'আজ দেশের মধ্যে ফসল উৎপাদনে শীর্ষে বাংলা', নন্দীগ্রাম দিবসে শহিদদের প্রতি শ্রদ্ধা মমতার

সোমবার নন্দীগ্রাম দিবসের সকালে শহিদদের প্রতি শ্রদ্ধা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। কৃষকদের প্রতি তিনি সহানুভূতিশীল বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।  

Ritam Talukder | Published : Mar 14, 2022 6:54 AM IST / Updated: Mar 14 2022, 06:14 PM IST

সোমবার নন্দীগ্রাম দিবসের সকালে শহিদদের প্রতি শ্রদ্ধা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (CM Mamata Banerjee)।কৃষকদের প্রতি তিনি সহানুভূতিশীল বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিকে নন্দীগ্রাম দিবস পালন নিয়ে তালপাটি খাল সংলগ্ন এলাকায় পারদ চড়েছে। শাসকদল ও বিজেপির তরফে পৃথক শহিদ মঞ্চ তৈরি করা হয়েছে। দুই শিবিরের কর্মসূচি ঘিরে রাজনৈতিক উত্তেজনা ছড়িয়েছে ওই এলাকায়। ঝুঁকি এড়াতে তৈরি পুলিশ প্রশাসন (Police)।

 

 

এদিন সকালে নন্দীগ্রাম দিবসে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় টুইটে লেখেন, প্রতি বছর ১৪ মার্চকে আমরা কৃষকদিবস হিসেবে স্মরণ করি। নন্দীগ্রামের সেই সকল সাহসী গ্রামবাসীকে শ্রদ্ধা জানাই। ২০০৭ সালে পুলিশের গুলিতে অনেককে প্রাণ দিতে হয়েছিল। এই দিনে তাঁদেরকে এবং গোটা বিশ্বের কৃষকদের জানাই আন্তরিক শ্রদ্ধা। কৃষকদের প্রতি তিনি সহানুভূতিশীল বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিকে নন্দীগ্রাম দিবস পালন নিয়ে তালপাটি খাল সংলগ্ন এলাকায় পারদ চড়েছে। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে ভাঙাবেড়ায় শহিদ মঞ্চ তৈরি করা হয়েছে। বিজেপির পক্ষ থেকে পালটা শহিদ মঞ্চ তৈরি করা হয়েছে অধিকারি গড়ে। দুই শিবিরের কর্মসূচি ঘিরে রাজনৈতিক উত্তেজনা ছড়িয়েছে ওই এলাকায়। ঝুঁকি এড়াতে পুলিশ প্রশাসনের তরফে বাড়তি নিরাপত্তা মোতায়েন করা হয়েছে। এদিন তৃণমূলের শহিদ মঞ্চে উপস্থিত থাকার কথা তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ, সাংসদ দোলা সেন, রাজ্য নের্তৃত্ব পূর্ণেন্দু বসু, সেচমন্ত্রী সৌমেন্দু মহাপাত্রের।

আরও পড়ুন, বাংলার নির্বাচন আদৌ কি হিংসা মুক্ত, কাউন্সিলর হত্যাকাণ্ডে মমতার সরকারকে তোপ বিরোধীদের

মমতা আরও বলেন, কৃষকরা আমাদের গর্ব। আমরা তাঁদের সবরকম সাহায্যের হাত বাড়িয়ে দিই। উৎপাদন থেকে শুরু করে বিক্রি, ন্যায্য মূল্য়, শস্য বিমা, প্রাকৃতিক বিপর্যয়ে আর্থিক সহায়তা, পেনশন, অকাল মৃত্যুতে কৃষকদের পাশে দাঁড়াই।' সারা দেশে এদিন শস্য উৎপাদনে পশ্চিমবঙ্গে শীর্ষ স্থান অধিকার করেছে। এই নিয়ে মুখ্যমন্ত্রী টুইটে বলেন,  পশ্চিমবঙ্গ আজ সারা দেশের মধ্যে ফসল উৎপাদনে শীর্ষ স্থানে রয়েছে। আমাদের কৃষকদের আয় তিনগুণ বেড়েছে। তাই কৃষকদিবস উপলক্ষে কৃষক ভাইবোন ও তাঁদের পরিবারকে অভিনন্দন জানাই।' 

আরও পড়ুন, খুন করে জামা বদলে জঙ্গলে আশ্রয়, জানতেই আগুন লাগালো স্থানীয়রা, কাউন্সিলর খুনে চাঞ্চল্যকর তথ্য

প্রসঙ্গত, নন্দীগ্রাম দিবসের পাশাপাশি দেশের জাতীয় কৃষি দিবসেও গত বছর মমতা টুইট করে পরোক্ষভাবে কেন্দ্রীয় সরকারকে নিশানা করেছিলেন। প্রসঙ্গত, নন্দীগ্রামে   পুলিশের গুলিতে বহু কৃষকের যেভাবে অকাল মৃত্য়ু হয়েছে, সেভাবে দেশের কৃষি আন্দোলনেও প্রাণ হারিয়েছে বহু কৃষক। নয়া তিন কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির সীমানা ঘেরাও করে প্রায় ২ বছর ধরে লড়াই চালিয়েছে দেশের অসহায় কৃষকরা। দেশের একাধিক রাজ্য থেকে দিল্লিতে সম্মিলিত হয়েছে লক্ষ লক্ষ কৃষক। তাদের সেই আন্দোলন  একুশ সালে অবশেষে জয় এনে দিয়েছে। আইন বাতিল করেছে কেন্দ্রীয় সরকার।টুইটে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন সেবার, 'প্রত্য়েক কৃষকদের আত্মত্যাগকে স্মরণ করি। যাঁরা তাঁদের অধিকারের জন্য লড়াই করেছেন, আমরা তাঁদের চেতনাকে সম্মান জানাই। এবং তাঁদের সাহসকে অভিনন্দন জানাই।' কৃষকদিবসে অন্নদাতাদের সেই লড়াইকেই সম্মান জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।

Share this article
click me!