Weather Report: বিদায় বেলায় ঝোড়ো ব্যাটিং শীতের, ফের বৃষ্টির পূর্বাভাস একাধিক জেলায়

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে। এই কয়েকটা দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। রাতের তাপমাত্রা ইতিমধ্যেই অনেকটা কমে গিয়েছে। আর সেই আরও একটু নামবে।

Web Desk - ANB | Published : Jan 28, 2022 11:45 AM IST / Updated: Jan 28 2022, 05:30 PM IST

এখন রাজ্যে শীতের (Winter) বিদায় বেলা এসে গিয়ে বলাই যায়। আর এই পরিস্থিতির মধ্যেই জাঁকিয়ে শীত পড়ছে বঙ্গে। গোটা দিনই বেশ ভালোই ঠান্ডা অনুভূত হচ্ছে উত্তর ও দক্ষিণবঙ্গে (South Bengal)। কিন্তু আবহাওয়াবিদরা বলছেন বিদায় বেলাতেও বেশিদিন স্থায়ী হবে না শীত। সৌজন্যে পশ্চিমী ঝঞ্ঝা। মাঘ মাসের শেষে ফের বৃষ্টি (Rain) হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানানো হয়েছে, আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে। এই কয়েকটা দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। রাতের তাপমাত্রা (Night Temperature) ইতিমধ্যেই অনেকটা কমে গিয়েছে। আর সেই আরও একটু নামবে। আগামী তিনদিন তেমন কোনও তাপমাত্রার পরিবর্তন হবে না। এখন যে তাপমাত্রা রয়েছে সেটাই বজায় থাকবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। 

আরও পড়ুন- নিউটাউনের রামকৃষ্ণ মিশনে রাঁধুনির রহস্য মৃত্যু, মিশনের মহারাজকে পুলিশের সামনেই মারধর এলাকাবাসীর

কিন্তু, এই আবহাওয়া বেশিদিন স্থায়ী হবে না বঙ্গে। ফের পশ্চিমী ঝঞ্ঝার দাপটে বাড়বে তাপমাত্রা। হাওয়া অফিস জানিয়েছে, তিনদিন পর থেকে রাতের তাপমাত্রা বাড়বে। উত্তরবঙ্গের (North Bengal) ক্ষেত্রে দার্জিলিংয়ে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহারে বৃষ্টির সম্ভাবনা। আর উত্তরবঙ্গের ক্ষেত্রে এখন যে তাপমাত্রা রয়েছে সেটাই বজায় থাকবে। তিনদিন পর থেকে রাতের তাপমাত্রা বাড়বে। এই মুহূর্তে কোনও রকম সর্তকতা নেই।

তবে সেক্ষেত্রে দক্ষিণবঙ্গে কয়েকটা দিন জাঁকিয়ে শীত অনুভব করা যাবে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার থেকে আগামী দুই দিন অর্থাৎ ২৯ ও ৩০ জানুয়ারি উত্তর ও দক্ষিণবঙ্গে আরও দুই থেকে তিন ডিগ্রি কমবে তাপমাত্রা। কলকাতার তাপমাত্রা নামতে পারে ১২ ডিগ্রি সেলসিয়াসে। জেলায় পারদ নামতে পারে ১০-১১ ডিগ্রি সেলসিয়াসে। ফলে বিদায় বেলায় শীতের ঝোড়ো ব্যাটিংয়ে কাবু হতে পারে বঙ্গবাসী। 

আরও পড়ুন- এখনই খুলছে না স্কুল, 'সব পড়ুয়ারা ভ্যাকসিন পায়নি', হাইকোর্টে জানালো রাজ্য

শুক্রবার সকাল থেকে কলকাতার (Kolkata Weather) আকাশে কুয়াশার (Fog) প্রভাব অনেকটাই কম লক্ষ্য করা গিয়েছে। সকাল থেকেই দেখা মিলেছে রোদের। তবে রোদের তেজ বিশেষ একটা ছিল না। এদিনের সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ২৪.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। 

আরও পড়ুন, 'ঘোরাফেরার স্বাধীনতা নেই রাজ্যে', রাজ্যপাল ও মানবাধিকার কমিশনকে চিঠি শুভেন্দুর

চলতি মরশুমে বারবার পশ্চিমী ঝঞ্ঝার কোপে সেভাবে শীতের দেখা পাওয়া যায়নি। কয়েকদিন শীতের আমেজ পাওয়া গেলেও তারপরই আবার পশ্চিমী ঝঞ্ঝার দাপটে দেখা মিলেছে বৃষ্টির। আবহবিদরা বলছেন, যেভাবে ক্রমেই ঘন ঘন বদলাচ্ছে বঙ্গের আবহাওয়া তাতে সামগ্রিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে জলবায়ু। যার প্রভাব পড়ছে চাষে। অকাল বৃষ্টির জেরে পচে গিয়েছে বহু সবজি। আর তার প্রভাব পড়ছে বাজার দরের উপর। এরপর সবজির দাম আগুন হওয়ার আশঙ্কা রয়েছে।  

Share this article
click me!