টক্করে বাবুল সুপ্রিয়, অভিজাত বালিগঞ্জে বামেদের তুরুপের তাস ফুয়াদ হালিম স্ত্রী

বালিগঞ্জ কেন্দ্রেই তৃণমূলের প্রার্থী হয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। গত বিধানসভা কেন্দ্রে এই বালিগঞ্জে বামেদের তরফে ফুয়াদ হালিমকে প্রার্থী করা হয়েছিল।

Jaydeep Das | Published : Mar 17, 2022 4:51 PM IST

রাজ্য কমিটিতে বৃহষ্পতিবারই হয়ে গিয়েছে বড় রদবদল। এদিকে ইতিমধ্যেই বেজে গিয়েছে উপনির্বাচনের দামামা। আর সেখানে কিছুতেই আর প্রার্থী নির্বাচনে ভুল করতে চাইছে না বামেরা। কালের নিয়মেই স্থান কাল পাত্র বিবেচনা করে, কালের সঙ্গে সামঞ্জস্য রেখে যে নির্বাচনী কৌশল ঠির করতে হয়, নইলে বর্তমানে রাজনৈতিক লড়াইয়ে পিছিয়ে পড়া যে কার্যত সময়ের অপেক্ষা তা বুঝে গিয়েছে সিপিআইএম নেতারা। আর সেই কারণেই বাম নেতা ফুয়াদ হালিমের (Fouad Halim) স্ত্রী তথা বহুজাতিক সংস্থার প্রাক্তন উচ্চপদস্থ অফিসার, বিলেতে পড়াশোনা করা প্রার্থী সায়রা শাহ হালিম(Sayra Shah Halim) বালিগঞ্জের মতো অভিজাত কেন্দ্রে এবারে বামেদের মূল তুরুপের তাস। 

এই বালিগঞ্জ কেন্দ্রেই তৃণমূলের(Trinamool) প্রার্থী হয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। গত বিধানসভা কেন্দ্রে এই বালিগঞ্জে বামেদের তরফে ফুয়াদ হালিমকে প্রার্থী করা হয়েছিল। কিন্তু তিনিও বিশেষ এঁটে উঠতে পারেননি। এই কেন্দ্রেই বিজেপি প্রার্থী লোকনাথ চট্টোপাধ্যায়ের থেকেও কম ভোট পেয়ে তৃতীয় হয়েছিলেন তিনি। মাত্র ৫ শতাংশ ভোট পেয়েছিলেন তিনি। এবার তাঁর স্ত্রী এই কেন্দ্রে খেলা ঘোরাতে পারেন কিনা এখন সেটাই দেখার। এদিকে রাজনৈতিকভাবে বাম মতাদর্শী হলেও সায়রা হালিমের মধ্যে আছে পুরোপুরি কর্পোরেটের ছোঁয়া। তাঁর বায়োডেটা রীতিমতো ঈর্ষণীয় যে কোনও এনআরআইয়ের কাছেই। দীর্ঘদিন বিদেশে লেখাপড়া করেছেন। করেছেন কর্পোরেট সংস্থার উচ্চপদে চাকরি। এবার তারপরই সরাসরি পা রাজনীতিতে। যদিও তার এই চাকচিক্য খানিকটা যে বাম শিবিরের অস্বস্তির কারণও বটে তা মনে করিয়ে দিচ্ছেন অনেকেই। 

আরও পড়ুন- ৪ রাজ্যে বড় জয়ের পর রাষ্ট্রপতি নির্বাচনে বেকায়দায় পড়তে পারে বিজেপি, কেন এমন বললেন মমতা

কর্পোরেটের আদব-কায়দার সাথে এই বাম প্রার্থীর আগামীর রাজনৈতিক কর্মকান্ড কতটা খাপ খাবে সেই প্রশ্নও তুলতে শুরু করেছেনে অনেকে। তবে সায়রা হালিমের আরও একটি পরিচয় রয়েছে। তিনি বলিউড অভিনেতা নাসিরুদ্দিন শাহর ভাইঝি বলেও পরিচিত। সোশ্যাল মিডিয়ায় তাঁর প্রোফাইল ভাল করে দেখলে বোঝা যাবে, বামপন্থী আন্দোলনের সঙ্গে দীর্ঘদিন থেকেই জড়িত সায়রা। এবার কাঁধেই নতুন দায়িত্ব তুলে দিতে চাইছে আলিমুদ্দিন। এর আগে শেষ বিধানসভা নির্বাচনে সংযুক্ত মোর্চার হয়ে টানা প্রচারও করতে দেখা গিয়েছিল তাঁকে। এদিকে স্ত্রীকে দল প্রার্থী করায় স্বভাবতই খুশি বাম নেতা ফুয়াদ হালিমও। ইতিমধ্যেই ফেসবুকে তিনি তাঁকে শুভেচ্ছাও জানিয়েছেন। পোস্ট করেছেন ছবিও। এবার এই সায়রাই বর্তমানে বাম শিবিরের চর্চার অন্যতম প্রধান কেন্দ্র বিন্দুতে রয়েছেন। 

আরও পড়ুন- বিধানসভায় অশান্তি পাকাতে মমমতাই উষ্কানি দিচ্ছেন, ফের চাঁচাছোল আক্রমণে শুভেন্দু

আরও পড়ুন- গল্প হলেও সত্যি, দ্য কাশ্মীর ফাইলসের এই ৩ অভিনেতা বাস্তবের মাটিতেও কাশ্মীরি পণ্ডিত পরিবারের সন্তান

Share this article
click me!