০ জানুয়ারি থেকে কার্যকর হবে নতুন দাম। এদিকে এই প্রসঙ্গে বলতে গিয়ে দা জয়েন্ট একশন অফ ওয়েস্ট বেঙ্গল বেকারি অ্যাসোসিয়েশন কমিটির সাধারণ সম্পাদক ইদ্রিস আলী বলেন, আগে পাউরুটি তৈরি করতে ময়দা, চিনি, ঘি যাবতীয় জিনিস সরকার আমাদের সরবরাহ করতেন। কিন্তু ১৯৮৬ সাল থেকে তা বন্ধ হয়ে গিয়েছে সরকারের দ্বারা। তাই সরকারের থেকে দাম বৃদ্ধির বিষয়ে কোনও আলোচনা হয়নি। আমরা নিজেরাই এখন সবদিক বিবেচনা করে নতুন দাম ঠিক করি। গরীব বড়লোক সবার খাদ্য তালিকায় থাকে পাউরুটি। তাই দাম বৃদ্ধির সময় আমাদের অবশ্যই সেদিকটা খেয়াল রাখতে হয়। এবারেও সেটা হয়েছে।

আরও পড়ুন-সম্পত্তি তালিকায় শীর্ষে বিজেপি, বিরোধীদেরই বা কতটা বাড়ল সম্পত্তির পরিমাণ

আরও পড়ুন-উত্তরপ্রদেশে ৯১ আসনে প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, নতুনদের সঙ্গেই ফের পুরনোতে আস্থা দলের

তাঁর আরও দাবি, বর্তমানে সমস্ত রকমের কাঁচামাল ময়দা, চিনি, বনস্পতি ভোজ্যতেল, ইস্ট জ্বালানির এবং প্লাস্টিকের মোড়কের যেভাবে দাম বেড়ে চলেছে তাতে পুরনো দাবে ব্যবসা চালাতে সমস্যায় পড়ছিলেন ব্যবসায়ীরা। তাই দাম বাড়াতেই হতো। সহজ কথায় সংগঠনের দাবি, সাধারণ মানুষের কথা মাথায় রেখেই বেকারি শিল্পকে বাঁচাতে পাউরুটির দাম বাড়াতে বাধ্য হয়েছেন তাঁরা।ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যসোসিয়েশন, ইন্ডিয়ান বিস্কুট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন, অল ইন্ডিয়া বেকার্স অ্যান্ড বিস্কুট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এবং দি ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যান্ড বিস্কুট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সম্মিলিত সিদ্ধান্তেই কার্যকর হচ্ছে নতুন দাম।

আরও পড়ুন-গরিমা হারাচ্ছে বিশ্বভারতী, উপাচর্যের মন্তব্যে ফের বিতর্কের ঝড়

 

Share this article
click me!