মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভায় ব্যাপক রদলদলের সম্ভাবনা, মন্ত্রীত্ব হারাতে পারেন অনেকে

সোমবার দুপুরে নবান্নে মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠক শেষে মমতা সাংবাদিক বৈঠক করেন ১২টা ৪৯ মিনিট নাগাদ। সেখানেই তিনি জানিয়ে দেন, মন্ত্রিসভার রদবদল হচ্ছে। বুধবার একটি রদবদল’ করবেন তিনি।

Parna Sengupta | Published : Aug 1, 2022 8:49 AM IST

বুধবারের বিকেল। বড়সড় রদবদল করা হতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভায়। সোমবার মন্ত্রিসভা পুনর্গঠনের ঘোষণা করে মমতা জানিয়েছেন কমপক্ষে চারটি নতুন মুখ নিয়োগ হতে পারে। অর্থাৎ বুধের বিকেলেই মন্ত্রীত্ব হারাতে পারেন চার থেকে পাঁচজন। তারা কারা, এখনও প্রকাশ করা হয়নি সেই নাম। তাই জল্পনা বাড়ছে। পার্থ চট্টোপাধ্যায় ও তার সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়কে এসএসসি দুর্নীতিতে স্কুল চাকরির মামলায় গ্রেপ্তার করা কয়েকদিন পরে এই ঘোষণা করা হয়েছিল। 

বুধবার বিকেল ৪টায় রদবদল হওয়ার কথা রয়েছে। মমতা এক প্রেস ব্রিফিংয়ে বলেন "আমরা বুধবার মন্ত্রিসভায় রদবদল করব, চার-পাঁচটি নতুন মুখ থাকবে, পুরো দফতর ভেঙে দিয়ে নতুন করে গঠন করার পরিকল্পনা আমাদের নেই। হ্যাঁ, রদবদল হবে। আমরা মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, সাধন পান্ডেকে হারিয়েছি। পার্থ জেলে আছে তাই তাদের সব কাজ করতে হবে। আমার পক্ষে একা হ্যান্ডেল করা সম্ভব নয়।" 

সোমবার দুপুরে নবান্নে মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠক শেষে মমতা সাংবাদিক বৈঠক করেন ১২টা ৪৯ মিনিট নাগাদ। সেখানেই তিনি জানিয়ে দেন, মন্ত্রিসভার রদবদল হচ্ছে। বুধবার একটি ‘‘ছোট রিশাফল’’ করবেন তিনি। সেখানেই ফাঁকা থাকা দফতরগুলির দায়িত্ব বন্টন করা হবে। তবে একই সঙ্গে মমতা জানিয়েছেন, কয়েক জন মন্ত্রীকে দলের কাজেও ব্যবহার করতে চান তিনি। সেক্ষেত্রে ওই মন্ত্রীদের মন্ত্রিত্ব থেকে অব্যাহতি দেওয়া হতে পারে বলে অনুমান।

নতুন মন্ত্রী হিসেবে কারা দায়িত্ব গ্রহণ করতে পারেন, তারও একটি সম্ভাব্য তালিকা নিয়ে আলোচনা শুরু হয়েছিল। সেই আলোচনায় সম্ভাব্য মন্ত্রী হিসেবে উঠে আসছিল বাবুল সুপ্রিয় এমনকি পার্থ ভৌমিকের নামও। তবে কোনও নামেই এখনও সিলমোহর দেননি মমতা। রাজনৈতিক মহলের ধারণা বৈঠকে প্রাক্তন মন্ত্রীদের দফতরের দায়িত্ব নতুন কোনও বিধায়কের হাতে দেওয়া হতে পারে।

এদিকে, এদিন মুখ্যমন্ত্রী বাংলার সাতটি নতুন জেলার কথাও বলেন, যা মোট জেলার সংখ্যা ২৩ থেকে ৩০য়ে উন্নীত করবে। মমতা বলেন নতুন সাতটি জেলার মধ্যে রয়েছে - সুন্দরবন, ইছেমতি, রানাঘাট, বিষ্ণুপুর, জঙ্গিপুর, বহরমপুর এবং আরও একটি জেলার নাম হবে বসিরহাট।

সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্ত্রিসভার বৈঠক ডাকার পর থেকেই তা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। যেহেতু পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিত্ব থেকে অপসারণের পর এটিই প্রথম মন্ত্রিসভার বৈঠক, তাই অনেকই অনুমান করেছিলেন, এই সভা থেকে বড় বদলের ঘোষণা হতে পারে।

Share this article
click me!