১১ মার্চ বিধানসভায় পেশ হবে রাজ্যের বাজেট, মন্ত্রীসভার বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর

আগামী ১১ মার্চ শুক্রবার বিধানসভায় পেশ করা হবে রাজ্যের বাজেট। রাজ্যের অর্থদপ্তরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এই বাজেট পেশ করবেন বলে বিধানসভা সুত্রের খবর। সোমবার রাজ্য মন্ত্রিসভায় বাজেট অধিবেশন সংক্রান্ত এই সিদ্ধান্ত গৃহীত হয়।
 

Kasturi Kundu | Published : Feb 21, 2022 11:01 PM IST / Updated: Feb 22 2022, 04:32 AM IST

১ ফেব্রুয়ারি দিল্লির সংসদে পেশ হয়েছিল কেন্দ্রের বাজেট। এবার পালা রাজ্যের বাজেট (Budget) পেশের। আগামী ১১ মার্চ শুক্রবার বিধানসভায় পেশ করা হবে রাজ্যের বাজেট। রাজ্যের অর্থদপ্তরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)এই বাজেট পেশ করবেন বলে বিধানসভা সুত্রের খবর। উল্লেখ্য, সোমবার রাজ্য মন্ত্রিসভায় বাজেট অধিবেশন সংক্রান্ত এই সিদ্ধান্ত গৃহীত হয়। তারপরই রাজ্যের তরফে রাজ্যপালের (Governor) কাছে অধিবেশন ডাকার জন্য অনুরোধ করা হয়। অধিবেশন ডাকার বিষয়টিকে ঘিরে রাজ্যপালের (Jagdeep Dhankhar)ওপর ক্ষোভ প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (CM Mamata Banerjee)। 

কেন রাজ্য়পালের ওপর ক্ষোভ উগরে দিলেন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)...তিনি বলেন, এই প্রথম রাজ্যপাল ফাইল ফেরত পাঠিয়ে দিয়েছেন। একজন মুখ্যমন্ত্রী হিসাবে তিনি সই করে ফাইল পাঠিয়েছেন। তারপরও রাজ্যপাল বলছেন, ক্যাবিনেট করে ফাইল পাঠাতে। মমতার মতে, সিএম ইজ দ্য ভয়েস অফ দ্য ক্যাবিনেট। তারপরেও কেন এই বিষয়গুলোকে ইস্যু বানানো হচ্ছে সেই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। রাজ্যপাল জগদীপ ধনকড়কে একহাত নিয়ে মমতা বন্দোপাধ্যায় বলেন, তিনি ইচ্ছে করে বিষয়টি নিয়ে ঢিলেমি করছেন। প্রসেসটা পিছিয়ে দিতে চাইছেন বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। 

আরও পড়ুন-মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাতের প্রস্তাব খারিজ, নবান্নে গেলেন না আনিসের বাবা

আরও পড়ুন-আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মিলে গেল দুই বাংলা, অমর একুশের সম্মানে নত কাঁটাতার

আরও পড়ুন-“আই প্যাকের ছেলেটাকে একবার পেলে পালিশ করে দিতাম”, পিকে-কে বিঁধে তোপ কল্যাণের

তবে রাজ্যপালের কথা অমান্য় না করে সকল নিয়ম মেনে ভদ্রতার সঙ্গে ক্যাবিনেট করেই রাজ্যপালের অ্যাড্রেস, বাজেট এবং সেশন শুরু হবে বলে জানিয়ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আগামী ৭ মার্চ রাজ্যপলের ভাষণের মধ্যে দিয়ে রাজ্যের বাজেট অধিবেশন শুরু হবে বলে জানা গিয়েছে। রাজ্যের বাজেট অধিবেশন শুরু হওয়া প্রসঙ্গে একটা বিষয় জানা দরকার। বস্তুত, কেন্দ্রীয় বাজেট শেষ হওয়ার দুই একদিনের মধ্যেই পেশ করা হয় রাজ্য বাজেট। কিন্তু এবার পুরভোটের কারণে বাজেট পিছিয়ে দিতে বাধ্য হয় রাজ্য সরকার।

বিধানসভা সূত্রে খবর, ৭ মার্চ রাজ্যপালের ভাষণ দিয়ে অধিবেশন শুরু হবে। পরের দিন শোকপ্রস্তাব হবে। ৯ ও ১০ মার্চ হবে রাজ্যপালের ভাষণের উপর বিতর্ক। পরেরদিন হবে রাজ্য বাজেট। প্রথা অনুযায়ী, বিধানসভা অধিবেশন ডাকেন রাজ্যপাল। পরিবেশ অধিদফতরের তরফে জগদীপ ধনকড়কে অধিবেশন ডাকার অনুরোধ জানানো হয়। কিন্তু সেই অনুরোধ প্রত্যাক্ষান করে রাজভবন।  মন্ত্রিসভায় সিদ্ধান্ত গ্রহণের পর তাঁর কাছে আবেদন জানাতে হবে বলে দাবি করেন তিনি। তারপরই রাজ্যপালের সিদ্ধান্তকে ঘিরে শুরু হয় বিতর্ক। সোমবার ছিল মন্ত্রিসভার বৈঠক। সেই বৈঠকেই সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে রাজ্য়পালের কাছে অধিবেশন ডাকার জন্য আবেদন করা হয়েছে বলে সুত্রের খবর। 

রীতি অনুযায়ী, বিধানসভা অধিবেশন ডাকেন রাজ্যপাল। পরিবেশ অধিদপ্তরের তরফে জগদীপ ধনকড়কে অধিবেশন ডাকার অনুরোধ জানানো হলেও প্রত্যাখ্যান করে রাজভবন। মন্ত্রিসভায় সিদ্ধান্ত করে তার কাছে আবেদন জানাতে হবে বলে জানান। রাজ্যপালের অবস্থান নিয়ে বিতর্ক হয়। সোমবার ছিল রাজ্য মন্ত্রিসভার বৈঠক। সেখানেই সিদ্ধান্ত করে রাজ্যপালের কাছে অধিবেশন ডাকার জন্য আবেদন করা হয়েছে বলে জানা গিয়েছে।

Read more Articles on
Share this article
click me!